খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক কার্যক্রম শুরু
SELECT bn_content_arch.*, bn_bas_category.*, DATE_FORMAT(bn_content_arch.DateTimeInserted, '%H:%i %e %M %Y') AS fDateTimeInserted, DATE_FORMAT(bn_content_arch.DateTimeUpdated, '%H:%i %e %M %Y') AS fDateTimeUpdated, bn_totalhit.TotalHit FROM bn_content_arch INNER JOIN bn_bas_category ON bn_bas_category.CategoryID=bn_content_arch.CategoryID INNER JOIN bn_totalhit ON bn_totalhit.ContentID=bn_content_arch.ContentID WHERE bn_content_arch.Deletable=1 AND bn_content_arch.ShowContent=1 AND bn_content_arch.ContentID=80087 LIMIT 1

ঢাকা, বুধবার   ২৩ সেপ্টেম্বর ২০২০,   আশ্বিন ৯ ১৪২৭,   ০৬ সফর ১৪৪২

খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক কার্যক্রম শুরু

খুলনা প্রতিনিধি

 প্রকাশিত: ১৭:৪৪ ২৯ জানুয়ারি ২০১৯   আপডেট: ১৭:৪৯ ২৯ জানুয়ারি ২০১৯

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

প্রস্তাবিত খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক কার্যক্রমের আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়েছে। মঙ্গলবার দুপুরে মহানগরীর সোনাডাঙ্গায় খুলনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভিসি) ড. শহীদুর রহমান খান এ কার্যক্রমের উদ্বোধন করেন।

এ সময় ভিসি শহীদুর বলেন, আগামী ১৭ মার্চ খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কার্যক্রম শুরু করার পরিকল্পনা রয়েছে। এ জন্য সার্বিক প্রস্তুতি নেয়া হচ্ছে। এরইমধ্যে ৭টি অনুষদের অধীন ৫১টি বিভাগ খোলার জন্য ইউজিসিতে প্রস্তাব পাঠানো হয়েছে। আগামীকাল বুধবার ইউজিসি’র একটি প্রতিনিধি দল খুলনায় আসবে। 

অনুষ্ঠানে খুলনার ডিসি মোহাম্মদ হেলাল হোসেন বলেন, কৃষি বিশ্ববিদ্যালয়ের জন্য দ্রুত ১০৮ একর জমি অধিগ্রহণের জন্য চেষ্টা করা হচ্ছে।

কেসিসি মেয়র তালুকদার আব্দুল খালেক বলেন, খুলনার মানুষের দীর্ঘদিনের দাবির প্রেক্ষিতে প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি অনুযায়ী কৃষি বিশ্ববিদ্যালয় চালু হচ্ছে। যা খুলনার শিক্ষাক্ষেত্রে ব্যাপক অবদান রাখবে। তিনি এ বিশ্ববিদ্যালয়কে রাজনীতি মুক্ত রাখার আহবান জানান।

এ সময় বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

২০১১ সালের ৫ মার্চ খুলনার খালিশপুরের জনসভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা খুলনায় একটি কৃষি বিশ্ববিদ্যালয় স্থাপনের প্রতিশ্রুতি দেন। এরপর নগরীর দৌলতপুরের কৃষি সম্প্রসারণ প্রশিক্ষণ ইনস্টিটিউটের অব্যবহৃত ৫০ একর জমি এবং পাশের ব্যক্তি মালিকানাধীন ১২ একর জমি নিয়ে এই বিশ্ববিদ্যালয় গড়ে তোলার প্রাথমিক পরিকল্পনা করা হয়। ২০১৫ সালের ৫ জুলাই জাতীয় সংসদে ‘খুলনা কৃষি বিশ্ববিদ্যালয় বিল-২০১৫’ পাস হয়। ২০১৮ সালের সেপ্টেম্বর মাসে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি) ময়মনসিংহ ভেটেরিনারি অনুষদের মাইক্রোবায়োলজি ও হাইজিন বিভাগের প্রফেসর ড. শহীদুর রহমান খান খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর হিসেবে নিয়োগ দেয়া হয়।   

ডেইলি বাংলাদেশ/এমআর