খালেদার জামিন ২৬ জুলাই পর্যন্ত

ঢাকা, বুধবার   ২৬ জুন ২০১৯,   আষাঢ় ১২ ১৪২৬,   ২১ শাওয়াল ১৪৪০

খালেদার জামিন ২৬ জুলাই পর্যন্ত

 প্রকাশিত: ১৯:০৩ ১৮ জুলাই ২০১৮   আপডেট: ১৯:০৩ ১৮ জুলাই ২০১৮

ফাইল ছবি

ফাইল ছবি

জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় কারাদণ্ডের রায়ের বিরুদ্ধে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার জামিনের মেয়াদ আগামী ২৬ জুলাই পর্যন্ত বাড়িয়েছেন হাইকোর্ট। 

এছাড়াও হাইকোর্টের একই বেঞ্চ খালেদার সাজার রায়ের বিরুদ্ধে করা আপিলের ওপর বুধবার পঞ্চম দিনের মতো শুনানি অনুষ্ঠিত হয়। শুনানি শেষে আগামী রোববার বেলা ২টা পর্যন্ত শুনানি মুলতবি করেছেন হাইকোর্ট। 

বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চে এ শুনানি হচ্ছে।  

খালেদা জিয়ার পক্ষে শুনানি করেন আইনজীবী আব্দুর রেজাক খান। দুর্নীতি দমন কমিশনের (দুদক) পক্ষে ছিলেন আইনজীবী খুরশিদ আলম খান।

গত ১২ জুলাই এ মামলায় খালেদা জিয়ার আপিলের শুনানি শুরু হয়। ওই দিন এক আদেশে এ মামলায় খালেদা জিয়ার জামিন ১৯ জুলাই পর্যন্ত বর্ধিত করেন আদালত। 

জিয়া অরফানেজ ট্রাস্ট মামলার রায়ে গত ৮ ফেব্রুয়ারি খালেদা জিয়াকে ৫ বছর ও অন্য আসামিদের ১০ বছর করে কারাদণ্ড দেয় বিচারিক আদালত। পরে আইনজীবীদের মাধ্যমে সাজা থেকে খালাস এবং জামিন চেয়ে হাইকোর্টে আবেদন করেন তিনি। গত ১২ই মার্চ খালেদা জিয়াকে চার মাসের অন্তবর্তীকালিন জামিন দেয় হাইকোর্ট। 

হাইকোর্টের দেয়া জামিনের আদেশ গত ১৬ মে বহাল রাখেন আপিল বিভাগ। পাশাপাশি খালেদা জিয়ার করা আপিল ৩১ জুলাইয়ের মধ্যে নিষ্পত্তির আদেশ দেন হাইকোর্ট। আপিল নিষ্পত্তিতে সময়ের বাধ্যবাধকতার আদেশ পুনর্বিবেচনা (রিভিউ) চেয়ে খালেদা জিয়ার আইনজীবীদের করা আবেদনটি গত ১২ জুলাই এক আদেশে স্ট্যান্ডওভার রাখেন আপিল বিভাগ। তবে, ওই সময়ের (৩১ জুলাই) মধ্যে আপিল নিষ্পত্তি না হলে সময়ের আবেদন বিবেচনা করা হবে বলে খালেদা জিয়ার আইনজীবীদের জানান হাইকোর্ট। 

ডেইলি বাংলাদেশ/এসআই