Alexa খালেদার জামিন খারিজ আদেশের পূর্ণাঙ্গ কপি প্রকাশ

ঢাকা, সোমবার   ১৭ ফেব্রুয়ারি ২০২০,   ফাল্গুন ৪ ১৪২৬,   ২২ জমাদিউস সানি ১৪৪১

Akash

জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলা

খালেদার জামিন খারিজ আদেশের পূর্ণাঙ্গ কপি প্রকাশ

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:৩২ ১৯ জানুয়ারি ২০২০  

ফাইল ফটো

ফাইল ফটো

জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় সাজাপ্রাপ্ত খালেদা জিয়ার জামিন চেয়ে করা আপিল খারিজের আদেশের পূর্ণাঙ্গ কপি প্রকাশ করেছেন আপিল বিভাগ।

রোববার প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদের নেতৃত্বে ৬ বিচারকের আপিল বেঞ্চের সইয়ের পর ১২ পৃষ্ঠার এ আদেশ প্রকাশ করা হয়।

পর্যবেক্ষণে বলা হয়, খালেদা জিয়া সম্মতি দিলে, তাকে প্রয়োজনীয় চিকিৎসা দিতে বাধ্য থাকবে বিএসএমএমইউ।

'চ্যারিটেবল মামলায় খালেদা জিয়াকে সাক্ষ্য প্রমাণবিহীন সাজা দেয়া হয়েছে' তার আইনজীবীরা এমন অভিযোগ করলেও তা প্রমাণে ব্যর্থ হয়েছেন। মামলাটি হাইকোর্টে দ্রুত শুনানির জন্য, অ্যাটর্নি জেনারেলকে উদ্যোগ নিতে বলেছেন আপিল বিভাগ।

২০১৮ সালের ২৯ অক্টোবর জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় বিচারিক আদালতের রায়ে খালেদা জিয়াকে সাত বছরের কারাদণ্ড দেয়া হয়। ১০ লাখ টাকা অর্থদণ্ডও করা হয়। এই সাজা বাতিল চেয়ে ওই বছরের ১৮ নভেম্বর হাইকোর্টে আপিল করেন খালেদা জিয়া। শুনানি নিয়ে গত বছরের ৩০ এপ্রিল হাইকোর্ট ওই আপিল শুনানির জন্য গ্রহণ করেন। একইসঙ্গে খালেদা জিয়ার ক্ষেত্রে বিচারিক আদালতের দেয়া জরিমানার আদেশ স্থগিত করেন। এছাড়া বিচারিক আদালতে থাকা মামলার নথি তলব করেন হাইকোর্ট। ২০ জুন মামলার নথি হাইকোর্টে আসার পর খালেদা জিয়ার জামিন আবেদন আদালতে তুলে ধরেন তার আইনজীবীরা। গত ৩১ জুলাই জামিন আবেদন খারিজ করেন হাইকোর্ট।

হাইকোর্টে জামিন চেয়ে বিফল হয়ে গত ১৪ নভেম্বর আপিল বিভাগে লিভ টু আপিল করেন খালেদা জিয়ার আইনজীবীরা। এই জামিন আবেদনের শুনানিতে গত ২৮ নভেম্বর আপিল বিভাগ খালেদা জিয়ার সবশেষ স্বাস্থ্যগত অবস্থা সম্পর্কে জানাতে মেডিকেল বোর্ড গঠন করে রিপোর্ট ৫ ডিসেম্বরের মধ্যে দাখিল করতে নির্দেশ দেন। ৫ ডিসেম্বর মেডিকেল প্রতিবেদন জমা না পড়ায় শুনানি পিছিয়ে ১২ ডিসেম্বর তারিখ ধার্য করেন আদালত। 

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন ছয় সদস্যের আপিল বিভাগ জামিন আবেদনের ওপর শুনানি নিয়ে পর্যবেক্ষণসহ জামিন আবেদন খারিজ করে দেন আপিল বিভাগ।

ডেইলি বাংলাদেশ/টিআরএইচ