‘কোটা আন্দোলনে বিএনপি-জামায়াত জড়িত’

ঢাকা, শুক্রবার   ২১ জুন ২০১৯,   আষাঢ় ৭ ১৪২৬,   ১৬ শাওয়াল ১৪৪০

‘কোটা আন্দোলনে বিএনপি-জামায়াত জড়িত’

 প্রকাশিত: ০৪:৩৫ ২০ জুলাই ২০১৮   আপডেট: ০৮:১৯ ২০ জুলাই ২০১৮

ফাইল ছবি

ফাইল ছবি

পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী বলেছেন, দেশের স্থিতিশীলতা ও উন্নয়ন বিঘ্ন ঘটাতেই কোটা আন্দোলনের পেছনে বিএনপি-জামায়াত জড়িত রয়েছে।

বৃহস্পতিবার বিকেলে বাংলাদেশে কর্মরত বিদেশি কূটনৈতিকদের ব্রিফিংকালে তিনি এসব কথা বলেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, সরকারি চাকরিতে বিভিন্ন সামাজিক, অর্থনৈতিক ও সাংস্কৃতিক পরিমণ্ডলের জনগোষ্ঠীর সামগ্রিক প্রতিনিধিত্ব নিশ্চিত করার ইতিবাচক পদক্ষেপ হিসেবে ১৯৭২ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কোটা প্রথা চালু করেন। 

পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে সুযোগ দেয়ার জন্যই এই কোটা প্রথা চালু হয়েছিলে। বিশেষ করে নারী, প্রতিবন্ধী, ক্ষুদ্র জাতিগোষ্ঠী, মুক্তিযোদ্ধাদের জন্য কোটা চালু হয়।

পররাষ্ট্রমন্ত্রী কূটনীতিকদের জানান, কোটাবিরোধী আন্দোলনের পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই সমস্যা সমাধানের আশ্বাস দিলেও কোটা বিরোধীরা সেই আন্দোলন চালিয়ে যায়। আন্দোলনের নামে তারা নাশকতা ও ভাঙচুর চালায়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসির বাড়ি ভাঙচুর করে। দেশের স্থিতিশীলতা ও উন্নয়ন বিঘ্ন ঘটাতেই এ আন্দোলন। কোটা আন্দোলনের পেছনে বিএনপি-জামায়াত রয়েছে।

তিনি আরো জানান, ২০১৪ সালেও বিএনপি-জামায়াত এ ধরনের নাশকতা চালিয়েছিলে। যে কারণে ইউরোপীয় পার্লামেন্টে থেকে তাদের বিরুদ্ধে দু’টি রেজ্যুলেশন নেয়া হয়।

ব্রিফিংকালে ঢাকার বিভিন্ন দূতাবাস ও মিশনের রাষ্ট্রদূত, হাইকমিশনার ও প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। 

ডেইলি বাংলাদেশ/আরএ