কেরানীগঞ্জের মোহনপুরে রোববার সমাহিত করা হবে খসরুকে
SELECT bn_content_arch.*, bn_bas_category.*, DATE_FORMAT(bn_content_arch.DateTimeInserted, '%H:%i %e %M %Y') AS fDateTimeInserted, DATE_FORMAT(bn_content_arch.DateTimeUpdated, '%H:%i %e %M %Y') AS fDateTimeUpdated, bn_totalhit.TotalHit FROM bn_content_arch INNER JOIN bn_bas_category ON bn_bas_category.CategoryID=bn_content_arch.CategoryID INNER JOIN bn_totalhit ON bn_totalhit.ContentID=bn_content_arch.ContentID WHERE bn_content_arch.Deletable=1 AND bn_content_arch.ShowContent=1 AND bn_content_arch.ContentID=85140 LIMIT 1

ঢাকা, মঙ্গলবার   ১১ আগস্ট ২০২০,   শ্রাবণ ২৭ ১৪২৭,   ২০ জ্বিলহজ্জ ১৪৪১

Beximco LPG Gas

কেরানীগঞ্জের মোহনপুরে রোববার সমাহিত করা হবে খসরুকে

বিনোদন প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:২৩ ১৯ ফেব্রুয়ারি ২০১৯   আপডেট: ১৯:১২ ১৯ ফেব্রুয়ারি ২০১৯

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

রাজধানীর বারডেম হাসপাতালে আজ দুপুরে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন বাংলাদেশের সুস্থ চলচ্চিত্র আন্দোলনের পথিকৃৎ মুহম্মদ খসরু। মুত্যুর সময় তার বয়স হয়েছিলো ৭৩ বছর। তার মরদেহ রাখা হয়েছে ইব্রাহিম কার্ডিয়াক (বারডেম) হাসপাতালের হিমঘরে। 

বাংলাদেশ শর্টফিল্ম ফোরামের সভাপতি ও চলচ্চিত্র নির্মাতা অঞ্জন জাহিদুর রহিম দুপুর সাড়ে তিনটা নাগাদ ডেইলি বাংলাদেশকে এ তথ্য নিশ্চিত করেছেন। 

তিনি আরো জানান, সর্বসাধারণের শ্রদ্ধা নিবেদনের জন্য মুহম্মদ খসরুর মরদেহ বুধবার বেলা ১১টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলায় নেয়া হবে। ইচ্ছা থাকলেও একুশে ফেব্রুয়ারির জন্য কেন্দ্রীয় শহিদ মিনারে নেয়া যাচ্ছে না। 

এদিন বাদ জোহর ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় জামে মসজিদে তার প্রথম জানাজা অনুষ্ঠিত হবে। এরপর কেরানীগঞ্জের রোহিতপুরের মোহনপুরে দ্বিতীয় জানাযা শেষে সেখানে তার মরদেহ সমাহিত করা হবে। 

চলচ্চিত্র বিষয়ক কালজয়ী পত্রিকা ধ্রুপদীর সম্পাদক হিসেবে চলচ্চিত্র মহলে সবচেয়ে বেশী পরিচিত ছিল মুহম্মদ খসরুর। বাংলাদেশ চলচ্চিত্র সংসদ আন্দোলনের এই পথিকৃত গত প্রায় ৫০ বছরেরও বেশি সময় ধরে চলচ্চিত্রের সঙ্গে জড়িয়ে ছিলেন। বর্তমান সময়ে তার সম্পাদিত চলচ্চিত্র বিষয়ক পত্রিকাগুলোই বাংলাদেশের চলচ্চিত্রের ইতিহাস হিসাবে স্বীকৃত। 

তার উদ্যোগে বাংলাদেশ চলচ্চিত্র সংসদের তত্ত্বাবধানে প্রতিষ্ঠিত হয়েছে ফিল্ম স্টাডি সেন্টার। বাংলাদেশ চলচ্চিত্র সংসদের আন্দোলনের ফলে প্রতিষ্ঠিত হয় বাংলাদেশ ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ এবং জাতীয় ফিল্ম আর্কাইভ যার তাত্বিক নেতাও ছিলেন মুহম্মদ খসরু। বাংলাদেশ চলচ্চিত্র ও টেলিভিশন ইন্সটিটিউটের প্রশিক্ষক হিসাবেও কাজ করেছেন তিনি।

বাংলাদেশে চলচ্চিত্র সংস্কৃতির বিকাশে দীর্ঘ ৫০ বছর নিরবচ্ছিন্ন অবদানের জন্য চলচ্চিত্র সংসদ আন্দোলনের পুরোধা ব্যক্তি মুহম্মদ খসরু হীরালাল সেন আজীবন সম্মাননায় ভূষিত হন। বাংলাদেশ চলচ্চিত্র সংসদ আন্দোলনের ৫০ বছর পূর্তি উপলক্ষে ‘সুবর্ণ জয়ন্তী পদক’ অর্জনসহ ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ আজীবন সম্মাননা ২০১৭ পান মুহাম্মদ খসরু।

ডেইলি বাংলাদেশ/এনএ/টিএএস