Alexa গরুর চামড়া একশ, ছাগলের ৫০

ঢাকা, মঙ্গলবার   ২০ আগস্ট ২০১৯,   ভাদ্র ৫ ১৪২৬,   ১৮ জ্বিলহজ্জ ১৪৪০

Akash

গরুর চামড়া একশ, ছাগলের ৫০

কাজী মফিকুল ইসলাম, আখাউড়া ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০০:১৩ ১৩ আগস্ট ২০১৯   আপডেট: ১৬:৩৩ ১৩ আগস্ট ২০১৯

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ায় কোরবানির পশুর চামড়া বিক্রি হয়েছে পানির দামে। কয়েক বছরের মধ্যে চামড়ার দাম এবারই সবচেয়ে কম পেয়েছেন বিক্রেতারা। এবার গরু-মহিষের চামড়া একশ টাকা, ছাগলের চামড়া ৫০ টাকায় বিক্রি হয়েছে।

একটি মহল সিন্ডিকেট তৈরি করে প্রকৃত ব্যবসায়ীদের গ্রামাঞ্চলে দেয়নি। চাহিদা কম থাকার অজুহাতে উপজেলার পাড়া-মহল্লা থেকে পানির দামে চামড়া কিনেছে। এতে চামড়া বিক্রি করতে হিমশিম খেতে হয়েছে বলে অভিযোগ স্থানীয় বিক্রেতাদের।

চামড়া ব্যবসায়ী মো. মাহফুজ মিয়া বলেয়, এমনিতেই চামড়ার দাম কম। আমরা ন্যায্য দামেই চামড়া সংগ্রহ করেছি। বেশি দামে চামড়া কিনে প্রতি বছর আমাদের লোকসান গুণতে হয়। তাই এবার সতর্ক হয়ে চামড়া কেনা হয়েছে।

আরেক ব্যবসায়ী হারুন মিয়া বলেন, পৌর শহরসহ উপজেলার বিভিন্ন স্থান থেকে ১০০-২৫০ টাকা দামে ৮০টি গরু-মহিষের চামড়া সংগ্রহ করা হয়েছে।

পৌর এলাকার তারাগন গ্রামের কাজী কামরুল হাসান বলেন, গত বছর ৬০ হাজার টাকার গরুর চামড়া তিনশ টাকা, ৫৭ হাজার টাকার গরুর দামড়া ১৫০ টাকা বিক্রি করেছি। এবার  এক লাখ ১৬ হাজার টাকার মহিষের চামড়া মাত্র ১৫০ টাকায় বিক্রি করতে হয়েছে। অনেকেই দাম না পেয়ে চামড়া মাদরাসায় দান করেছেন।

আখাউড়া ইমাম সমিতির সভাপতি আবু আবদুল্লাহ ডেইলি বাংলাদেশকে বলেন, কোরবানির পশুর চামড়া এতিম, মিসকিনের হক। কিন্ত চামড়ার দাম কম থাকায় তারা হক থেকে বঞ্চিত হয়েছে।

ডেইলি বাংলাদেশ/এআর

Best Electronics
Best Electronics