Alexa খাবারের যত বাহার!

ঢাকা, মঙ্গলবার   ২৩ জুলাই ২০১৯,   শ্রাবণ ৮ ১৪২৬,   ১৯ জ্বিলকদ ১৪৪০

খাবারের যত বাহার!

মেহেদী হাসান শান্ত

 প্রকাশিত: ১৩:২৮ ১১ জানুয়ারি ২০১৯   আপডেট: ১৩:২৮ ১১ জানুয়ারি ২০১৯

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

দৈনন্দিন জীবন-যাপনের অবিচ্ছেদ্য একটি অংশ হলো খাদ্য গ্রহণ। খাবারের ব্যাপারে অনেকেই খুঁতখুঁতে, পছন্দসই খাবার না হলে কিংবা খাবারের স্বাদ সামান্য এদিক ওদিক হলেই অনেকের মেজাজ তুঙ্গে উঠে যায়! আবার অনেকেই আছেন যারা খাবারের ব্যাপারে উদাসীন। কিছু একটা খেয়ে পেট ভরিয়ে নিতে পারলেই হলো! শুধু তাই নয় খাবার নিয়ে রয়েছে আজব সব রীতিনীতি, ঘটনা এবং দুর্ঘটনা।

১। মাংস খেতে প্রায় সব মানুষই কম বেশি ভালোবাসেন! তবে একটি ব্যাপার জানলে অবাক হবেন যে পৃথিবীতে প্রতিবছর মাথাপিছু ৭৮.৫ কেজি মাংস খাওয়া হয়ে থাকে !

২। টমেটো ক্যাচাপ সর্বপ্রথম অষ্টাদশ শতাব্দীতে আবিষ্কৃত হয়, তখন এটিকে ওষুধ হিসেবে ব্যবহার করা হতো!

৩। সূর্যের আলোতে ভিটামিন ডি থাকে তা সম্পর্কে আমরা কমবেশি অবগত। সূর্যের আলো ছাড়াও এই বিরল কিন্তু প্রয়োজনীয় ভিটামিন খুবই অল্প কিছু খাবার থেকে পাওয়া যেতে পারে, ডিমের কুসুম তার মধ্যে একটি!

৪। মানুষ সর্বপ্রথম স্যুপ তৈরির রেসিপি আবিষ্কৃত হয় খ্রিস্ট জন্মের ছয় হাজার বছর পূর্বে। তবে চরম আশ্চর্যের ব্যাপার হলো সত্য সেই স্যুপে ব্যবহার করা হতো জলহস্তীর মাংস!

৫। পঞ্চদশ শতাব্দীতে ফ্রান্সের চকলেট ছিল খুবই দুর্লভ এবং পরম আরাধ্য এক খাবার। শুধুমাত্র তখনকার রাজকীয় আদালতের সদস্যরাই চকলেট খেতে পারতেন! ওহ, আরেকটি তথ্য জানিয়ে রাখি, বর্তমানে পৃথিবীতে সবচেয়ে বেশি চকলেট খেয়ে থাকে সুইসরা, তাদের পরেই আছে ব্রিটিশদের অবস্থান।

৬। কখনোই আপনার পোষা কুকুরকে চকলেট খাওয়ানোর ভুল করতে যাবেন না। এটি সরাসরি তাদের মস্তিষ্ক ও হৃৎপিণ্ডকে আক্রমণ করে কুকুরের মৃত্যু ডেকে আনতে পারে।

৭। কিটক্যাট সকলের খুব প্রিয় একটি চকলেট। অনেকেই হয়তো এর উৎপাদনকারী প্রতিষ্ঠান হিসেবে নেসলের নাম জেনে থাকবেন। তবে কিটক্যাট শুরুতে ছিল রাউনট্রি লিমিটেডের একটি পণ্য, ১৯৮৮ সালে তাদের থেকে যা কিনে নেয় নেসলে!

৮। স্নিকার্স চকলেট বারের আবিষ্কারক হলেন ফ্রাঙ্ক মার্স। তিনি তার প্রিয় ঘোড়া স্নিকার্স এর নাম অনুসারে নিজের আবিষ্কৃত চকলেটের নাম দিয়েছিলেন।

৯। ক্যারামেল আবিষ্কারের কৃতিত্ব হলো আরবদের ।

১০। গিমোলোফেজিয়া নামের একটি অসুখ রয়েছে যে অসুখে পড়লে রোগী কাঁচা আলু খাওয়াতে আসক্ত হয়ে পড়েন।

১১। ভিটামিন সি ও ফাইবারের বেশ সমৃদ্ধ একটি উৎস হলো জাম। গ্রীষ্মকালীন ফলটি ভিটামিন সি এর অভাব জনিত রোগ প্রতিরোধে বেশ ভালো ভূমিকা রাখতে পারে।

১২। লেটুস পাতা সূর্যমুখী গাছের সমগোত্রীয় উদ্ভিদ!

১৩। আজ থেকে প্রায় ৯ হাজার বছর আগে মেক্সিকোতে সর্বপ্রথম কুমড়ার চাষ শুরু হয় ।

১৪। একটি তরমুজের মোট ওজনের প্রায় ৯২ শতাংশ হলো পানি।

১৫। যারা খাদ্য তালিকা থেকে একেবারেই চর্বি বাদ দেয়ার কথা ভাবছেন তাদের জন্য কিন্তু গাজর হতে পারে দারুন একটি খাবার। এই সবজিতে ফ্যাটের পরিমাণ একেবারেই শূণ্য।

১৬। জানলে অবাক হবেন পৃথিবীতে কেবল টমেটোই রয়েছে প্রায় ১০ হাজার প্রজাতির !

১৭। ২০০১ সালে যুক্তরাজ্যে ম্যাট হান্ড নামের এক ব্যক্তি মাত্র ৩ মিনিটে ১৩৩ আঙ্গুর খেয়ে বিশ্বরেকর্ড করেন!

১৮। ফিলিপাইনে নারিকেল ফাটানোর সময় যদি এবড়ো থেবড়ো না হয়ে সুষমভাবে দুই খন্ডে বিভক্ত হয় তবে সেটিকে সৌভাগ্যের প্রতীক বলে মনে করা হয়!

১৯। সবজি ও ফলের মধ্যে পার্থক্য আজ পর্যন্ত কেউ মোটাদাগে নির্ধারণ করে দেয়নি। এ কারণেই টমেটোকে অনেকে ফল হিসেবে আখ্যা দিয়ে থাকলেও, আজো এটিকে সবজি হিসেবেই গণ্য করা হয় ।

২০। বড় বড় হোটেলের শেফদের আমরা যে হ্যাট পড়ে থাকতে দেখি সেটির নাম হলো 'টোক'।

ডেইলি বাংলাদেশ/জেএমএস