কোহলির ‘গোল্ডেন ডাক’

.ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০১৯,   বৈশাখ ১১ ১৪২৬,   ১৯ শা'বান ১৪৪০

কোহলির ‘গোল্ডেন ডাক’

 প্রকাশিত: ১৪:০৫ ১১ সেপ্টেম্বর ২০১৮   আপডেট: ১৪:৪৬ ১১ সেপ্টেম্বর ২০১৮

কোহলি - ছবি: সংগৃহীত

কোহলি - ছবি: সংগৃহীত

ব্যাট হাতে দুর্দান্ত গতিতে এগিয়ে চলছেন রান মেশিন কোহলি। যার কারণে এই মুহূর্তে বিশ্বের অন্যতম সেরা ব্যাটসম্যান বলা হচ্ছে তাকে।

চলমান ইংল্যান্ডের বিপক্ষে চলমান সিরিজেও সবচেয়ে ধারাবাহিক রান আসছে তার ব্যাট থেকেই। কিন্তু ওভালে সিরিজের শেষ টেস্টে এক বিরল দৃশ্য দেখল ক্রিকেট বিশ্ব। দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে শূন্য রানে আউট হয়ে গেছেন ভারতের এই রান মেশিন। তাও আবার প্রথম বলে, যাকে বলে ‘গোল্ডেন ডাক’।

চাপের মুখে বারবার নিজের ব্যাটিং দৃঢ়তা দেখিয়েছেন টেস্ট র‌্যাঙ্কিংয়ের এই শীর্ষ ব্যাটসম্যান। সোমবার মাত্র ১ রানের মধ্যে যখন ২ উইকেট হারিয়ে দিশেহারা ভারত, তখন ব্যাট করতে নামেন কোহলি। কিন্তু এদিন প্রথম বলেই স্টুয়ার্ট ব্রডের শিকার হয়ে মাঠ ছাড়েন কোহলি। তাও শূন্য রানে!

এ রকম দৃশ্য ক্রিকেট বিশ্ব সর্বশেষ দেখেছে ৪ বছর আগে। ২০১৪ সালে এই ইংল্যান্ডের বিপক্ষেই লর্ডসে সিরিজের দ্বিতীয় টেস্টে লিয়াম প্লাংকেটের শিকার হন কোহলি। ওটি ছিল তার দ্বিতীয়বারের মতো গোল্ডেন ডাক। আর প্রথম গোল্ডেন ডাকের মুখোমুখি হন তারও চার বছর আগে, ২০১০ সালে।

শূন্য রানেই কোহলির আউট হওয়াটা বিরল দৃশ্য। দীর্ঘ ৭ বছরের ক্যারিয়ারে সর্বমোট ৭ বার শূন্য রানে আউট হয়েছেন কোহলি। সর্বশেষ শূন্য রানে আউট হয়েছেন তিনি গেল বছরের নভেম্বরে। কলকাতায় শ্রীলঙ্কার বিপক্ষের টেস্টে প্রথম ইনিংসে শূন্য রানে সুরাঙ্গা লাকমালের এলবিডব্লিউর শিকার হন তিনি।

ডেইলি বাংলাদেশ, সালি