খাগড়াছড়িতে শুভ মধু পূর্ণিমা পালিত হচ্ছে

ঢাকা, রোববার   ২৬ মে ২০১৯,   জ্যৈষ্ঠ ১২ ১৪২৬,   ২১ রমজান ১৪৪০

Best Electronics

খাগড়াছড়িতে শুভ মধু পূর্ণিমা পালিত হচ্ছে

 প্রকাশিত: ১৯:৫১ ৫ সেপ্টেম্বর ২০১৭  

খাগড়াছড়িতে ধর্মীয় নানা আয়োজনের মধ্য দিয়ে বৌদ্ধ ধর্মালম্বীদের শুভ মধু পূর্ণিমা পালিত হচ্ছে। দিনটি উপলক্ষে সকালে বৌদ্ধ ধর্মাবলাম্বীরা সকালে খাগড়াছড়ি জেলা শহরের য়ংড বৌদ্ধ বিহার ও সিবলী বৌদ্ধ বিহারে প্রার্থনার উদ্দেশ্যে আসতে থাকে বৌদ্ধ ধর্মাবলাম্বীর নারী-পুরুষেরা।

জানা যায়, এই পূর্ণিমাতে বুনো হাতি বন থেকে ফলমূল সংগ্রহ করে ও একটি বানর মৌচাকের মধু নিয়ে তপস্যারত বুদ্ধকে দান করেছিল। ওই ঘটনাকে স্মরণ করেই ভাদ্র মাসের পূর্ণিমা তিথিকে বৌদ্ধ ধর্মাবলম্বীরা মধু পূর্ণিমা হিসেবে পালন করে থাকে।

বিহারগুলোতে আয়োজন করা হয় বুদ্ধ পূজা, বুদ্ধমূর্তিদান, সংঘদান, অষ্টপরিস্কার দান, অষ্টশীল ও পঞ্চশীল গ্রহণসহ নানা ধর্মীয় অনুষ্ঠানের। এতে শত শত বৌদ্ধ নর-নারীরা অংশ গ্রহণ করে। প্রার্থনা করা হয় জগতের সকল প্রাণীর মঙ্গল কামনায়। এছাড়া প্রায় বৌদ্ধ বিহরে চলে ধর্মীয় এ আয়োজন।

য়ংড বৌদ্ধ বিহার পরিচালনা কমিটির সাধারণ সম্পাদক নিয়ং মারমা বলেন, ‘আমরা বিশ্বাস করি, পূর্ণিমার আলো পৃথিবীকে আলোকিত করে তোলে। এই আলোতে দুঃখ, গ্লানিসহ সবকিছু থেকে পৃথিবী মুক্ত হয়ে যায়। দুঃখ-বেদনা দূর হয়ে আসে শান্তি। এই পূর্ণিমাতে তাই আমরা বিশ্বজগতের জন্য প্রার্থনা করি, দেশ ও দশের শান্তির জন্য প্রার্থনা করি।’

ডেইলি বাংলাদেশ/আরএজে

Best Electronics