Alexa ‘গণহত্যা দিবস’ উপলক্ষে ঢাবির কর্মসূচি গ্রহণ

ঢাকা, বৃহস্পতিবার   ১৮ জুলাই ২০১৯,   শ্রাবণ ৪ ১৪২৬,   ১৫ জ্বিলকদ ১৪৪০

‘গণহত্যা দিবস’ উপলক্ষে ঢাবির কর্মসূচি গ্রহণ

 প্রকাশিত: ১৯:৪৪ ২৩ মার্চ ২০১৮  

ফাইল ফটো

ফাইল ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এবং ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ১৯৭১ সালের ২৫ মার্চ কালরাত্রি স্মরণে ‘গণহত্যা দিবস’ পালন উপলক্ষে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে।

এই উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের স্মৃতি চিরন্তণ চত্ত্বরে আয়োজন করা হয়েছে নানা অনুষ্ঠান। অনুষ্ঠানমালার মধ্যে রয়েছে সন্ধ্যা ৭টায় স্মৃতি চিরন্তণে মোমবাতি প্রজ্জ্বলন, ডকুমেন্টারি প্রদর্শন এবং আলোচনা সভা।

আলোচনা সভায় সভাপতিত্ব করবেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

এছাড়া, বাদ জোহর মসজিদুল জামিয়ায় ২৫ মার্চের রাতে নিহতদের স্মরণে বিশেষ মোনাজাত এবং বিশ্ববিদ্যালয় এলাকার অন্যান্য ধর্মীয় উপাসনালয়ে অনুষ্ঠিত হবে প্রার্থনা সভা।

রাত ৯টায় ২৫ মার্চ কালরাত স্মরণে জরুরি স্থাপনা ব্যতীত সকল জায়গায় ‘ব্লাক-আউট’ কর্মসূচি পালন করা হবে।

আগামী ৭১ এর ২৫ মার্চ কালরাতে শহীদদের স্মরণে জগন্নাথ হল পরিবার হল প্রাঙ্গণে এক স্মরণ অনুষ্ঠানের আয়োজন করেছে।
এছাড়া চিত্রাঙ্কন প্রতিযোগিতা, শহীদদের স্মরণে স্থাপনা শিল্পের প্রদর্শন (ইনস্টলেশনআর্ট), দেশাত্মবোধক গান ও কবিতা আবৃত্তি, নাটক (কালরাত্রি) পদাতিক নাট্য সংসদ, ব্ল্যাকআউট, রাত ৯.০১ মিনিট গণসমাধিতে মোমবাতি প্রজ্জ্বলন ও শ্রদ্ধা জ্ঞাপন, মশাল প্রজ্জ্বলন, আলোচনা সভা, শোকসংগীত এবং প্রামাণ্য চিত্র প্রদর্শনী

১৯৭১ সালের ২৫ মার্চ কালরাতে রোকেয়া হলের অভ্যন্তরে যেসব নারী ও কর্মচারীবৃন্দ পাকিস্তানি সামারিক বাহিনী কর্তৃক নির্যাতিত ও নিপীড়িত হয়েছিলেন সেসব বীর নারী ও শহীদ কর্মচারীদের স্মরণে প্রথমবারের মত ২৫ মার্চ রাত ৮টায় রোকেয়া হল পরিবার এক স্মরণ অনুষ্ঠানের আয়োজন করেছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

ডেইলি বাংলাদেশ/এমআরকে