Alexa খাদ্য সংরক্ষণে ১৭০ খাদ্য গুদাম ও দুইশ’ সাইলো নির্মাণ

ঢাকা, মঙ্গলবার   ২৩ জুলাই ২০১৯,   শ্রাবণ ৮ ১৪২৬,   ১৯ জ্বিলকদ ১৪৪০

সংসদে খাদ্যমন্ত্রী

খাদ্য সংরক্ষণে ১৭০ খাদ্য গুদাম ও দুইশ’ সাইলো নির্মাণ

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৮:৫৫ ২০ জুন ২০১৯  

ফাইল ছবি

ফাইল ছবি

খাদ্যশস্য সংরক্ষণের জন্য সারাদেশে আরো ১৭০টি খাদ্য গুদাম ও দুইশ’টি সাইলো নির্মাণ করা হচ্ছে বলে জানিয়েছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।

বৃহস্পতিবার জাতীয় সংসদ অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে তিনি এ তথ্য জানান।

বিরোধী দল জাতীয় পার্টির বেগম সালমা ইসলামের প্রশ্নের লিখিত জবাবে মন্ত্রী জানান, আরো ১৭০টি খাদ্য গুদাম নির্মাণ করা হবে। এসব গুদামের মধ্যে এক লাখ ৫০ হাজার মেট্রিক টন ধারণক্ষমতা সম্পন্ন গুদাম রয়েছে ১৬২টি এবং ৫ দশমিক ১৮ মেট্রিক টন ধারণক্ষমতা সম্পন্ন ৮টি স্টিল সাইলো রয়েছে। 

তিনি আরো জানান, কৃষকের কাছ থেকে সরাসরি ধান ক্রয় করে সংরক্ষণের জন্য দেশের বিভিন্ন স্থানে ৫ হাজার মেট্রিক টন ধারণক্ষমতা সম্পন্ন দুইশ’টি ধানের সাইলো নির্মাণ প্রকল্প গ্রহণ করা হচ্ছে।

সরকারি দলের মোহাম্মদ এবাদুল করিমের প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, চলতি বোরো মওসুমে সরকার প্রথম প্রতি কেজি ২৬ টাকা বা প্রতি মণ এক হাজার ৪০ টাকা দরে সরাসরি কৃষকদের কাছ থেকে এক লাখ ৫০ হাজার মেট্রিক টন ধান সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। পরবর্তীতে এ বছর ধানের বাম্পার ফলন বিবেচনায় নিয়ে একই দরে আরো ২ লাখ ৫০ হাজার মেট্রিক টন ধান সংগ্রহের সিদ্ধান্ত নেয়া হয়েছে। 

তিনি আরো বলেন, এর বাইরে এ মওসুমে ৩৫ কেজি দরে এক লাখ ৫০ হাজার মেট্রিক টন আতপ চাল ও প্রতি কেজি ৩৬ টাকা দরে ১০ লাখ মেট্রিক টন সিদ্ধ চাল মিলারদের কাছ থেকে সংগ্রহের সিদ্ধান্ত নেয়া হয়। 

ডেইলি বাংলাদেশ/এসআই