.ঢাকা, বুধবার   ২০ মার্চ ২০১৯,   চৈত্র ৫ ১৪২৫,   ১৩ রজব ১৪৪০

খুবি-কুয়েট ভর্তি পরীক্ষার সময়সূচি ঘোষণা

নিজস্ব প্রতিবেদক

 প্রকাশিত: ১৪:৫৯ ৯ আগস্ট ২০১৮   আপডেট: ১৪:৫৯ ৯ আগস্ট ২০১৮

ফাইল ফটো

ফাইল ফটো

খুলনা বিশ্ববিদ্যালয়ে ২০১৮-১৯ শিক্ষাবর্ষে প্রথম বর্ষে স্নাতক/স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তির আবেদন আগামী ১৫ সেপ্টেম্বর থেকে ১৫ অক্টোবর পর্যন্ত অনলাইনে করা যাবে। খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (কুয়েট) এর আবেদনপত্র অনলাইনে পূরণ ও সাবমিশন শুরু হবে আগামী ১৩ সেপ্টেম্বর থেকে। ওই দুই বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার সময়সূচি বুধবার ঘোষণা করা হয়।

এবার খুলনা বিশ্ববিদ্যালয়ের ৬টি স্কুল এবং ২টি ইনস্টিটিউটকে ৩টি ইউনিটে ভাগ করে একইদিনে তিন পর্যায়ে ভর্তি পরীক্ষা নেয়া হবে। এবছর শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের অধীন প্রথমবার চার বছর মেয়াদী কোর্সে শিক্ষার্থী ভর্তি করা হবে। কোটাসহ মোট আসন সংখ্যা ১ হাজার ২২৯টি। গতবছর ২৮টি ডিসিপ্লিনে মোট ১ হাজার ১৯৯টি আসনে শিক্ষার্থী ভর্তি করা হয়েছিলো। এবার ৩০টি আসন বেড়েছে।

আগামী ১৭ নভেম্বর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ওই দিন সকাল সাড়ে ৮টা থেকে ১০ টা পর্যন্ত ‘এ’ ইউনিটের অধীন বিজ্ঞান, প্রকৌশল ও প্রযুক্তিবিদ্যা স্কুল এবং জীব বিজ্ঞান স্কুলের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। দুপুর ১২ টা থেকে দেড়টা পর্যন্ত ‘বি’ ইউনিটের অধীন কলা ও মানবিক স্কুল, সমাজ বিজ্ঞান স্কুল, আইন স্কুল, চারুকলা ইনস্টিটিউট এবং শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

তবে শুধুমাত্র চারুকলা ইনস্টিটিউটের জন্য ভর্তি পরীক্ষা দুপুর ১২ টা থেকে ২ টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। বিকেল ৩ টা থেকে সাড়ে ৪টা পর্যন্ত ‘সি’ ইউনিটের অধীন ব্যাবস্থাপনা ও ব্যবসায় প্রশাসন স্কুলের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

২০১৭ অথবা ২০১৮ সালে এইচ এসসি/সমমানের পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরাই আবেদন করতে পারবে। ভর্তিসংক্রান্ত প্রয়োজনীয় তথ্যসমূহ খুলনা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট www.ku.ac.bd -এ পাওয়া যাবে। এ ছাড়াও ভর্তিসংক্রান্ত যেকোনো তথ্য সংশ্লিষ্ট স্কুলের ডিন/ইনস্টিটিউটের পরিচালকের অফিস থেকে জানা যাবে। পরীক্ষার সময় মোবাইল ফোনসহ অন্যান্য ডিভাইজ সঙ্গে আনা যাবে না। আনলে তাকে বহিস্কার করা হবে।

ভর্তি পরীক্ষার আবেদন ফরম পূরণ সংক্রান্ত যে কোনো সমস্যায় ০১৫৩৪২৯৬৪৩০, ০১৭৪০৬৭৩২৪৫, ০১৫৫৬৩২৭৪০৬, ০১৫১৫২৩৭৮৪৩, ০১৬৭৭১২৪৭৭৩ অথবা ০১৫১৫২৩৭৬৮৮ নম্বর মোবাইল ফোনে অফিস চলাকালীন সময়ে (সকাল ৯ টা থেকে বিকেল ৫টা পর্যন্ত) যোগাযোগের জন্য অনুরোধ করা হয়েছে।

অপরদিকে, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (কুয়েট) ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ বিএসসি ইঞ্জিনিয়ারিং, বিইউআরপি ও বিআর্ক কোর্সে ভর্তি পরীক্ষা আগামী ২৭ অক্টোবর সকাল ১০টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

আবেদনপত্র অনলাইনে পূরণ ও সাবমিশন শুরু হবে আগামী ১৩ সেপ্টেম্বর সকাল ১০টায়। এ প্রক্রিয়া চলবে ২৩ সেপ্টেম্বর রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত। টাকা জমা দেয়ার শেষ সময় ২৪ সেপ্টেম্বর বিকেল ৫টা পর্যন্ত। ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের যোগ্য প্রার্থীদের নামের তালিকা আগামী ১১ অক্টোবর প্রকাশিত হবে।

এবছর ভর্তি পরীক্ষার মাধ্যমে সিভিল ইঞ্জিনিয়ারিং (সিই) বিভাগে ১২০ জন, ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগে ১২০ জন, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং (এমই) বিভাগে ১২০ জন, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগে ১২০ জন, ইলেকট্রনিক্স অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং (ইসিই) বিভাগে ৬০ জন, ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড প্রোডাকশন ইঞ্জিনিয়ারিং (আইপিই) বিভাগে ৬০ জন, লেদার ইঞ্জিনিয়ারিং (এলই) বিভাগে ৬০ জন, টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং (টিই) বিভাগে ৬০ জন, আরবান অ্যান্ড রিজিওনাল প্লানিং (ইউআরপি) বিভাগে ৬০ জন, বিল্ডিং ইঞ্জিনিয়ারিং অ্যান্ড কনস্ট্রাকশন ম্যানেজমেন্ট (বিইসিএম) বিভাগে ৬০ জন, বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং (বিএমই) বিভাগে ৩০ জন, আর্কিটেকচার (আর্ক) বিভাগে ৪০ জন, ম্যাটেরিয়ালস্ সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (এমএসই) বিভাগে ৬০ জন, এনার্জি সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (ইএসই) বিভাগে ৩০ জন, নতুন বিভাগ কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং (সিএইচই) বিভাগে ৩০ জন, মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং (এমটিই) বিভাগে ৩০ জন এবং সংরক্ষিত (ক্ষুদ্র-নৃ-গোষ্ঠীদের এবং চট্টগ্রাম বিভাগের পার্বত্য জেলার অধিবাসীদের জন্য) ৫টি আসনসহ ৩টি অনুষদের অন্তর্গত ১৬টি বিভাগে সর্বমোট ১০৬৫ জন শিক্ষার্থী ভর্তি করা হবে।

ভর্তি সংক্রান্ত সব তথ্যাবলী admission.kuet.ac.bd ওয়েবসাইটে পাওয়া যাবে। ভর্তি পরীক্ষা সংক্রান্ত যে কোনো প্রয়োজনে [email protected] ই-মেইল করা যেতে পারে।

 ডেইলি বাংলাদেশ/এমআরকে