কোয়েল পাখির ঝাল রোস্ট

.ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০১৯,   বৈশাখ ১০ ১৪২৬,   ১৮ শা'বান ১৪৪০

কোয়েল পাখির ঝাল রোস্ট

 প্রকাশিত: ১৭:০৫ ১৪ সেপ্টেম্বর ২০১৮   আপডেট: ১৭:০৫ ১৪ সেপ্টেম্বর ২০১৮

কোয়েল পাখির ঝাল রোস্ট

কোয়েল পাখির ঝাল রোস্ট

বিদেশে তো বটেই এ দেশের খাবার টেবিলেও কোয়েল পাখির রেসিপি বেশ জনপ্রিয়। অার যদি তা ঝাল ঝাল রোস্ট হয় তো কথাই নেই। কোয়েল পাখির ঝাল রোস্ট তৈরি করার পদ্ধতি জেনে নিন।

উপকরণ: কোয়েল পাখি ৬ টি, লবণ ১ চা চামচ, শুকনো মরিচের গুঁড়ো ১ চা চামচ, হলুদ ১ চিমটি পরিমাণ, লবণ স্বাদ মতো, তেল পরিমাণ মতো, তেজপাতা ২ টি, ছোট এলাচ ২টি, দারুচিনি ২ টুকরো, বড় এলাচ ১ টি, পেঁয়াজ কুচি ১ কাপ পরিমাণ, আদা বাটা আধা চা চামচ, রসুন বাটা আধা চা চামচ, ধনে গুঁড়ো আধা চা চামচ, শুকনো মরিচের গুঁড়ো আধা চা চামচ, টমেটো কুচি আধা কাপ পরিমাণ, কাঁচা মরিচ ৪ থেকে ৫ টি, টালা জিরার গুঁড়ো আধা চা চামচ, গোল মরিচের গুঁড়ো আধা চা চামচ, ধনে পাতা কুচি হাফ কাপ পরিমাণ।

প্রণালী: রোস্ট তৈরির আগে কোয়েল পাখিগুলো খুব ভালো করে পরিষ্কার করে নিতে হবে নাহলে একটা আঁশটে গন্ধ থাকতে পারে। এবার পাখির মাংসে এক চা চামচ শুকনো মরিচের গুঁড়ো, স্বাদ মতো লবণ, সামান্য হলুদ গুঁড়ো দিয়ে মাখিয়ে নিতে হবে। ভালো করে মসলা মাখিয়ে নিতে হবে কারণ এই মেরিনেশনের উপর নির্ভর করে পাখি খেতে কেমন লাগবে। মেরিনেট করে আধ ঘণ্টা রেখে দিতে হবে। একটি প্যানে দুই টেবিল চামচ পরিমাণ তেল দিয়ে গরম করে নিন। এবার একটা একটা করে পাখি দিয়ে ভেজে নিতে হবে। আর এগুলো ভালো করে উল্টে পাল্টে ভাজতে হবে। পাখিগুলো ভাঁজার সময় একটু ঝাকিয়ে নিলে এটি গোল্ডেন কালার হয়ে যাবে আর মসলাও লেগে যাবে না।

রোস্ট রান্না করার জন্য একটি প্যানে দেড় কাপ পরিমাণ তেল দিতে হবে। এবার দুটি তেঁজপাতা, দুটি ছোট এলাচ, চারটি লং, দু টুকরো দারুচিনি, একটা বড় এলাচ দিয়ে খুব ভালো করে নেড়ে দিতে হবে। এগুলো থেকে ফ্লেভার বের হলে এক কাপ পরিমাণ পেঁয়াজ কুচি দিয়ে নেড়ে চেড়ে ব্রাউন কালার করে ভেজে নিতে হবে। আদা বাটা আধা চা চামচ পরিমাণ ও রসুন বাটা আধা চা চামচ নিয়ে সামান্য পানি দিয়ে নাড়া চাড়া করতে হবে। হলুদের এক চিমটি পরিমাণ, ধনে গুঁড়ো আধা চা চামচ, শুকনো মরিচের গুঁড়ো এক চা চামচ, স্বাদ মতো লবণ আর এক কাপ পরিমাণ পানি দিয়ে নাড়া চাড়া করতে হবে। টমেটো কুচি দিতে হবে আধা কাপ পরিমাণ তারপর ঢাকা দিয়ে রাখতে হবে। টমেটো নরম হয়ে তেল উপরে উঠে আসা পর্যন্ত ঢাকা দিয়ে রাখতে হবে।

এবার কোয়েল পাখিগুলো দিয়ে দিতে হবে। এগুলো খুব সাবধানে নাড়া চাড়া করতে হবে। নাহলে পাখিগুলো ভেঙে যেতে পারে। এগুলো দেয়ার পর চুলার আঁচ মিডিয়ামে রাখুন। পাখিগুলো দেয়ার পরপরই পানি দিতে হবে না। পানি না দিয়ে মসলার সঙ্গে প্রথমে পাখিগুলো ভেজে নিতে হবে। যখন মসলাগুলো একেবারে শুকিয়ে যাবে তখন আধা কাপ পরিমাণ পানি দিয়ে দিতে পারেন। এবার পানি না শুকিয়ে যাওয়া পর্যন্ত রান্না করতে হবে। তারপর ভেজে রাখা কোয়েল পাখির ডিমগুলো দিয়ে দিতে হবে। ৬ থেকে ৭ টি কাঁচা মরিচ, টেলে নেয়া জিরার গুঁড়ো আধা চা চামচ, গোল মরিচের গুঁড়ো আধা চা চামচ, হাফ কাপ পরিমাণ ধনে পাতা কুচি দিয়ে ঢাকা দিয়ে রাখতে হবে। এভাবে কিছু সময় রান্না করলেই তৈরি হয়ে যাবে কোয়েল পাখির রোস্ট। খুবই মজাদার এই রেসিপিটি খুব সহজে বাসায় রান্না করতে পারেন।

কোয়েল পাখির রোস্ট ডিমের সঙ্গেও পরিবেশন করতে পারেন। সেক্ষেত্রে ডিমগুলো আগে সেদ্ধ করে নিতে হবে। একদম ফুটন্ত পানিতে খুব সাবধানে ডিমগুলো দিয়ে পাঁচ মিনিট অপেক্ষা করতে হবে। এসময়ে ডিমগুলো খুব ভালো ভাবে সেদ্ধ হয়ে যাবে। ডিমগুলোর খোসা ছাড়িয়ে চাকু দিয়ে আঁচড়ে নিতে হবে, যাতে মেরিনেটের সব মসলা ডিমের মধ্যে ঢুকে যায়। মরিচের গুঁড়ো এক চা চামচ, লবণ এক চা চামচ পরিমাণ নিয়ে ডিমগুলোর সঙ্গে খুব ভালো করে মাখিয়ে নিতে হবে। এবার দুই টেবিল চামচ পরিমাণ তেল একটি প্যানে গরম করে নিতে হবে। এর মধ্যে ডিমগুলো ছেড়ে দিতে হবে। এগুলো নেড়ে চেড়ে ভালো করে চারপাশ ঝলসে নিতে হবে। এভাবে ডিমগুলো ভেজে রোস্টের সঙ্গে মিশিয়ে পরিবেশন করতে পারবেন।  

ডেইলি বাংলাদেশ/জেএমএস/এসজেড