গরিবের চেয়ে ১৯ বছর বেশি আয়ু ধনীদের

ঢাকা, রোববার   ২৯ মার্চ ২০২০,   চৈত্র ১৫ ১৪২৬,   ০৪ শা'বান ১৪৪১

Akash

গরিবের চেয়ে ১৯ বছর বেশি আয়ু ধনীদের

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২০:৩৭ ২২ ফেব্রুয়ারি ২০২০  

ছবিঃ প্রতীকী

ছবিঃ প্রতীকী

নিম্ন আয়ের মানুষেরা উচ্চ আয়ের মানুষদের তুলনায় গড় আয়ুতে পিছিয়ে। নিম্ন আয়ের পরিবারে জন্ম নেয়া একটি শিশুর গড় আয়ু ৫৯ বছর। অপরদিকে উচ্চ আয়ের পরিবারে জন্ম নেয়া শিশুর গড় আয়ু হয় ৭৮ বছর। উচ্চ ও নিম্ন আয়ের পরিবারে জন্ম নেওয়া মানুষের গড় আয়ুর পার্থক্য ১৯ বছর।

শুক্রবার আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে রাজধানীর একটি হোটেলে জাতিসংঘ উন্নয়ন সংস্থা (ইউএনডিপি) তাদের গত বছরের মানব উন্নয়ন রিপোর্টের সার সংক্ষেপ প্রকাশ করে। রিপোর্টে এসব তথ্য জানানো হয়। এসময় তারা সম্পূর্ণ নতুন একটি বাংলা ফন্ট উদ্বোধন করে। এসময় বাংলা ভাষার প্রতি সম্মান জানিয়ে সংস্থাটি বাংলায় রিপোর্ট প্রকাশ করে।

ইউএনডিপির প্রতিবেদনটিতে বলা হয়েছে, বর্তমান সময় মানুষের জীবনযাত্রার মান উন্নয়নে বিরাট সফলতা লক্ষ করা গেছে। সারা বিশ্বে অসংখ্য মানুষ খাদ্যাভাব, ব্যাধি এবং দারিদ্র্য থেকে মুক্তি পেয়ে ন্যূনতম জীবনধারণে সক্ষম হয়েছে। প্রত্যাশিত আয়ের ক্ষেত্রে মূলত শিশুমৃত্যুর হার হ্রাসের ক্ষেত্রে যে অসাধারণ উন্নতি হয়েছে তা এই উন্নয়ন সূচক নির্দেশ করে। তাছাড়া শিক্ষার সব স্তরেই রয়েছে অসমতা। নিম্ন মানব উন্নয়ন দেশগুলোতে তিন দশমিক দুই শতাংশ মানুষ উচ্চশিক্ষায় শিক্ষিত হতে পেরেছে। অপরদিকে উন্নত দেশগুলোতে উচ্চশিক্ষা প্রাপ্ত জনগণ ২৯ শতাংশ।

প্রতিবেদনে আরো বলা হয়েছে, উচ্চ মানব উন্নয়ন ও নিম্ন মানব উন্নয়ন সূচক দেশগুলোর মধ্যে গড় আয়ুর ব্যবধান এখনো ১৯ বছর। প্রতি ধাপ বয়সেই প্রত্যাশিত আয়ুর মধ্যে পার্থক্য রয়েছে। নিম্ন মানব উন্নয়ন দেশগুলোর মাত্র ৮২ শতাংশ মানুষ প্রাথমিক শিক্ষা অর্জন করেছে, যেখানে উচ্চতম মানব উন্নয়ন দেশগুলোতে এই হার ৯১ শতাংশ।

ডেইলি বাংলাদেশ/জেএইচএফ