Exim Bank Ltd.
ঢাকা, সোমবার ২৩ জুলাই, ২০১৮, ৮ শ্রাবণ ১৪২৫

কেন প্রথম বিশ্ব যুদ্ধ শুরু হয়েছিল?

ফাতিমাতুজ্জোহরাডেইলি-বাংলাদেশ ডটকম
ছবি: ডেইলি বাংলাদেশ

১৯১৪ সালের ২৮জুন অস্ট্রো হাঙ্গেরি সাম্রাজ্যের উত্তরাধিকারী ফ্রাঙ্ক ফার্দিনান্দের হত্যাকান্ডের মাধ্যমে প্রথম বিশ্বযুদ্ধের সুত্রপাত হয়। হত্যাকারী ছিল অস্ট্রো-হাঙ্গেরির নাগরিক। কিন্তু জাতিতে ছিল বসনিয়া বংশের। সে সময় বসনিয়া ছিল তাদের সম্রাজ্যের অংশ।গাভরিলো প্রিন্সিপ নামের এই ছাত্রটি ছিল ‘তরুন বসনিয়া’ দলের সদস্য।

অস্ট্রো-হাঙ্গেরির শাসন থেকে মুক্তি ছিল যাদের লক্ষ্য।ঘটনাটি ঘটে বসনিয়ার রাজধানী সার্বিয়ায়। অস্ট্রিয়ার রাজা সার্বিয়াকে যথেষ্ট ব্যবস্থা নিতে বলেন। এদের আন্তর্জাতিক সম্পর্ক আরও জটিল ও গোপনীয় হয়। ফ্রান্সের ঐতিহাসিক শত্রুতার কারনে ব্রিটেন প্রথম দিন র্জামানির প্রতি বন্ধুভাবাপন্ন মনোভাব দেখায়।

কিন্তু জার্মানি ব্রিটেনের সাথে নৌ প্রযুক্তিতে পাল্লা দেওয়ায় এটি প্রতিযোগীতামূলক হয়ে উঠে। ফ্রান্স ও রাশিয়াদের যুদ্ধের পর থেকে ফরাসি ও র্জামানিদের সম্পর্ক খারাপ হতে থাকে। ফরাসিরা তাই রাশিয়ার সাথে মিত্রতা স্থাপন করে। অস্ট্রো হাঙ্গেরিকে তারা হুমকি হিসেবে দেখত। তাই তারা র্জামানির সাথে মিত্র চুক্তি করে।

সার্বিয়া উন্থানের সাথে সাথে স্লোভজাতিরা অনেক জোরদার হয়ে উঠে। সুযোগ পেয়ে অস্ট্রো হাঙ্গেরি সার্বিয়াকে কোনঠাসা করে ফেলে। সার্বিয়ার মিত্র ছিল রাশিয়া। তাই সার্বিয়াকে হূমকির আগ্রহ ও সাহস দেখায়, সৈন্য সমাবেশ শুরু করে। ভিন্ন মৈত্রী চুক্তি ও র্দুবল যোগাযোগ ব্যবস্থা , বিভিন্ন বিবৃতি রাষ্ট্রনায়কদের যুদ্ধের সিদ্ধান্ত নিতে বাধ্য করে ।

সময়টা ২৮ জুলাই ১৯১৪, অস্টোহাঙ্গেরি সার্বিয়ার সাথে যুদ্ধ ঘোষণা করে। পরদিন রাশিয়া সৈন্যসমাবেশের মাধ্যমে যুদ্ধে জড়িয়ে পড়ে। ফলে র্জামানি যুদ্ধের জন্য প্রস্তুত হয়।এদিকে সার্বিয়ার সমর্থনে ফ্রান্স সৈন্য সমাবেশ শুরু করে। যুবরাজ হত্যার পর , র্জামানির হিসেবে ছিল যে , একটি সংক্ষিপ্ত আঞ্চলিক যুদ্ধে বিজয়ের সম্ভাবনা আছে।তাই তারা অস্ট্রিয়াকে যেভাবে ইচ্ছা সেভাবে সার্বিয়ায় হামলা করার অনুমতি দেয়। যা ছিল বিরাট ভুল।

র্জামানি অস্ট্রিয়াকে অনেক সমর্থন দেওয়ায়, ভবিষ্যত র্জামান শক্তির সম্ভাবনায় ফ্রান্স আতঙ্কিত হয়। যারা শিয়ার পক্ষ থেকে অনাকাংক্ষিত শত্রুতা ডেকে আনে। রাশিয়া ও ফ্রান্স সাথে সাথে যুদ্ধে যোগ দিলেও র্জামানি তাদের ভালই মোকাবেলা করছিল।ব্রিটেনের চোখে রাশিয়া ও ফ্রান্সের চেয়ে ও র্জামানি বেশি শক্তিশালী ও বড় হুমকি ছিল।

তাই তারা পূর্বের চুক্তি অনুযায়ী ,নিজেদের ক্ষমতা বজায় রাখার জন্যই র্জামানির বিপক্ষে যুদ্ধ ঘোষনা করে। ব্রিটেনের মত পরাশক্তির আগমণ র্জামানির জন্য অনেক বড় হুমকি হয়ে দাঁড়ায়। রাজনৈতিক পরিবর্তনের কারণে রাশিয়া পরাজিত হয়ে যুদ্ধ ত্যাগকরে। ৩বছর ধরে চলা যুদ্ধের শীতকালে রাশিয়ার আভ্যন্তরিণ আক্রমনে র্জামানির পরাজয় নিশ্চিত হয়।

ডেইলি বাংলাদেশ/সালি

আরও পড়ুন
সর্বাধিক পঠিত
চার মাসের ‘গর্ভবতী’ বুবলী!
জাবির 'এইচ' ইউনিটের ফল প্রকাশ
বিশ্বের সবচেয়ে বড় ভিসা সেন্টার এখন ঢাকায়
শাকিবের সঙ্গে বিয়ে, যা বললেন নায়িকা বুবলী
ক্যামেরায় সম্পূর্ণ নগ্ন হয়েছেন এই অভিনেত্রীরা, কারা এরা?
ভেঙে গেলো পূর্ণিমার সংসার, পাল্টা জবাবে যা বললেন নায়িকা
মায়ের জিন থেকেই শিশুর বুদ্ধি বিকশিত হয়!
বিদ্যুৎ বিল কমিয়ে নেয়ার কিছু টিপস
ব্যর্থ হলো মার্কিন ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র বিধ্বংসী পরীক্ষা
এইচএসসি'র ফল জানা যাবে যেভাবে
ধর্ষণের কবলে মৌসুমী হামিদ, ধর্ষক গাড়িচালক!
চীনের মধ্যস্থতায় তথ্য আদান-প্রদানে সম্মত পাকিস্তান-আফগানিস্তান
বিশ্বকাপের সব গোল্ডেন বল জয়ীরা
গৌরিকে নিয়ে ভক্তের প্রশ্ন, উত্তর দিলেন শাহরুখ!
দেহব্যবসার জন্যেই নতুন বাড়িতে শাহিদ দম্পত্তি!
প্রায় ৬ হাজার বছর পূর্বের বিস্ময়কর প্রেম কাহিনী!
‘দর্শকরাই জানেন কখন দেবেন তালি, কখন গালি’
যেসব দেশে কোনো নদী নেই
মহান আল্লাহ তাআলা যাদের প্রতি সন্তুষ্ট
আমি বিশ্বের সেরা ক্লাবটিই বেছে নিয়েছি
শিরোনাম:
নাশকতার মামলায় খালেদার জামিন আবেদন কুমিল্লার আদালতকে বৃহস্পতিবারের মধ্যে নিষ্পত্তির নির্দেশ হাইকোর্টের কোটা ইস্যুতে ঢাকা বিশ্ববিদ্যালয়ে সহিংসতার চার মামলা প্রতিবেদন ৫ সেপ্টেম্বর রোহিঙ্গা ইস্যুতে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের রুদ্ধদ্বার বৈঠক আজ ঢাকার চারদিকে হবে এলিভেটেড রিং রোড: প্রধানমন্ত্রী বন্ধ হয়ে গেলো বড়পুকুরিয়া বিদ্যুৎকেন্দ্র