ক্যান্সার শনাক্ত করছে কুকুর!

ঢাকা, শনিবার   ২৫ মে ২০১৯,   জ্যৈষ্ঠ ১০ ১৪২৬,   ১৯ রমজান ১৪৪০

Best Electronics

ক্যান্সার শনাক্ত করছে কুকুর!

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:৩৯ ১৪ মে ২০১৯  

ফাইল ছবি

ফাইল ছবি

ক্যান্সার- যে নামটি শুনলে হয়তো আপনার মনেও আতঙ্কের জন্ম দেয়। কেন দেবে না? এই রোগের চিকিৎসা যে তার বসবাস অনুযায়ী কখনও হয় আবার কখনও হয় না। তাছাড়া খরচের কথা আর নাই-বা জানুন। যে কারণে ক্যান্সার আজও পর্যন্ত সকলের কাছে একটি আতঙ্ক। তবে আশ্চর্য হলেও সত্য যে, ক্যান্সার শনাক্ত করার ক্ষেত্রে সহায়ক হতে পারে কুকুর!

কুকুরের তীব্র ঘ্রাণশক্তি প্রামথমিক পর্যায়েই ক্যান্সার শনাক্ত করতে সক্ষম বলে দাবি করেছেন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার ‘আমেরিকান সোসাইটি ফর বায়োকেমিস্ট্রি অ্যান্ড মলিকিউলার বায়োলজি’র গবেষকরা।

তাদের দাবি, তারা প্রমাণ পেয়েছেন যে ৯৭ শতাংশ ক্ষেত্রেই নির্ভুলভাবে ক্যান্সার শনাক্ত করতে পারে কুকুররা! এই পরীক্ষার জন্য ৪টি বিগল প্রজাতির কুকুরকে বিশেষভাবে প্রশিক্ষণ দেয়া হয়। দীর্ঘ প্রশিক্ষণের পর ম্যালিগন্যান্ট লাং (ফুসফুসের ক্যান্সার) ক্যান্সারে আক্রান্তদের রক্তের সিরাম এবং সম্পূর্ণ সুস্থ ব্যক্তিদের রক্তের সিরামের মধ্যে পার্থক্য করতে সক্ষম হয় ওই কুকুরগুলো।

গবেষক দলের প্রধান অধ্যাপক হিথার জ্যানকুয়েরা জানান, কুকুরের ঘ্রাণশক্তি মানুষের তুলনায় ১০ হাজার গুণ বেশি শক্তিশালী। এই পদ্ধতিতে কুকুরের ঘ্রাণশক্তি কাজে লাগিয়ে যদি প্রাথমিক পর্যায়েই রোগটি শনাক্ত করা যায়, সেক্ষেত্রে ক্যান্সার সারিয়ে রোগীর বাঁচার সম্ভাবনা অনেকটাই বেড়ে যাবে। কারণ, ক্যান্সার যত দ্রুত ধরা পড়বে এ রোগের চিকিৎসা করাও ততই সহজ হবে।

তবে ক্যান্সার শনাক্ত করার পদ্ধতি হিসাবে এই পরীক্ষা পদ্ধতিটির স্বীকৃতি পেতে আরও বেশকিছু দিন অপেক্ষা করতে হবে। প্রয়োজন আরো পরীক্ষা-নিরীক্ষার। 

ক্যান্সারে বিশ্বে প্রতি বছর লাখ লাখ মানুষের মৃত্যু হয়। ক্যান্সারে আক্রান্তকে মৃত্যুর হাত থেকে বাঁচানো সম্ভব। কিন্তু তার জন্য রোগটি প্রাথমিক পর্যায়ে শনাক্ত করা খুবই জরুরি। 

ডেইলি বাংলাদেশ/টিআরএইচ

Best Electronics