গরমের শুরুতেই শরীর সুস্থ রাখবে এসব ফল

ঢাকা, শুক্রবার   ২৯ মে ২০২০,   জ্যৈষ্ঠ ১৫ ১৪২৭,   ০৫ শাওয়াল ১৪৪১

Beximco LPG Gas

গরমের শুরুতেই শরীর সুস্থ রাখবে এসব ফল

সাদিকা আক্তার ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:৩০ ৩১ মার্চ ২০২০   আপডেট: ১৯:৫৬ ৩১ মার্চ ২০২০

ছবি: বাহারি ফল

ছবি: বাহারি ফল

গরমে সুস্থ ও সতেজ থাকতে ফল খাওয়ার বিকল্প নেই। এসময় বাজারে হরেক রকম ফলের পসরা সাজানো হয়। মৌসুমী এসব ফল খেতেও যেমন সুস্বাদু তেমনি এসব পুষ্টি উপাদানেও ভরপুর। চলুন তবে জেনে নেয়া যাক এই স্বাস্থ্যসম্মত কয়েকটি ফল সম্পর্কে- 

১. তরমুজ

মিষ্টি ও রসালো এই ফলে পর্যাপ্ত পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট ও খনিজ থাকায় এটি স্বাস্থ্যের জন্য দারুণ উপকারী। তরমুজ হলো ভিটামিন 'বি৬'-এর চমৎকার উৎস, যা মস্তিষ্ক সচল রাখতে সাহায্য করে। এছাড়াও হৃদরোগ, উচ্চ রক্তচাপ এবং টাইফয়েড রোগীদের জন্য তরমুজ খুবই উপকারী। এটি গরমে শরীরকে শীতল রাখতে সাহায্য করে। তরমুজ পেস্ট করে মুখে লাগালে ত্বকের কোষগুলো সজীব হয় ও ত্বকের রুক্ষতা দূর করে। তরমুজে শতকরা ৯২ ভাগ পানি থাকে। এ জন্য গরমের সময় ঘামের কারণে যে পানিশূন্যতা হয় তা দূর করতে এটি ভূমিকা রাখে।

২. টমেটো

পুষ্টিতে ভরপুর টমেটো। এতে আছে প্রচুর পরিমাণে ভিটামিন এ, সি, কে, ফলেট এবং পটাশিয়াম। টমেটো উচ্চ লাইকোপিন সমৃদ্ধ হওয়ায় এটি ত্বকের ময়লা দূরীকারক পদার্থ হিসেবে কাজ করে। টমেটো থেঁতো করে ক্লিনজার হিসেবে ব্যবহারের প্রচলন অনেক দিনের। এটা থেঁতো করে মুখে লাগিয়ে ১০ মিনিট ম্যাসাজ করে ধুয়ে ফেলুন। রোদে পোড়া ভাব, বলিরেখা ও চোখের নিচে কালো দাগ দূর করতে বিশেষজ্ঞরা টমেটো ব্যবহারের কথা বলেন। এছাড়াও টমেটোতে থাকা ক্যারোটিনয়েড চামড়ার জন্য খুবই ভালো। এটি চামড়ায় সরাসরি অতিবেগুনি রশ্মির প্রভাব পড়তে দেয় না। 

৩. চেরি

এটি খেতে খুব মিষ্টি এবং সুস্বাদু হয়। চেরির শরবত খেলে অনেক উপকার পাওয়া যাবে। এটি খেলে রাতে ঘুম ভালো হয় এবং শরীরের যে কোনো ব্যথা কমাতে সহায়ক চেরি। এটি দ্রুত রোগা এবং শরীরের অতিরিক্ত চর্বি কমাতে সাহায্য করে। চেরিতে থাকা অ্যান্থোসায়ানিনগুলো ফ্যাট কমাতে সহায়তা করে। মিষ্টি চেরিতে অনেক পটাশিয়াম রয়েছে। এটি উচ্চ রক্তচাপ হ্রাস করতে সাহায্য করে। চেরিতে রয়েছে বিটা ক্যারোটিন, ভিটামিন সি, অ্যান্থোকায়ানিন সমৃদ্ধ এবং কোরেসেটিন যা ক্যান্সারের বিরুদ্ধে কাজ করতে পারে। 

৪. ব্লুবেরি

ব্লুবেরির মধ্যে থাকা অ্যান্টিঅক্সিডেন্টগুলো শরীরে ক্লান্তি দূর করতে সাহায্য করে। এটি রক্তের গ্লুকোজের মাত্রাকে ঠিক করে ও ডায়াবেটিসের ঝুঁকি কমায়। এই ফল সবচেয়ে বেশি কাজে দেয় দৃষ্টিশক্তি এবং স্মৃতিশক্তি বাড়ানোর ক্ষেত্রে। শুধু তাই নয়, ব্লুবেরি আমাদের হৃৎপিণ্ডের বিভিন্ন সমস্যা দূর করতেও সাহায্য করে। এটি বিভিন্ন কাটা বা পোড়াস্থানে লাগালে খুব তাড়াতাড়ি ভালো হয়ে যায়। এটি পেশির ক্লান্তি দূর করতেও সহায়তা করে। 

৫. রাস্পবেরি

রাস্পবেরি ফলটি দেখতে লাল, কালো বা হলুদ রঙের হয়ে থাকে। এটি খেতে অল্প মিষ্টি বা টক হয়ে থাকে। তবে ফলটি ফ্যাটমুক্ত এবং ফাইবারে পরিপূর্ণ। শরীরের সুস্বাস্থ্যের জন্য খুবই উপকারী এই ফল। রাস্পবেরি ফলে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট থাকাতে এ ফল শরীরের ব্যথা দূর করাসহ ক্যান্সার নিরাময়েও সাহায্য করে থাকে। রাস্পবেরি ফাইবারের একটি গুরুত্বপূর্ণ উৎস। এক কাপ রাস্পবেরিতে ৮ গ্রাম ফাইবার রয়েছে। এটি ওজন কমাতে সহায়তা করে। ত্বকের বিভিন্ন সমস্যাও দূর করতে সাহায্য করে। কোলেস্টেরল কমাতে সহায়তা করে। যদি প্রতিদিন দুই হাজার ক্যালোরি গ্রহণ করেন তবে ফাইবারটি ১৬ গ্রাম বেড়ে যাবে।        

ডেইলি বাংলাদেশ/জেএমএস