Alexa ক্ষমা চাইলেন স্টোকস, তবুও পেলেন শাস্তি

ঢাকা, শুক্রবার   ২৮ ফেব্রুয়ারি ২০২০,   ফাল্গুন ১৫ ১৪২৬,   ০৪ রজব ১৪৪১

Akash

ক্ষমা চাইলেন স্টোকস, তবুও পেলেন শাস্তি

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২১:৪১ ২৫ জানুয়ারি ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

দক্ষিণ আফ্রিকা সফরের চতুর্থ টেস্টে প্রথম ইনিংসে খারাপ করার পর এক দর্শককে গালি দেন বেন স্টোকস। পরে অনুতপ্ত হয়ে ক্ষমা চাইলেও আচরবিধির লেভেল-১ ভঙ্গের দায়ে তার ম্যাচ ফি’র ১৫ শতাংশ জরিমানা করেছে আইসিসি। এছাড়া ইংলিশ অলরাউন্ডারের নামের পাশে যোগ হয়েছে একটি ডিমেরিট পয়েন্টও।

শুক্রবার জোহানেসবার্গের ওয়ান্ডারার্স স্টেডিয়ামে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেয় ইংল্যান্ড। এ ম্যাচে ব্যাটিংয়ে নেমে মাত্র ২ রান করে আউট হন স্টোকস। সাজঘরে ফেরার পথে এক দর্শককে অশ্রাব্য ভাষায় গালি দেন তিনি। 

স্টোকসের এমন আচরণ সরাসরি টিভিতে না দেখালেও মুহূর্তটি ধরে ফেলে ব্রডকাস্টাররা। পরে সেই মুহূর্তটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়ে যায়। অবশ্য দর্শকের মন্তব্যটি ব্রডকাস্টে আসেনি। তবে ধারণা করা হয় দর্শকটি বলেছিলেন, স্টোকসকে দেখতে ইংলিশ গায়ক এড শেরিনের মতো লাগে। বিষয়টি নেতিবাচকভাবে নেন এই অলরাউন্ডার।

এমন ঘটনার পর সামাজিক যোগাযোগ মাধ্যমে এসে ক্ষমা চান স্টোকস। এক বিবৃতিতে তিনি বলেন, ‘আমার আউট হওয়ার পর ব্রডকাস্টে যে ভাষা শোনা যায়, তা নিয়ে আমি ক্ষমা চাচ্ছি। আমার এমনটা করা উচিৎ হয়নি। আমি যখন খেলছিলাম দর্শকদের থেকেও গালি এসেছিল। আমি আবারও বলছি আমার আচরণ অপেশাদার ছিল এবং এর জন্য আমি বিনীতভাবে ক্ষমা চাচ্ছি। বিশেষ করে অরেক ক্ষুদে ভক্ত আছে যারা টেলিভিশনে খেলা দেখে থাকে।’

তবে স্টোকসকে ছাড় দেয়নি আইসিসি। খেলার সময় মাঠে বাজে বা অশ্লীল কথা বললে আইসিসি আচরণবিধির লেভেল-১ ভাঙার অপরাধ হিসেবে দেখা হয়। এর শাস্তি হিসেবে একটি ডিমেরিট পয়েন্ট দেওয়া হয়। সেই বিধি মেনেই ইংলিশ অলরাউন্ডারকে শাস্তি দিয়েছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা। 

ডেইলি বাংলাদেশ/এএল