.ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০১৯,   বৈশাখ ৫ ১৪২৬,   ১৩ শা'বান ১৪৪০

খালেদার দুই মামলার চার্জ শুনানি ২০ মার্চ

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:২৯ ১৯ ফেব্রুয়ারি ২০১৯  

ফাইল ফটো

ফাইল ফটো

বিএনপি নেত্রী খালেদা জিয়ার ভুয়া জন্মদিন পালন ও যুদ্ধাপরাধীদের মদদ দেয়ার দুই মামলায় চার্জ শুনানির তারিখ আগামী ২০ মার্চ ধার্য করেন সিএমএম আদালত।

মঙ্গলবার পুরান ঢাকার আলিয়া মাদরাসা মাঠে স্থাপিত বিশেষ আদালতে ঢাকার অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আসাদুজ্জামান নূর খালেদা জিয়ার সময়ের আবেদন মঞ্জুর করে ২০ মার্চ দিন ধার্য করেন।

২০১৬ সালের ৩ নভম্বের জননেত্রী পরিষদের সভাপতি এ বি সিদ্দীকি স্বাধীনতাবিরোধীদের মন্ত্রী বানিয়ে গাড়িতে জাতীয় পতাকা  তুলে দিয়ে দেশের মানচিত্র ও জাতীয় পতাকার অবমাননা করা হয়েছে বলে আদালতে একটি মানহানির মামলা দায়ের করনে।

অপরদিকে, ২০১৬ সালরে ৩০ আগস্ট ভুয়া জন্মদিন পালনের অভিযোগে ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক গাজী জহিরুল ইসলাম খালেদা জিয়ার বিরুদ্ধে আরো একটি মামলা করেন।

মামলার অভিযোগে বলা হয়, খালদো জিয়ার একাধিক জন্মদিন নিয়ে ১৯৯৭ সালের ১৯ ও ২২ আগস্ট দু’টি জাতীয় দৈনিকে প্রতিবেদন প্রকাশ হয়। ওই প্রতিবেদন অনুযায়ী সাবেক এই প্রধানমন্ত্রীর এসএসসি পরীক্ষার মার্কশিট অনুযায়ী, জন্ম তারিখ ৫ সেপ্টেন্বর ১৯৪৬ সাল। ১৯৯১ সালে প্রধানমন্ত্রী থাকাকালে একটি দৈনিক তার জীবনী নিয়ে প্রকাশিত প্রতিবেদনে জন্মদিন লেখেন ১৯ আগস্ট ১৯৪৫ সাল। তার বিয়ের কাবিননামায় জন্মদিন ৪ আগস্ট ১৯৪৪ সাল। সবশষে ২০০১ সালে পাসপোর্ট অনুযায়ী তার জন্মদিন ৫ আগস্ট ১৯৪৬ সাল।

মামলায় বলা হয়, বিভিন্ন মাধ্যমে তার ৫টি জন্মদিন পাওয়া গেলেও কোথাও ১৫ আগস্ট জন্মদিন পাওয়া যায়নি।

এ অবস্থায় পাঁচটি জন্মদিন থাকলেও একটি জন্মদিন পালন না করে ১৯৯৬ সাল থেকে ১৫ আগস্ট বঙ্গবন্ধুর শাহাদাৎ বার্ষিকী জাতীয় শোক দিবসে আনন্দ উৎসব করে জন্মদিন উদযাপন করছেন খালেদা জিয়া। 

ডেইলি বাংলাদেশ/এমআরকে