‘গণিতকে সহজ ও বোধগম্য করতে প্রয়োজন সমন্বিত উদ্যোগ’

ঢাকা, মঙ্গলবার   ১৮ জুন ২০১৯,   আষাঢ় ৪ ১৪২৬,   ১৩ শাওয়াল ১৪৪০

‘গণিতকে সহজ ও বোধগম্য করতে প্রয়োজন সমন্বিত উদ্যোগ’

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৯:৪৫ ১০ জুন ২০১৯   আপডেট: ০১:২৭ ১১ জুন ২০১৯

ফাইল ফটো

ফাইল ফটো

শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেছেন, শিক্ষার্থীদের ভীতি দূর করতে গণিতকে সহজ ও বোধগম্য করে উপস্থাপনে প্রয়োজন সমন্বিত উদ্যোগ। তিনি শিক্ষার্থীদের কাছে গণিতকে জনপ্রিয় করার ওপর গুরুত্বারোপ করে বলেন, এক্ষেত্রে পেশাজীবী, শিক্ষাবিদ ও গবেষকরা কার্যকর ভূমিকা পালন করতে পারেন।

সোমবার ঢাকা বিশ্ববিদ্যালয় এ এফ মুজিবুর রহমান গণিত ভবনে উন্নয়নশীল দেশগুলোয় গণিত গবেষণার উৎকর্ষ সাধনের লক্ষ্যে ‘রিসার্চ স্কুল অন ডায়নামিক্যাল সিস্টেমস অ্যান্ড ইটস অ্যাপলিকেশন্স টু বায়োলজি’ বিষয়ক গণিত গবেষণা বিষয়ক আন্তর্জাতিক এ কর্মশালার উদ্বোধনের সময় তিনি এ কথা বলেন।

ঢাবি উপাচার্য আক্তারুজ্জামান গণিতকে বিজ্ঞানের মা হিসেবে উল্লেখ করে বলেন, বিজ্ঞান গবেষণার উন্নয়নে গণিত শিক্ষা অত্যন্ত গুরুত্বপূর্ণ। আন্তর্জাতিক এ কর্মশালায় গণিত বিষয়ক যৌথ গবেষণা প্রকল্প গ্রহণের ক্ষেত্রে গবেষক ও গণিতবিদদের জন্য একটি কমন প্ল্যাটফর্ম তৈরি করবে বলে তিনি আশা প্রকাশ করেন।

ঢাবির গণিত বিভাগ,ইন্টারন্যাশনাল সেন্টার ফর পিওর অ্যান্ড অ্যাপ্লাইড ম্যাথমেটিক্স এবং এ এফ মুজিবুর রহমান ফাউন্ডেশন যৌথভাবে ১২ দিনের আন্তর্জাতিক এই কর্মশালার আয়োজন করেছে।

ঢাকা বিশ্ববিদ্যালয় গণিত বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. অমল কৃষ্ণ হালদারের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশে নিযুক্ত ফ্রান্সের রাষ্ট্রদূত ম্যারি অনিক বর্ডিন, সিআইএমপিএ প্রতিনিধি অধ্যাপক ড. রিনাদ লিপলেডিওর,অধ্যাপক ড. লিদিয়া ফার্নান্দেজ রদ্রিগেজ এবং এ এফ মুজিবুর রহমান ফাউন্ডেশনের ট্রাস্টি এম নুরুল আলম বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন।

এই কর্মশালায় অংশগ্রহণ করে বাংলাদেশ, ভারত, পাকিস্তান, ফ্রান্স, জার্মানি, ব্রাজিল, অস্ট্রিয়া, কম্বোডিয়া, ঘানা, মিশর, চীন, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া ও নেপালের শিক্ষক ও গবেষকরা।

ডেইলি বাংলাদেশ/এমআরকে