ক্যাস্পাস সাংবাদিকদের ওপর হামলার ঘটনায় ডুজা’র ‍উদ্বেগ

ঢাকা, সোমবার   ২০ মে ২০১৯,   জ্যৈষ্ঠ ৬ ১৪২৬,   ১৪ রমজান ১৪৪০

Best Electronics

ক্যাস্পাস সাংবাদিকদের ওপর হামলার ঘটনায় ডুজা’র ‍উদ্বেগ

ঢাবি প্রতিনিধি

 প্রকাশিত: ১৯:৫৮ ৭ ডিসেম্বর ২০১৮   আপডেট: ১৯:৫৮ ৭ ডিসেম্বর ২০১৮

ফাইল ফটো

ফাইল ফটো

পেশাগত দায়িত্ব পালনকালে তিনটি বিশ্ববিদ্যালয়ে কর্মরত সাংবাদিকদের ওপর ছাত্রলীগের হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (ডুজা)।

শুক্রবার সমিতির সভাপতি আসিফ ত্বাসীন ও সাধারণ সম্পাদক মাহমুদুল হাসান নয়ন এক যুক্ত বিবৃতিতে এসকল হামলার সাথে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান।

বিবৃতিতে বলা হয়, বুধবার রাতে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের দুই গ্রুপের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে। এ সময় পেশাগত দায়িত্ব পালনকালে ছাত্রলীগের ২০-২৫ জন কর্মী আবুল বাশারের ওপর হামলা চালায়। পরে গুরুতর আহত অবস্থায় তাকে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। এর আগে ১ ডিসেম্বর পেশাগত দায়িত্ব পালনকালে রাজশাহী বিশ্ববিদ্যালয় রিপোর্টার্স ইউনিটির সাধারণ সম্পাদক আলী ইউনুস হৃদয়ের ওপর হামলা করে ছাত্রলীগ। ১৬ নভেম্বর সংবাদ প্রকাশের জের ধরে ও এক ছাত্রীকে উত্যক্ত করার প্রতিবাদ করায় দৈনিক যুগান্তরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় প্রতিনিধি রাব্বি হাসান সবুজের ওপর ন্যাক্কারজনক হামলা চালায় ছাত্রলীগের নেতা-কর্মীরা।

গণমাধ্যমকর্মীদের ওপর এ ধরনের হামলার ঘটনায় ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সদস্যরা গভীরভাবে উদ্বিগ্ন উল্লেখ করে নেতৃবৃন্দ বলেন, এ সকল ন্যাক্কারজনক ঘটনায় হামলাকারীদের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয় প্রশাসন, পুলিশ কিংবা বাংলাদেশ ছাত্রলীগের কেউই কোনো ব্যবস্থা গ্রহণ করেনি। বরং অনেক ক্ষেত্রে দেখা যাচ্ছে, দায়সারা বক্তব্য ও লোকদেখানো তদন্ত কমিটি গঠনের মাধ্যমে বিষয়টি এড়িয়ে যাওয়ার চেষ্টা করছেন, যা অনাকাঙ্খিত ও অনভিপ্রেত। এর ফলে সাংবাদিকদের স্বাধীনভাবে কাজ করার পরিবেশ বিনষ্ট হচ্ছে।

নেতৃবৃন্দ বিচারহীনতার সংস্কৃতি থেকে বেরিয়ে এসে অনতিবিলম্বে এ সকল হামলার ঘটনায় জড়িতদের আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান। অন্যথায় সাংবাদিক সমিতির সদস্যদের নিয়ে কঠোর কর্মসূচি পালনের হুঁশিয়ারি দেন। তারা সারা দেশের ক্যাম্পাসগুলোতে গণমাধ্যমকর্মীদের জন্য নিরাপদ করতে সকল পক্ষের সহযোগিতা কামনা করেন।

ডেইলি বাংলাদেশ/এমএইচ

Best Electronics