Alexa খিরসা পটল

ঢাকা, বৃহস্পতিবার   ১৪ নভেম্বর ২০১৯,   কার্তিক ৩০ ১৪২৬,   ১৭ রবিউল আউয়াল ১৪৪১

Akash

খিরসা পটল

কানিছ সুলতানা কেয়া ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:০৯ ৬ নভেম্বর ২০১৯  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

সবজি হিসেবে পটল আমরা বিভিন্ন ভাবে রান্না করে খেয়ে থাকি। তার সবই প্রায় ঝাল স্বাদের। তবে পটলের ডেজার্ট খেয়েছেন কি কখনো? অসাধারণ স্বাদের এই ডেজার্টি মেহমানদারি বা যেকোনো অনুষ্ঠান অথবা বিকেলের নাস্তায়ও তৈরি করে খেতে পারেন। জেনে নিন কীভাবে তৈরি করবেন এই মজাদার খিরসা পটল। 

উপকরণ: খোসা ছাড়ানো পটল ৭ থেকে ৮ টি, তরল দুধ ৩ লিটার, কাজু বাদাম কুচি ২ টেবিল চামচ, পেস্তা কুচি ২ টেবিল চামচ, চিনি  দেড় কাপ, খাবার সোডা ২ চিমটি, জাফরান আধা চা চামচ,পানি ২ কাপ।

প্রণালী: প্রথমে খিরসা তৈরি করতে চুলায় মোটা তলাযুক্ত প্যান বসিয়ে নিন। এতে দুধ দিয়ে অল্প আঁচে ঘন হওয়া পর্যন্ত জ্বাল দিন। ঘন হয়ে গেলে এতে অর্ধেক কাজু বাদাম ও পেস্তা মিশিয়ে আঁচ বাড়িয়ে আঠালো হওয়া পর্যন্ত রান্না করুন। নামিয়ে কিছুক্ষণ ঠান্ডা করে নিন। এবার একটি হাঁড়িতে পানি ফুটিয়ে খাবারের সোডা এবং পটল দিয়ে দিন।

পটলগুলো ভাপ দিয়ে নামিয়ে নিন। এবার আরেকটি পাত্রে পানি ও চিনি জ্বাল দিয়ে শিরা তৈরি করে নিন। এবার পটলগুলো শিরাতে দিয়ে অল্প আঁচে ফুটিয়ে নিন। পটলের ভেতরে সমপরিমাণ খিসরা দিয়ে মুখটা হালকা করে চেপে বন্ধ করে দিন। এবার পটলগুলোর উপর গোলাপজলে ভেজানো জাফরান ও বাকি বাদাম পেস্তা ছড়িয়ে পরিবেশন করুন।  

ডেইলি বাংলাদেশ/জেএমএস