Alexa গরমে ফর্সা থাকার ফেসপ্যাক

ঢাকা, শনিবার   ২১ সেপ্টেম্বর ২০১৯,   আশ্বিন ৬ ১৪২৬,   ২১ মুহররম ১৪৪১

Akash

গরমে ফর্সা থাকার ফেসপ্যাক

 প্রকাশিত: ০৪:৪৬ ৮ জুলাই ২০১৮   আপডেট: ১৩:৫৯ ৮ জুলাই ২০১৮

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

চলছে গরমের মৌসুম । এই গরমে যে ২ টি সমস্যা সব থেকে বেশি বিরক্তিকর তা হল - ত্বক রোদে পুড়ে যায় আর ত্বক অতিরিক্ত ঘেমে যায়। যার ফলে ত্বক তেলতেলে লাগে। সেই তেলতেলে ত্বকে ধুলো ময়লা আটকে গিয়ে দেখা দেয় ব্রন, মেসতা।

আর কালো দাগের সমস্যা ও দেখা দেয়। এই সব রকম সমস্যা থেকে রক্ষা পাওয়ার জন্য, আজকে একটি ফেস প্যাকের কথা বলব।  এই ফেস প্যাকের মাধ্যমে আপনার ত্বক থেকে তৈলাক্ত ভাব দূর হয়ে ত্বক সতেজ থাকবে। আপনার ত্বকে একটা নেচারাল গ্লো চলে আসবে। এই গরমে আপনার ত্বকের যত্ন নেওয়ার জন্য অবশ্যই ফেস প্যাকটি ব্যবহার করুন।

উপকরন
১ । শশা
২। মুশুরের ডাল
৩ । মধু
৪ । লেবুর রস

ফেস প্যাক বানানোর উপায় :
এর জন্য প্রথমে দরকার মশুর ডাল। ত্বকের জন্য মশুর ডাল খুবই উপকারী। বাটার ঝামেলা থেকে বাঁচার জন্য আপনি মশুরের ডাল পাউডার করে রাখতে পারেন। যাতে সহজেই এটি ব্যবহার করতে পারেন। এর কারনে ত্বকের উজ্জ্বলতা কয়েক শেড বেড়ে যায়। এটা ত্বক থেকে বয়সের ছাপ দূর করতে অসাধারণ কাজ করে।

এবার একটি বাটিতে এক টেবিল চামচ মশুর ডালের গুড়া নিন। তার পর নিবেন শশার পেস্ট। একটি শশা পেস্ট করে নিবেন। এখানে পুরো শশার পেস্ট লাগবে না। আপনি চাইলে এটি ফ্রিজে রেখে ব্যবহার করতে পারেন। কারন শশাতে রয়েছে প্রচুর ভিটামিন ই এবং এন্টিঅক্সিডেন্ট। যা ব্রণ দূর করার পাশাপাশি চোখের চারপাশের কালো দাগ দূর করতে সাহায্য করে। এতে থাকা ব্লিচিং প্রপারটিস ত্বক থেকে রোদে পোড়া দাগ দূর করতে সাহায্য করে। এর পাশাপাশি ত্বক থেকে স্কিন টোন সমান করে। ত্বক থেকে বয়সের ছাপ দূর করে ত্বককে ফর্সা করে তোলে। শশা পারে আপনাদের শরীরের তাপমাত্রা দূর করতে। আপনাদের বাইরে ঘুরা ফেরা করার ফলে যদি চামড়ায় নেতিবাচক প্রভাব ফেলে তবে শশা পারে আপনাদের অনেক স্বস্তি দিতে। আপনি যদি শশার চাক কেটে ত্বকে পোড়া অংশে লাগিয়ে রাখেন তবে অনেক উপকার পাবেন। আপনাদের শরীরে যদি ভিটামিনের অভাব হয় তার জন্য শশা ব্যবহার করতে পারেন। শশায় রয়েছে উচ্চ মাত্রায় পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, ও সিলকিন ।

এ ছাড়া ও শশায় রয়েছেন প্রচুর পরিমানে পানি। শশার চাক কেটে চোখে দিলে চোখের নিচের কালো দাগ দূর হবে। এবার মশুরের ডালের সাথে ১ টেবিল চামচ শশার পেস্ট নিবেন। তারপর এর সাথে দিবেন ১ চা চামচ মধু। মধু প্রাকৃতিক মস্টারাইজার। এটা ত্বকে নেচারাল গ্লো আনতে সাহায্য করে। আপনার ত্বক যদি তৈলাক্ত হয়, তবে এখানে মধুর পরিবর্তে লেবুর রস নিতে হবে।

এবার সব উপকরন গুলো এক সাথে মিস্ক করে নিন। এই ফেস প্যাক টি ত্বক থেকে রৌদে পোড়া ভাব দূর করবে এবং আপনাকে দিবে ফ্রেস লুকিং। এবার এই গুলো আপনার ত্বকে লাগিয়ে নিন। ফেস প্যাক লাগানোর সময় অবশ্যই লক্ষ রাখবেন, ফেস প্যাকটি নিচ থেকে উপরের দিকে লাগাবেন। এভাবে ফেস প্যাকটি ব্যবহার করলে ত্বক টান টান থাকবে। লাগানোর পর ২০ মিনিটের জন্য রেখে দিন। ২০ মিনিট পর হালকা হাতে মেসাজ করুন, তার পর পানি দিয়ে পরিষ্কার করে নিন। পানি দিয়ে পরিষ্কার করার পর আপনার ক্রিমটি ব্যবহার করতে পারেন।

আপনারা যে কোন সময় এ উপকরন গুলো সংগ্রহ করে ফেস প্যাকটি তৈরী করতে পারেন। এতে করে পুরো গরমে আপনার ত্বক থাকবে ফর্সা, উজ্জ্বল ও টান টান। পাশা পাশি আপনার ত্বক থেকে সব ধরনের কালো দাগ দূর হয়ে যাবে। ত্বকে নেচারাল গ্লো আসবে। এই ফেস প্যাকটি এক বার হলেও বাসায় তৈরী করে দেখবেন। ব্যবহার করলে দেখবেন, ফেস প্যাক টি আসলে কতটা উপকারী।

ডেইলি বাংলাদেশ/আরএ