Alexa খাবারগুলো গরম করে খাবেন না কিন্তু!

ঢাকা, রোববার   ২২ সেপ্টেম্বর ২০১৯,   আশ্বিন ৭ ১৪২৬,   ২২ মুহররম ১৪৪১

Akash

খাবারগুলো গরম করে খাবেন না কিন্তু!

 প্রকাশিত: ১৮:২০ ১ সেপ্টেম্বর ২০১৮   আপডেট: ১৮:২০ ১ সেপ্টেম্বর ২০১৮

খাবার একটু ঠান্ডা হয়ে গেলে অনেকেই তা গরম করার জন্য ব্যস্ত হয়ে পড়েন। তবে সব খাবার কিন্তু গরম করে খাওয়া আপনার স্বাস্থ্যের জন্য ভালো নয়। ৭টি খাবার যা কখনও গরম করে খাওয়া উচিত নয়, জেনে নিন এ খাবারগুলো গরম করে খাওয়ার পার্শ্বপ্রতিক্রিয়া কি হতে পারে-

আজকের জেট যুগে আরাম করে বসে খাওয়ার সময়ই থাকে না মানুষের। ফলে, বেশিরভাগ বাড়িতেই বেশি করে রান্না করে রাখা হয়। এবং পরে তা গরম করে খাওয়া হয়। যা স্বাস্থ্যের পক্ষে খুবই ক্ষতিকারক। ভারতীয় এক সংবাদমাধ্যমের প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে এমনই ৭টি খাবারের কথা, যা কখনওই গরম করে খাওয়া উচিত নয়।

ডিম: ডিমে প্রচুর পরিমাণে প্রোটিন থাকে। ডিম সেদ্ধ করে তিনদিনের বেশি ফ্রিজে না রাখাই ভাল। এবং ফ্রিজ থেকে বের করে তা আবারও গরম করলে সেই প্রোটিন নষ্ট হয়ে যায়।

চিকেন: যে কোনও ধরনের মাংসই খুব বেশি তাপমাত্রায় রান্না করা উচিত। এবং পরবর্তী সময়ে ফ্রিজ থেকে বের করে অন্তত দু’মিনিট গরম করে খাওয়া উচিত।

মাশরুম: রান্না করার সঙ্গে সঙ্গেই খেয়ে নেওয়া উচিত। না হলে এর প্রোটিন নষ্ট হয়ে যায় খুব তাড়াতাড়ি। রান্নার পরে খুব বেশি হলে ২ ঘণ্টা ফ্রিজে রাখা যায় মাশরুম।

তেল: তেল বেশি বার গরম করলে তা টক্সিক হয়ে যায়, যা মানবদেহে গিয়ে ‘ব্যাড কোলেস্টেরল’ বাড়িয়ে দেয়।

আলু: যে কোনও রূপেই আলু রান্না করা হোক না কেন, তা সঙ্গে সঙ্গেই খেয়ে নেওয়া উচিত। না হলে এতে এক ধরনের ব্যাক্টেরিয়া জন্মায়।

ভাত: গরম ভাত খেতে কোনও সমস্যা নেই। কিন্তু, ঠান্ডা ভাত গরম করে খাওয়া একেবারেই উচিত নয়।

পালং শাক: এই শাকে স্বাস্থ্য উপকারিকতা অনেক। কিন্তু, গরম করলেই তা বিষে পরিণত হয়। এই শাকে প্রচুর পরিমাণে নাইট্রেটস থাকে। রান্নার পরে এই শাক গরম করলে সেই নাইট্রেট নাইট্রাইটে পরিবর্তীত হয়, যা শরীরের জন্য খুবই উপকারী। কিন্তু, তা যদি নাইট্রোসামাইন তৈরি করে তা স্বাস্থ্যের ক্ষতি করে।

ডেইলি বাংলাদেশ/জেএমএস/এসজেড