কোয়ারেন্টাইন শেষে বাড়ি ফিরবে হাজিরা

ঢাকা, সোমবার   ২৮ সেপ্টেম্বর ২০২০,   আশ্বিন ১৩ ১৪২৭,   ১০ সফর ১৪৪২

কোয়ারেন্টাইন শেষে বাড়ি ফিরবে হাজিরা

ধর্ম ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২১:১০ ৬ আগস্ট ২০২০  

হজে অংশগ্রহণকারী কোনো হাজিই মহামারি করোনায় আক্রান্ত হয়নি।

হজে অংশগ্রহণকারী কোনো হাজিই মহামারি করোনায় আক্রান্ত হয়নি।

বৈশ্বিক মহামারি নভেল করোনাভাইরাসের প্রাদুর্ভাবের এ সময়ে সর্বোচ্চ সতর্কতার মধ্য দিয়ে সফলভাবে অনুষ্ঠিত হয়েছে এবারের হজ ২০২০। হজের প্রয়োজনীয় জিনিসপত্র জীবাণুমুক্ত করেই সরবরাহ করেছিল হজ কর্তৃপক্ষ।

হজে অংশগ্রহণকারী কোনো হাজিই মহামারি করোনায় আক্রান্ত হয়নি। পূর্ব ঘোষিত নিয়ম অনুযায়ী হজে অংশগ্রহণকারীদের বাধ্যতামূলক ১৪ দিনের কোয়ারেন্টাইন শুরু হয়েছে। কোয়ারেন্টাইন শেষে বাড়ি ফিরবে হাজিরা।

বাড়ি ফেরার আগে ১৪ দিনের কোয়ারেন্টাইন নিশ্চিত করতে হজ কর্তৃপক্ষ প্রত্যেক হাজির হাতে ইলেক্ট্রনিক্স ট্যাগ ‘ব্রেসলেট’ পরিয়ে দিয়েছেন। খবর আরব নিউজ।

হাজিদের পর্যবেক্ষণের সুবিধার্থেই এ ব্রেসলেট (ইলেক্ট্রনিক ট্যাগ) তৈরি করা হয়েছে। ব্রেসলেটের পাশাপাশি হাজিদের পর্যবেক্ষণ ও স্বাস্থ্যগত তথ্য সংরক্ষণে ‘তাতাম্মান’ নামক অ্যাপও ব্যবহার করা হচ্ছে।

এ বছর হজ শুরু হওয়ার সময়ই এ ইলেক্ট্রনিক ট্যাগ (ব্রেসলেট) হাজিদের হাতে পরিয়ে দেয়া হয়েছিল। সে সময় থেকে প্রত্যেক হাজিকেই আলাদা আলাদা স্থানে রাখার ব্যবস্থা করা হয়। হাজিদের নিবিড় পর্যবেক্ষণ, কেউ এক সঙ্গে চলাফেরা করছে কিনা তাও পর্যবেক্ষণ করা হয়েছে এ প্রযুক্তিতে। ব্রেসলেট প্রযুক্তি ব্যবহারের উদ্দেশ্য ছিল প্রত্যেক হাজিকে কোভিড-১৯ এর ঝুঁকি থেকে নিরাপদ রাখা।

উল্লেখ্য, সৌদি আরবে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছে ২ লাখ ৮০ হাজার ৯৩ জন। সুস্থ হয়েছে ২ লাখ ৪২ হাজার ৫৩ জন। ৩৫ হাজার ৯১ জন রোগী করোনায় আক্রান্ত রয়েছে। সর্বমোট করোনায় মৃত্যু হয়েছে ২ হাজার ৯৪৯জন। মোট পিসিআর পরীক্ষা করা হয়েছে ৩৪ লাখ ৭০ হাজার।

ডেইলি বাংলাদেশ/আরএজে