কোলন ক্যান্সারের ঝুঁকি কমাবে কমলার বীজ

ঢাকা, রোববার   ২৯ মার্চ ২০২০,   চৈত্র ১৫ ১৪২৬,   ০৪ শা'বান ১৪৪১

Akash

কোলন ক্যান্সারের ঝুঁকি কমাবে কমলার বীজ

কানিছ সুলতানা কেয়া ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:৪৬ ২৫ ফেব্রুয়ারি ২০২০  

কমলার বীজে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন সি-ছবি: সংগৃহীত

কমলার বীজে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন সি-ছবি: সংগৃহীত

ফলের মধ্যে কমলা বেশ সহজলভ্য আর জনপ্রিয়। এটি মোটামুটি সারাবছরই পাওয়া যায়। ভিটামিন এ, সি, ফ্ল্যাভনয়েড, অ্যান্টি-অক্সিডেন্ট, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, পটাসিয়াম, ডায়েটারি ফাইবারের খুব ভালো উৎস এটি।

রূপে গুণে অনন্যা এই ফলের বীজ খোসা কোনোটাই কিন্তু বাদ যায় না। জানেন কি? কমলালেবুর বীজ দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে দেয়। যারা সহজে বুড়িয়ে যেতে চান না। তারা কমলালেবুর পাশাপাশি এর বীজ খেতে পারেন। এছাড়াও এটি চুলের প্রাকৃতিক কন্ডিশনার হিসেবেও বেশ কার্যকরী। এছাড়াও এ বীজের রয়েছে নানা স্বাস্থ্য উপকারিতা। 

জেনে নিন সেগুলো- 

> কমলার বীজে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন সি। যা আপনাকে ভেতর থেকে শক্তি যোগাবে। 

> জানেন কি? এ বীজে রয়েছে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন বি ৬, ম্যাগনেশিয়াম। যা রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। তাই যারা উচ্চ রক্তচাপে ভুগছেন। তারা নিয়মিত কয়েকটা করে কমলার বীজ খেতে পারেন।  

> কমলার বীজে এক ধরনের তেল থাকে। যা সহজেই ঘরের ভ্যাপসা গন্ধ দূর করে দেয়। তাই ঘরে বা বাথরুমে কৌটায় করে রেখে দিতে পারেন এই দানা। এটি প্রাকৃতিক এয়ার ফ্রেশনার হিসেবে কাজে দেবে। 

> এ বীজে থাকা তৈলাক্ত অংশে প্যালমেটিক, ওলেইক এবং লিনোলেইক অ্যাসিড রয়েছে। যা দেহের কোষগুলোকে অনেকক্ষণ চাঙ্গা রাখতে সাহায্য করে। তাই যারা অল্পতেই ক্লান্ত অনুভব করেন। তারা কয়েকটি বীজ খেয়ে নিতে পারেন।

> এ বীজে থাকা ভিটামিন সি আমাদের শরীরের প্রয়োজনের প্রায় ১১৬.২ শতাংশ চাহিদা পূরণ করে। যা আপনার কোলন ক্যান্সারের ঝুঁকি কমাতে সহায়তা করবে।

> এছাড়াও এটি সহজেই ডিএনএর যাবতীয় ক্ষয় রোধ করে। 

> এ বীজের রসে রয়েছে ভিটামিন সি ও বায়োফ্ল্যাভনয়েড। যা সহজেই শরীরের রক্ত চলাচল স্বাভাবিক রাখে। আর ব্রেন পর্যন্ত সহজে পৌঁছাতে সহায়তা করে।

তাই সুস্থ থাকতে কমলালেবুর পাশাপাশি প্রতিদিন এর বীজ খান। 

ডেইলি বাংলাদেশ/আরএজে