Alexa খালেদাকে নির্বাচনের বাইরে রাখার চেষ্টা নেই: আইনমন্ত্রী

ঢাকা, মঙ্গলবার   ১৫ অক্টোবর ২০১৯,   আশ্বিন ৩০ ১৪২৬,   ১৫ সফর ১৪৪১

Akash

খালেদাকে নির্বাচনের বাইরে রাখার চেষ্টা নেই: আইনমন্ত্রী

 প্রকাশিত: ১৮:০৫ ১১ ফেব্রুয়ারি ২০১৮   আপডেট: ১১:৫১ ১২ ফেব্রুয়ারি ২০১৮

ফাইল ফটো

ফাইল ফটো

আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক বলেছেন, আইনি কারণে কেউ নির্বাচনের বাইরে থাকলে সরকারের করার কিছু নেই।

রোববার দুপুরে বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটে বিচারকদের একটি প্রশিক্ষণ অনুষ্ঠানে একথা বলেন তিনি।

বিএনপির চেয়ারপারসনকে নির্বাচনের বাইরে রাখার চেষ্টা চলছে, দলটির নেতাদের এমন অভিযোগে আইনমন্ত্রী বলেন, খালেদা জিয়াকে নির্বাচনের বাইরে রাখার কোনো চেষ্টা আমাদের নেই। আইন তার নিজস্ব গতিতে চলবে। আদালত ও বিচারব্যবস্থা স্বাধীন। নিরপেক্ষভাবেই আদালত রায় দিয়েছেন। এখন বিএনপির উচিৎ আইনগতভাবে এই মামলা মোকাবিলা করা।

বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশন (দুদক) আইনে মামলা হলেও আদালত দণ্ডবিধির ৪০৯ ধারায় রায় দিয়েছেন দাবি করে এই মামলা বাতিলের দাবি জানিয়েছে বিএনপি।

এ ক্ষেত্রে আইনি প্রক্রিয়া কী হবে জানতে চাইলে আইনমন্ত্রী বলেন, আমি যতটুকু মনে করি, বিএনপি এখন রায়ের কপি নিয়ে উচ্চ আদালতে আপিল করতে পারে। আপিলের পর জামিন চাইতে পারে। আপিলের পর আদালত জামিনের বিষয়টি বিবেচনা করবেন। আদালত স্বাধীনভাবেই বিষয়টি বিবেচনা করবেন।

এক প্রশ্নের জবাবে আনিসুল হক বলেন, আমরা কারো ভয়ে ভীত নয়। হুমকি ধমকিতে আইনের ব্যত্যয় ঘটবে না। খালেদা জিয়ার ব্যাপারে স্বাধীন আদালত স্বাধীনভাবেই সিদ্ধান্ত নেবেন। পুরো বিষয়টাই এখন আদালতের এখতিয়ারে। আমাদের কিছু করার নেই। তাকে নির্বাচনের বাইরে রাখার ইচ্ছে আমাদের নেই। নির্বাচন একটি সাংবিধানিক প্রসেস (প্রক্রিয়া)। সাংবিধানিক প্রক্রিয়াই নির্বাচন কমিশন নির্বাচনের বিষয়ে সিদ্ধান্ত নেবেন।

ডেইলি বাংলাদেশ/এমআরকে