Alexa খোঁজ মিলেছে বিশ্বের শেষ প্রান্তের দৈত্যকার গহ্বরের

ঢাকা, সোমবার   ১৯ আগস্ট ২০১৯,   ভাদ্র ৪ ১৪২৬,   ১৭ জ্বিলহজ্জ ১৪৪০

Akash

খোঁজ মিলেছে বিশ্বের শেষ প্রান্তের দৈত্যকার গহ্বরের

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১০:৪২ ২২ জুলাই ২০১৯   আপডেট: ১১:৫৬ ২২ জুলাই ২০১৯

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

রাশিয়ার উত্তরাঞ্চলের শেষ সীমানায় একটি দৈত্যকার গহ্বরের খোঁজ মিলেছে। জায়গাটিকে পৃথিবীর শেষ প্রান্ত বলা হয়। ক্যামেরায় তোলা ছবিতে গহ্বরটির ব্যাসার্ধ প্রায় ১০০ মিটার ধরা পড়েছে। 

দেশটির বভেনস্কিকে প্রাকৃতিক গ্যাসের খনির কাছ এই দৈত্যাকৃতির গহ্বরের সন্ধান পাওয়া যায়। স্থানীয় একটি টিভি চ্যানেলে এ গহ্বরকে ‘পৃথিবীর ধ্বংসের সূচনা’ বলে চিহ্নিত করা হয়েছে।

এদিকে কী কারণে এমন দৈত্যকার গহ্বরের সৃষ্টি হয়েছে সে বিষয়ে বিজ্ঞানীদের কাছে কোনো স্পষ্ট ধারণা নেই। তারা মনে করছেন, মাটির নিচে কোনো বিস্ফোরণে জন্য এ ধরনের গহ্বর তৈরি হতে পারে। 

আবার কেউ কেউ দাবি করছেন, কোনো উল্কাপিণ্ডের পতনের ফলেই এই বিশাল গহ্বরের সৃষ্টি হয়েছে। যদিও বিজ্ঞানীরা এই জল্পনা একদমই উড়িয়ে দিয়েছেন।

এরই মধ্যে সাইবেরিয়া ও রাশিয়া গহ্বর সম্পর্কে জানার জন্য গবেষক দল পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে। এই গবেষক দলে সাইবেরিয়ার ‘স্টাডি অব দ্যা আর্কটিক’ ও রাশিয়ার একাডেমি অব সায়েন্সের বিজ্ঞানীরা থাকবেন।

ডেইলি বাংলাদেশ/জেডআর

Best Electronics
Best Electronics

শিরোনাম

শিরোনামকুমিল্লার বাগমারায় বাস-অটোরিকশা সংঘর্ষে নারীসহ নিহত ৭ শিরোনামবন্যায় কৃষিখাতে ২শ’ কোটি টাকার বেশি ক্ষতি হবে না: কৃষিমন্ত্রী শিরোনামচামড়ার অস্বাভাবিক দরপতনের তদন্ত চেয়ে করা রিট শুনানিতে হাইকোর্টের দুই বেঞ্চের অপারগতা প্রকাশ শিরোনামচামড়া নিয়ে অস্থিতিশীল পরিস্থিতি সমাধানে বিকেলে সচিবালয়ে বৈঠক শিরোনামডেঙ্গু: গত ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি ১৭০৬ জন: স্বাস্থ্য অধিদফতর শিরোনামডেঙ্গু নিয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রতিবেদন দুপুরে আদালতে উপস্থাপন শিরোনামডেঙ্গু রোগীর সংখ্যা কমছে: সোহরাওয়ার্দী হাসপাতালের পরিচালক শিরোনামইন্দোনেশিয়ায় ফেরিতে আগুন, দুই শিশুসহ নিহত ৭ শিরোনামআফগানিস্তানে বিয়ের অনুষ্ঠানে বোমা হামলা, নিহত বেড়ে ৬৩