Alexa কোমর থেকে অতিরিক্ত চর্বি কমাতে মেনে চলুন এই সহজ টিপস

ঢাকা, সোমবার   ১৬ সেপ্টেম্বর ২০১৯,   আশ্বিন ১ ১৪২৬,   ১৬ মুহররম ১৪৪১

Akash

কোমর থেকে অতিরিক্ত চর্বি কমাতে মেনে চলুন এই সহজ টিপস

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:০৬ ২১ আগস্ট ২০১৯   আপডেট: ১৪:০৬ ২১ আগস্ট ২০১৯

ফাইল ছবি

ফাইল ছবি

কোমরে অতিরিক্ত চর্বি জমে যাওয়ার সমস্যা নারী-পুরুষ উভয়েরই হয়ে থাকে। এর ফলে পড়তে হয় নানান বিপাকে। তবে এর কারণে নারীদের সৌন্দর্যে বেশি প্রভাব পড়ে। তখন চাইলেও তাদের পক্ষে পছন্দের পোশাকটি পরা সম্ভব হয় না। তাই এই অতিরিক্ত চর্বি কমাতে মেনে চলুন সহজ কিছু টিপস।

ত্যাগ করুন এই অভ্যাসগুলো
> ফ্যাট জাতীয় খাবার থেকে দূরে থাকুন।
    
> কোল্ড ড্রিঙ্কস বা অ্যালকোহল খাওয়া বন্ধ করুন।
    
> যেকোনো রকমের দুশ্চিন্তা থেকে নিজেকে মুক্ত রাখুন। কারণ দুশ্চিন্তা করলে তখন হাবিজাবি খাওয়ার ইচ্ছা বেড়ে যায় যা ভালো না।
    
> চিনি অতিরিক্ত মাত্রায় খাবেন না। চিনি খাওয়া বন্ধ করলে সবচেয়ে ভালো হয়। তাছাড়া চিনি জাতীয় খাবারকে এড়িয়ে যান।
    
> ফলের রস খাওয়ার অভ্যাস থাকলে তা বন্ধ করুন। তার চেয়ে ভালো গোটা ফল খাওয়া। বা বাজারের প্যাকেট করা ফলের রস না খেয়ে বাড়িতে জুস বানিয়ে খাওয়া।

উপরের এই ৫টি জিনিস যতটা পারবেন এড়িয়ে চলবেন। কারণ প্রত্যেকটি জিনিসে থাকা উপাদান শরীরে ফ্যাটের মাত্রা বাড়িয়ে দেয় দ্রুত। তাই এগুলো না মানলে আপনি যত যাই করুন না কেন চর্বি এক ইঞ্চিও কমবে না। উপরন্তু আপনার সব ওয়ার্ক আউট বিফলে যাবে।

কোমরের চর্বি কমাতে করণীয়
> ফাইবার সমৃদ্ধ খাবার যেমন টমেটো, ব্রকলি, গাজর, বীট, বেদানা, নাসপাতি ইত্যাদি খাবারের তালিকায় অবশ্যই রাখুন রোজ।
    
> হাই প্রোটিন সমৃদ্ধ খাবার যেমন মাছ, ডিম খান বেশি করে। ছোট মাছ বেশি খান। বেশি চর্বিযুক্ত মাছ সপ্তাহে একবারের বেশি খাবেন না।
    
> বেছে নিন ফ্যাট ফ্রি অয়েল। সেক্ষেত্রে নারকেল তেল ব্যবহার করতে পারেন রান্নার জন্য।
    
> দিনে ২৪ ঘণ্টার মধ্যে ভালোভাবে ৮ ঘণ্টা শান্তিপূর্ণভাবে অবশ্যই ঘুমান। এতে হজম শক্তি বাড়ে ফলে খাবার ভালো ভাবে হজম হয়। যা চর্বি জমার হাত থেকে অনেকটা হলেও বাঁচায়।
    
> অ্যাপেল সিডার ভিনিগার খাওয়ার অভ্যাস করুন। এটি বেশ উপকারি।  
    
> রোজ সকালে খাওয়ার পর পরেই গ্রিন টি খান দেখবেন ৩০% ফ্যাট এতেই কমে যাবে।

ব্যায়াম অবশ্যই করণীয়
ব্যায়াম না করলে কিন্তু জমে থাকা চর্বি কমানো সম্ভব হবে না। তাই নিয়মিত নিজের জন্য সকালে বা বিকেলে আর সম্ভব হলে দুইবেলা ৩০ মিনিট সময় বের করে ব্যায়াম করুন। এক্ষেত্রে দুটি সহজ ব্যায়াম আছে যা ঠিক ভাবে করলেই কোমরের চর্বি গলতে শুরু করবে এক সপ্তাহের মধ্যে।

> পেলভিক ব্রিজ এক্সাসাইজ স্টেপ বাই স্টেপ এর জন্য সবার প্রথমে সোজা হয়ে শুয়ে পরুন। আপনার দু কাঁধের মধ্যে ঠিক যতটা দূরত্ব ঠিক ততটা দূরত্ব দুটো পায়ের মধ্যে যেন থাকে। এই পজিসনে আসার পর ধীরে ধীরে কোমর মাটি থেকে উপরের তোলার চেষ্টা করুন। হাত মাটিতে কোমরের পাসে রেখে দিন। কোমর কোনো রকম ব্যথা ছাড়া যতটা উপরে ওঠে ততটাই তুলুন। কয়েকদিন করলে আপনা আপনি কোমর মাটি থেকে বেশি উপরে উঠবে। কোমর মাটি থেকে উপরে তোলার পর মনে মনে দশ গুনুন। নিঃশ্বাস স্বাভাবিক থাকবে। দশ গোনা হয়ে গেলে স্টার্টিং পজিসনে ফিরে এসে আবার করুন। এভাবে মোট দশবার এটি করুন রোজ।

> ওয়াল সিট স্টেপ বাই স্টেপ খুব সোজা একটি এক্সাসাইজ। শোবার প্রথমে ঘরের সবচেয়ে পরিষ্কার ও প্লেন দেওয়াল বেছে নিন। এবার দেওয়ালের দিকে পিঠ করে দাঁড়ান। এবার চেয়ারে বসলে ঠিক যেরকম ভাবে পা ভাঁজ হয় ঠিক সে ভাবে পা ভাঁজ করার চেষ্টা করুন। চেয়ার ছাড়া চেয়ারে বসার ভঙ্গিতে যতক্ষণ পারেন বসুন। পা ব্যথা করলে উঠে দাড়িয়ে ৩০ সেকেন্ড পর আবার একি ভাবে পুনরায় বসুন। এরকম ভাবে ১০ থেকে ১৫ বার এটি করুন রোজ। নিয়মিত একমাস এই দুটি ব্যায়ামসহ উপরে যা যা বলা হল তা যদি মেনে চলেন নিজেই অনুভব করবেন যে কোমরের চর্বি কমতে শুরু করেছে।

ডেইলি বাংলাদেশ/এএ