Alexa কৃত্রিম করোনাভাইরাস তৈরি করলেন অস্ট্রেলীয় বিজ্ঞানীরা

ঢাকা, বুধবার   ১৯ ফেব্রুয়ারি ২০২০,   ফাল্গুন ৭ ১৪২৬,   ২৫ জমাদিউস সানি ১৪৪১

Akash

কৃত্রিম করোনাভাইরাস তৈরি করলেন অস্ট্রেলীয় বিজ্ঞানীরা

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২০:৫৪ ২৯ জানুয়ারি ২০২০   আপডেট: ২১:১৪ ২৯ জানুয়ারি ২০২০

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

গবেষণাগারে সফলভাবে কৃত্রিম করোনাভাইরাস তৈরি করেছে অস্ট্রেলিয়ার বিজ্ঞানীরা। চীনসহ বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়া প্রাণঘাতী এই ভাইরাসটির প্রতিষেধক তৈরি ও চিকিৎসায় এটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে দাবি করেছে তারা।

বুধবার মেলবোর্নের পিটার ডোহার্টি ইনিস্টিটিউট ফর ইনফেকশন এন্ড ইমিউনিটির ওই গবেষকরা জানিয়েছেন, রোগাক্রান্ত এক রোগীর শরীর হতে সংগ্রহ করা নমুনা থেকে ভাইরাসটি উৎপাদন করা হয়েছে। এটি বিশ্ব স্বাস্থ্য সংস্থাসহ (ডব্লিউএইচও) বিশ্বের অন্যান্য গবেষণাগারগুলোর কাছে দেয়া হবে যাতে তা করোনা ভাইরাসের চিকিৎসায় কাজে লাগানো হয়।

এদিকে চীন করোনা ভাইরাসের মত একটি ভাইরাস পুনঃ সৃষ্টি করলেও সেটি পুরোপুরি করোনা ভাইরাস নয়। এ বিষয়ে অস্ট্রেলীয় বিজ্ঞানী ডক্টর মাইক কেট্টন বলেন, আমরা এই ধরণের ঘটনার কথা চিন্তা করে বহু, বহু বছর ধরে পরিকল্পনা করেছি আর এই কারণে এত দ্রুত সমাধান পেয়ে গেলাম।

তবে এককভাবে এই অগ্রগতিতেই নতুন ভাইরাসটির বিরুদ্ধে লড়াইয়ের চিত্র পাল্টে যাবে না বলেও উল্লেখ করেছেন তিনি।

করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে চীনে শেষ খবর পাওয়া পর্যন্ত ১৩২ জনের মৃত্যু হয়েছে। এছাড়া এই রোগে আক্রান্ত হয়েছেন সাড়ে ছয় হাজারের বেশি মানুষ। এদিকে চীনের বাইরে ১৭টি দেশে ৭০ জনের দেহে করোনাভাইরাস সংক্রমণের বিষয়ে নিশ্চিত হওয়া গেছে।

সূত্র: বিবিসি

ডেইলি বাংলাদেশ/মাহাদী