গরমে ঘামাচির যন্ত্রণা, ঘরেই তৈরি করুন ট্যালকম পাউডার

ঢাকা, শুক্রবার   ২৫ সেপ্টেম্বর ২০২০,   আশ্বিন ১১ ১৪২৭,   ০৮ সফর ১৪৪২

গরমে ঘামাচির যন্ত্রণা, ঘরেই তৈরি করুন ট্যালকম পাউডার

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:১১ ৯ আগস্ট ২০২০   আপডেট: ১৭:১১ ৯ আগস্ট ২০২০

ছবি: ট্যালকম পাউডার

ছবি: ট্যালকম পাউডার

গরমে অতিষ্ঠ জনজীবন। ছোট থেকে বৃদ্ধ ভ্যাপসা গরমের কারণে ভোগেন ত্বকের নানা সমস্যায়। এইসময় র‍্যাশ, চুলকানি আর ঘামাচির সমস্যায় ভোগেন না এমন কাউকেই পাওয়া যাবে না। এগুলো থেকে মুক্তি পেতে অনেকেই ব্যবহার করেন ট্যালকম পাউডার। তবে চর্ম বিশেষজ্ঞরা বলছেন, ট্যালকম পাউডার ত্বকের এবং শরীরের বিভিন্ন ক্ষতি করে থাকে। তাই এর থেকে দূরে থাকুন।

সম্প্রতি আমেরিকান ক্যান্সার সোসাইটি জানিয়েছে, ট্যালকম পাউডার ডিম্বাশয় বা ফুসফুসের ক্যান্সারের ঝুঁকি বাড়িয়ে দেয় বহুগুণ। সেখানে বলা হয়, যদি আপনার ট্যালকম পাউডারটিতে অ্যাসবেস্টস থাকে এবং যদি এটি নিঃশ্বাসের সঙ্গে শরীরের ভেতরে যায়। তবে এটি থেকে ফুসফুসের ক্যান্সারের হতে পারে। গরমের বিরক্তিকর ঘাম ও চুলকানি দূর করতে বাজার থেকে কেনা বাদ দিয়ে বাড়িতে তৈরি করতে পারেন প্রাকৃতিক ট্যালকম পাউডার। জেনে নিন উপায়- 

বাড়িতে প্রাকৃতিক ট্যালকম পাউডার বানাতে যা যা লাগবে- কর্নস্টার্চ আধা কাপ, মুলতানি মাটি আধা কাপ, এক চা চামচ করে ক্যামোমিল (এক ধরনের ফুল) ও নিমপাতা গুঁড়া। এইসব উপাদান নিয়ে একসঙ্গে মিশিয়ে নিলেই তৈরি আপনার ঘাম তাড়ানোর পাউডার। ট্যালকম পাউডার ব্যবহার এড়াতে আরো কিছু কাজ করতে পারেন।

অতিরিক্ত ঘাম এড়াতে আরামদায়ক, পরিষ্কার সুতির পোশাক পরুন। পারলে শীতাতপ নিয়ন্ত্রণ ঘরে বা বাতাসে থাকুন। এতে শরীরে ঘাম কম হবে। তবে প্রাকৃতিক উপাদানে ঘরে তৈরি ট্যালকম পাউডার ব্যবহার করতে পারেন নিশ্চিন্তে। শিশুদের শরীরেও ব্যবহার করতে পারবেন প্রাকৃতিক ট্যালকম পাউডার। বেশি ঘামের জায়গাগুলোতে এই পাউডার ব্যবহার করুন। প্রশান্তির সঙ্গে সঙ্গে ঘাম ও চুলকানিও দূর হবে।

ডেইলি বাংলাদেশ/জেএমএস