ক্লান্ত বোধ করছেন? এসব খাবারে মুহূর্তেই চাঙ্গা হয়ে উঠবেন  

ঢাকা, মঙ্গলবার   ১৪ জুলাই ২০২০,   আষাঢ় ৩০ ১৪২৭,   ২২ জ্বিলকদ ১৪৪১

Beximco LPG Gas

ক্লান্ত বোধ করছেন? এসব খাবারে মুহূর্তেই চাঙ্গা হয়ে উঠবেন  

লাইফষ্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১০:৫৩ ২৯ মে ২০২০  

ছবি: প্রতীকী

ছবি: প্রতীকী

এখন অফিস করতে বাইরে যেতে না হলেও ঘরেই সে কাজ অনেকেই করছেন। তার সঙ্গে ঘরের অন্যান্য কাজতো করতেই হচ্ছে। এতে ঘর ও অফিসের কাজ সামলে ক্লান্ত হয়ে পড়া স্বাভাবিক। এই সময় আপনার বাড়তি পুষ্টিও প্রয়োজন।  

তাই এমন খাবার খেতে হবে যেগুলো থেকে আপনার শরীর প্রয়োজনীয় শক্তি পাবে। পর্যাপ্ত পরিমাণে পুষ্টি ও ভিটামিনের জোগান পেলেই সহজেই নিজেকে চাঙ্গা রাখতে পারবেন। রইল তেমন কিছু খাদ্যের তালিকা-

কলা

কলা কার্বোহাইড্রেট, পটাশিয়াম এবং ভিটামিন বি-৬ এর উৎস। যা আপনার শরীরের তাৎক্ষণিক শক্তির মাত্রা বৃদ্ধিতে সহায়তা করতে পারে।

ডিম

পুষ্টিকর খাদ্যের তালিকায় রয়েছে ডিম। প্রয়োজনীয় পুষ্টি এবং ভিটামিন সঙ্গে স্বাস্থ্যকর চর্বি, প্রোটিন এবং কার্বোহাইড্রেট রয়েছে ডিমে।

আপেল

আপেল কার্বোহাইড্রেট, শর্করা এবং ফাইবারের জোগান দেয়ার উপযুক্ত উৎস। এতে অ্যান্টি-অক্সিডেন্টও রয়েছে। ডায়েট করার পরিকল্পনা থাকলে আপনার সালাদের তালিকায় রাখুন আপেল।

কফি

শরীরের হরমোন এপিনিফ্রাইন উৎপাদন বাড়ায় ক্যাফেইন। এই হরমোন শরীর এবং মস্তিষ্ককে উদ্দীপিত করে।
 
ডার্ক চকলেট

কোকোতে উপস্থিত অ্যান্টি-অক্সিডেন্ট স্বাস্থ্যের জন্য বেশ কার্যকর। শরীর জুড়ে রক্ত ​​প্রবাহ বৃদ্ধির পাশাপাশি মস্তিষ্ক এবং পেশিগুলোতে অক্সিজেন সরবরাহ করতে সহায়তা করে। অন্যদিকে ডার্ক চকোলেটে থিওব্রোমিন এবং ক্যাফেইন রয়েছে। যা মানসিক শক্তি এবং মেজাজ বাড়াতে সহায়তা করে।

সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস

ডেইলি বাংলাদেশ/জেএমএস