Alexa খুদের চালের ‘ভাত’

ঢাকা, সোমবার   ২২ জুলাই ২০১৯,   শ্রাবণ ৭ ১৪২৬,   ১৮ জ্বিলকদ ১৪৪০

খুদের চালের ‘ভাত’

আঁখি আক্তার  ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৯:১৪ ১১ মার্চ ২০১৯  

ফাইল ছবি

ফাইল ছবি

খুদ দিয়েও যে মজাদার ভাত রান্না করা যায় তা অনেকেই জানেন না। অনেকে এইটাও জানেন না যে চালের ভাঙ্গা অংশকে অর্থাৎ ভাঙ্গা চালকে খুদের চাল বলে। 

খুদের চাল বা ভাঙ্গা চাল দিয়ে রান্না করা ভাতকে বউয়া ভাত বা বউ ভাতও বলা হয়ে থাকে। এই ভাত এর স্বাদ অনন্ন। সঙ্গে পুষ্টিতেও ভরপুর। চলুন তবে দেখে নেয়া যাক রেসিপিটি-  

উপকরণঃ খুদের চাল ৪০০ গ্রাম, পেঁয়াজ-কুচি আধা কাপ, দারুচিনি ২ টুকরা, এলাচ ২ টি, আদা ও রসুন বাটা ১ টেবিল চামচ, কাঁচামরিচ ৪-৫ টি, হলুদগুঁড়া ১/৪ চা চামচ (ইচ্ছে), লবণ স্বাদ মতো, তেল আধা কাপ, কালোজিরা ১/৪ চা-চামচ,তেল পরিমাণমতো, পেঁয়াজকুচি ২টি, গরম পানি ৭৫০ গ্রাম।

প্রণালীঃ খুদের চাল ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে রাখুন। পাত্রে তেল গরম করে তাতে পেঁয়াজ কুচি, আদা ও রসুন বাটা, কাঁচামরিচ, দারুচিনি, এলাচ, কালো জিরা ও লবণ দিয়ে ভালো করে ভেজে নিন। কাঁচা গন্ধটা চলে গেলে আগেই ধুয়ে রাখা চাল দিয়ে ভালো করে নেড়ে ভাজুন। সামান্য হলুদ দিন। ভাজা হয়ে গেলে এবার পানি দিন। পানি ফুটে কমে গিয়ে যখন চাল বরাবর আসবে তখন ঢেকে দিন। মাঝে মাঝে ঢাকনা তুলে নেড়ে দিন। পুরো পানি টেনে গেলে পাত্রটার নিচে একটা মোটা তাওয়া দিয়ে কিছুক্ষণ অল্প আঁচে দমে রাখুন। ভাত নরম করতে চাইলে বেশি সময় নিয়ে দমে রাখতে হবে। ভাত হয়ে এলে নামিয়ে বিভিন্ন ভর্তা দিয়ে পরিবেশন করুন।

ডেইলি বাংলাদেশ/এএ/আরএজে