Alexa খুশকি ও চুল পড়া থেকে রক্ষা পেতে চান? ব্যবহার করুন এই উপাদানটি

ঢাকা, শুক্রবার   ১৮ অক্টোবর ২০১৯,   কার্তিক ৩ ১৪২৬,   ১৯ সফর ১৪৪১

Akash

খুশকি ও চুল পড়া থেকে রক্ষা পেতে চান? ব্যবহার করুন এই উপাদানটি

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:০১ ২১ সেপ্টেম্বর ২০১৯  

ফাইল ছবি

ফাইল ছবি

ত্বকের যত্নে বেসনের ব্যবহার আমরা সবাই জানি। নানা গুণে পরিপূর্ণ বেসন খাওয়া ছাড়াও রূপচর্চায় কার্যকরী ভূমিকা পালন করে। তবে চুলের যত্নে বেসন ব্যবহারের কথা জানতেন কি?

মজবুত এবং ঝলমলে চুল পেতে নিয়মিত বেসনের হেয়ার প্যাক ব্যবহার করুন। এতে চুল পড়াও বন্ধ হয়। বেসন প্রাকৃতিক উপায়ে খুশকি দূর করে এবং চুল পরিষ্কার রাখতে সহায়তা করে। চলুন তবে জেনে নেয়া যাক বেসনের বিভিন্ন হেয়ার প্যাক তৈরি ও ব্যবহার পদ্ধতি-

বেসন ও টক দই
বেসনের সঙ্গে টক দই মিশিয়ে পেস্ট বানিয়ে নিন। মাথার ত্বকে যদি চুলকানি থাকলে  তাহলে সামান্য হলুদ মিশিয়ে নিন। চুলের আগা থেকে গোড়া পর্যন্ত মিশ্রণটি আধা ঘণ্টা লাগিয়ে রাখুন। দইয়ে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট এবং ভালো ব্যাকটেরিয়া যা চুলের গোড়া পরিষ্কার করে। এছাড়া শ্যাম্পু এবং কন্ডিশনারের বিকল্প  হিসাবে ব্যবহার করতে পারেন এই হেয়ার প্যাক। এটি চুল দ্রুত বৃদ্ধিতেও সাহায্য করবে।

বেসন ও অলিভ অয়েল
বেসনের সঙ্গে পরিমাণ মতো অলিভ অয়েল মিশিয়ে ঘন পেস্ট তৈরি করুন। তারপর চুলের গোড়ায় লাগিয়ে রাখুন এই পেস্ট। শুকিয়ে যাওয়ার আগেই ধুয়ে ফেলুন শ্যাম্পু দিয়ে। চুল লম্বা এবং মজবুত করতে সাহায্য করবে এই হেয়ার প্যাক।

বেসন ও কাঠবাদাম
বেসন ও কাঠবাদাম গুঁড়া, লেবুর রস ও মধু মিশিয়ে একটি পেস্ট বানিয়ে নিন। মিশ্রণটি চুলে আধা ঘণ্টা লাগিয়ে রাখুন। সপ্তাহে দুইবার ব্যবহার করুন এই হেয়ার প্যাক। এর ব্যবহারে চুল কালো ও ঝলমলে হবে।

ডেইলি বাংলাদেশ/এএ