গবেষণা: ডায়েট করেও ওজন না কমলে করণীয়

ঢাকা, মঙ্গলবার   ০২ জুন ২০২০,   জ্যৈষ্ঠ ১৯ ১৪২৭,   ০৯ শাওয়াল ১৪৪১

Beximco LPG Gas

গবেষণা: ডায়েট করেও ওজন না কমলে করণীয়

স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:৪৩ ৭ মার্চ ২০২০   আপডেট: ১৭:৫১ ৭ মার্চ ২০২০

ডায়েট করার একটি চিত্র

ডায়েট করার একটি চিত্র

ওজন কমাতে কত রকম ডায়েট করেন সবাই। কারণ ফিটফাট শরীর সবারই কাম্য। তাছাড়া সুস্বাস্থ্যের জন্যও ওজন নিয়ন্ত্রণে রাখা জরুরি। তবে অনেকের ক্ষেত্রেই দেখা যায়, ডায়েট করেও ওজন কমানো সম্ভব হচ্ছে না।

যদিও ডায়েটে ওজন কমানোর জন্য প্রয়োজনীয় সবই রয়েছে। তারপরও কোনোভাবেই ওজন নিয়ন্ত্রণে আসছে না। সেক্ষেত্রে কী করণীয় তা জানিয়েছেন গবেষকরা। এক্ষেত্রে গবেষকরা উপদেশ দিয়েছেন, ডায়েট করে ওজন না কমলে সে অবস্থায় একটি ব্রেক নেয়ার।

অস্ট্রেলিয়ার তাসমানিয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক নুয়ালা বাইরন বলেছেন, ডায়েটিংয়ে আমরা যখন খাবার তথা এনার্জি কমানোর চেষ্টা করি, তখন আমাদের মেটাবলিজম রেট অনেকটা কমে যায়। যাকে ডায়েটিশিয়ানরা অ্যাডাপটিভ থার্মোজেনেসিস বলে থাকেন। এর ফলে অনেক সময়ই ওজন কমানো বেশি কষ্টসাধ্য হয়ে ওঠে।

এই গবেষণার জন্য অংশগ্রহণকারীদের দুই দলে ভাগ করেন গবেষকরা। এক দল টানা ১৬ সপ্তাহ ধরে একটি ডায়েট রুটিন মেনে চলে। অন্য দলকে বলা হয় দুই সপ্তাহ ডায়েট রুটিন মেনে চলেই একটা ব্রেক নিতে। তারপর আবার ডায়েটে ফিরতে।

গবেষণার শেষে দেখা যায়, যে দল ব্রেক নিয়েছিল তারা যে শুধু বেশি ওজন ঝরাতে পেরেছে তাই নয়, ট্রায়াল পিরিয়ড শেষ হওয়ার পর তাদের ওজন বাড়ার পরিমাণও অন্যদের তুলনায় অনেক কম দেখা গেছে। বাইরন জানান, একে বলা হয় ফিমেইন রিঅ্যাকশন। ইন্টারন্যাশনাল জার্নাল অব ওবেসিটিতে এই গবেষণার ফল প্রকাশিত হয়েছে।

ডেইলি বাংলাদেশ/এএ