Alexa কেমন গেল বইমেলা?

ঢাকা, সোমবার   ১৬ সেপ্টেম্বর ২০১৯,   আশ্বিন ১ ১৪২৬,   ১৬ মুহররম ১৪৪১

Akash

কেমন গেল বইমেলা?

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৯:৪৪ ২৬ ফেব্রুয়ারি ২০১৯  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

অমর একুশে বইমেলা শেষ প্রায়। এখন চলছে মেলা শেষের হিসেব। প্রকাশকরা যেমন গুনছেন হালখাতার পৃষ্ঠা, তেমনি লেখকরাও মনে মনে গুনে দেখছেন কার কত কপি বই বিক্রি হলো মেলায়। 

মেলার শুরুতেই চলচ্চিত্রাঙ্গনের একঝাঁক তারকা আলোচনায় আসেন বই প্রকাশ করার খবর দিয়ে। ক্যামেরার পেছনে যে কালি ও কলমেও বাজিমাত করা যায় সেটিরই যেন পূর্বাভাশ দিচ্ছিলেন তারা। কেউ প্রকাশ করেছেন কবিতার বই, কেউ আবার উপন্যাস। গানের বইও প্রকাশ করেছেন অনেকে। 

মেলার শেষ পর্যায়ে এসে প্রশ্ন উঠেছে, কেমন সাড়া পেয়েছে তারকাদের বই?

‘ভয়ংকর সুন্দর’ সিনেমার নায়িকা আশনা হাবিব ভাবনার উপন্যাস ‘তারা’ প্রকাশ করেছে তাম্রলিপি প্রকাশনী। জানা গেছে, মেলায় ভালই বিক্রি হয়েছে বইটি। বিক্রয়কর্মী রাশেদ জানান, এ ধরনের বইয়ের নির্দিষ্ট পাঠকগোষ্ঠী রয়েছে। তারা এসে খোঁজ করেই বই নিয়ে যায়। এসব পাঠকদের বেশির ভাগই আবার লেখকের বন্ধু বা আত্মীয়সম। সেক্ষেত্রে বলা যায় ‘তারা’ বইটি ভালোই বিক্রি হয়েছে এবার। 

জনপ্রিয় অভিনেতা ও নির্মাতা আফজাল হোসেনের চতুর্থ কবিতার বই ‘১৯ নং কবিতা মোকাম’ও মেলায় ভালো চলেছে। অনন্যা প্রকাশনী থেকে জানানো হয়েছে, বইটি নিয়ে আশাতীত সাড়া পাওয়া গেছে। সাধারণত কবিতার বই কম বিক্রি হলেও ‘১৯ নং কবিতা মোকাম’ ব্যতিক্রম। 

তবে এবারের মেলায় তারকাদের মধ্যে সবচেয়ে বেশি বিক্রি হয়েছে লাক্স সুন্দরী শানারেই দেবী শানুর বই। শিশুতোষ বই ‘শানারেই ও তার যাদুর লেইত্রেং’ বইটি শিশুরা অনেক পছন্দও করেছে। বইটি প্রকাশ করেছিল অনন্যা প্রকাশনী। এছাড়ও শানুর ‘একলা আকাশ’ শিরোনামের একটি উপন্যাসও বের হয়েছিল এই মেলায়।  

‘নির্বাচিত গানকবিতা’ শিরোনামে ‘শিরোনামহীন’ ব্যান্ডের গানগুলো এবার প্রকাশ করেছে জিয়াউর রহমান। সব্যসাচী প্রকাশনীতে খোঁজ নিয়ে জানা গেছে এই বইটিও বিক্রি হচ্ছে বেশ। শুধু তাই নয়, বইটি নিয়ে পাঠকদের কাছে থেকে ভালো প্রতিক্রিয়াও পেয়েছেন তারা। বইটিরও দ্বিতীয় সংস্করণও এখন শেষপ্রায়। প্রকাশনীর কর্ণধার আশা করছেন, বইটি নিয়ে সারা বছরই সমান আগ্রহ থাকবে পাঠকদের।  

ডেইলি বাংলাদেশ/টিএস/আরএইচ/এমআরকে