খাবার খুঁজতে এসে নৃশংস হত্যার শিকার বানর

ঢাকা, শনিবার   ৩০ মে ২০২০,   জ্যৈষ্ঠ ১৬ ১৪২৭,   ০৬ শাওয়াল ১৪৪১

Beximco LPG Gas

খাবার খুঁজতে এসে নৃশংস হত্যার শিকার বানর

মৌলভীবাজার প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১০:০০ ৪ এপ্রিল ২০২০   আপডেট: ১০:০৩ ৪ এপ্রিল ২০২০

বানরকে নৃশংসভাবে হত্যার দৃশ্য

বানরকে নৃশংসভাবে হত্যার দৃশ্য

নৃশংসতার সাক্ষী হলেন মৌলভীবাজারের শ্রীমঙ্গলের পশ্চিম লইয়ারকুল এলাকার বাসিন্দারা। সেখানে খাবার খুঁজতে আসা অসহায় একটি বানরকে গলা টিপে হত্যা করে দুর্বৃত্তরা। এমন নৃশংস ঘটনার সত্যতাও পেয়েছে বনবিভাগ।

সম্প্রতি বানকে গলাটিপে হত্যার একটি ভিডিও উদ্ধার করা হয়েছে। গত ৩১ মার্চ বানর হত্যার ঘটনাটি ঘটে বলে দাবি স্থানীয়দের।

স্থানীয়রা জানান, পাশের এলাকা থেকে একটি বানর খাবার খুঁজতে লোকালয়ে চলে আসে। স্থানীয় দুর্বৃত্তরা কৌশলে বানটিকে ধরে ফেলে। বস্তার সহায়তায় প্রাণীটিকে গলাটিপে হত্যা করেন কুদ্দুস মিয়া, জামাল মিয়া ও সাহেব আলীসহ আরো তিনজন।

প্রাণী প্রেমী সোহেল শ্যাম পাপ্পু ও সৌরভ প্রসাদ সোম জানান, বানরকে নৃশংসভাবে হত্যার একটি ভিডিও উদ্ধার করা হয়েছে। হত্যার আগে বানরকে আহত করা হয়।

শ্রীমঙ্গলের বন্যপ্রাণী সংরক্ষণ বিভাগের রেঞ্জ কর্মকর্তা মোনায়েম হোসেন জানান, খবর পেয়ে লোক পাঠানোর পর ঘটনার সত্যতা মিলেছে। শনিবার আবারো ঘটনাস্থলে যাওয়া হবে। এ ঘটনায় তদন্ত করে আইনি ব্যবস্থা নেয়া হবে।

পিপল ফর এনিমেল ওয়েলফেয়ারের প্রতিষ্ঠাতা আর্কিটেকচার রাকিবুল হক এমিল বলেন, প্রায় সময় প্রাণী হত্যার খবর পাই। আবার উল্লাস করে প্রাণী হত্যা বা মৃত প্রাণীর সঙ্গে মানুষ সেলফি তোলে। যা মানসিক বিকৃতির পরিচয় প্রকাশ পায়। এমন বিকৃতির বিচার কখনো দেখা যায় না।

তিনি বলেন, বন্যপ্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা আইন ২০১২ কম প্রয়োগ হচ্ছে। বন্যপ্রাণীরা আইন অনুযায়ী সুরক্ষা পাচ্ছে না। শ্রীমঙ্গলের বানর হত্যার ঘটনাটি নৈতিক অবক্ষয় ও আইনের লঙ্ঘন। ঘটনার তীব্র নিন্দার পাশাপাশি বনবিভাগকে সহায়তা করতে আমাদের সংগঠন প্রস্তুত রয়েছে।

ডেইলি বাংলাদেশ/এমকেএ