Alexa কুড়িগ্রামে কমেছে নদীর পানি, বাঁধ-সড়কে ক্ষতি

ঢাকা, সোমবার   ১৯ আগস্ট ২০১৯,   ভাদ্র ৪ ১৪২৬,   ১৭ জ্বিলহজ্জ ১৪৪০

Akash

কুড়িগ্রামে কমেছে নদীর পানি, বাঁধ-সড়কে ক্ষতি

কুড়িগ্রাম প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:৪৫ ১৯ জুলাই ২০১৯  

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

টানা সাত দিন পর কুড়িগ্রামে বহমান নদ-নদীগুলো পানি কমেছে। তবে জেলার ৯ উপজেলায় বন্যা কবলিত এলাকাগুলোর বাঁধ ও সড়কে ব্যাপক ক্ষতি দেখা দিয়েছে। এছাড়া এসব বন্যা কবলিত উপজেলাগুলোর ৫৭ ইউপির ৮৯৪ গ্রামে আট লাখ ৬৭৬ মানুষ পানিবন্দী রয়েছেন।

কুড়িগ্রাম পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আরিফুল ইসলাম জানান, শুক্রবার সকাল ৬ টায় ব্রহ্মপুত্র নদের পানি চিলমারী পয়েন্টে ১১৫ সেন্টিমিটার, ধরলা নদীর পানি ৯১ সেন্টিমিটার, দুধকুমর নদের পানি বিপদসীমার ৮৯ সেন্টিমিটার উপর দিয়ে ও তিস্তা নদীর পানি ৪৪ সেন্টিমিটার নীচ দিয়ে প্রবাহিত হচ্ছে। এতে ২৪ ঘন্টায় ব্রহ্মপুত্র নদের পানি চিলমারী পয়েন্টে ১৫ সেন্টিমিটার, ধরলা নদীর পানি ১৮ সেন্টিমিটার, দুধকুমর নদীর পানি ১২ সেন্টিমিটার ও তিস্তা নদীর পানি ৯ সেন্টিমিটার কমেছে।

কুড়িগ্রাম জেলা প্রশাসনের তথ্যানুযায়ী, এ পর্যন্ত কুড়িগ্রামে বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে মোট ৩০ দশমিক ৫০ কিলোমিটার সড়ক। ভেঙেছে ৪০ কিলোমিটার বন্যা নিয়ন্ত্রণ বাঁধ। বন্যার পানির স্রোতে ৪১টি ব্রিজ ও কালভার্ট ক্ষতিগ্রস্ত হয়েছে। এছাড়া ৯ উপজেলায় বন্যায় ৫০৫টি প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের বিদ্যালয় ও মাদরাসায় পানি রয়েছে। এসব উপজেলায় ১৯ হাজার ৬৩৮ হেক্টর জমির ফসল পানিতে তলিয়ে গেছে।

কুড়িগ্রাম জেলা মৎস্য কর্মকর্তা জিল্লুর রহমান বলেন, ৯ উপজেলার পাঁচ হাজার ৫৩১টি পুকুরের মাছের ক্ষতি হয়েছে। এসব এলাকার পুকুর থেকে ৭৭০ মেট্রিক টন মাছ ও এক কোটি ৫৬ লাখ পোনা মাছ ভেসে গেছে। এতে বন্যায় বৃহস্পতিবার পর্যন্ত ১২ কোটি ৬৯ লাখ টাকার ক্ষতি হয়েছে।

এদিকে ৯ উপজেলার ৮৯৪ গ্রামের আট লাখ ৬৭৬ মানুষ পানিবন্দী। বন্যায় পানিবন্দী মানুষেরা গবাদি পশু নিয়ে বিপাকে পড়েছেন। মানুষ পানির মাঝে নৌকায় ও ঘরের ভিতর মাচা বেঁধে কষ্টে দিন পার করছেন।

অনেক পরিবার জ্বালানির অভাবে রান্না করতে পারছে না। দোকান থেকে শুকনো খাবার কিনতে পাওয়া গেলেও অভাবের কারণে কেনা হচ্ছে না। েএছাড়া রয়েছে বিশুদ্ধ খাবার পানির সংকট।

এ ব্যাপারে কুড়িগ্রামের ভারপ্রাপ্ত ডিসি হাফিজুর রহমান ডেইলি বাংলাদেশকে জানান, কুড়িগ্রামে বহমান ১৬ নদ-নদীর পানি উপচে ‍সৃষ্ট বন্যায় আট লাখ ৬৭৬ মানুষ পানিবন্দী রয়েছেন। কুড়িগ্রামে বন্যা দুর্গত মানুষের জন্য সরকারি বরাদ্দ পাওয়া যাচ্ছে। জিআরের এক হাজার মেট্রিক টন চাল, জিআরের ১৫ লাখ টাকা, তিন হাজার প্যাকেট শুকনা খাবার এ পর্যন্ত বরাদ্দ এসেছে। এর মধ্যে জিআরের ৮০০ মেট্রিক টন চাল, জিআরের ১৩ লাখ ৫০ হাজার টাকা ও তিন হাজার শুকনা খাবারের প্যাকেট বিতরণ করা হয়েছে।

ভারপ্রাপ্ত ডিসি আরো জানান, চার লাখ ৮৮ হাজার পরিবারকে ১৫ কেজি করে বিতরণের জন্য ৬৪২৭ দশমিক ৮৭৫ মেট্রিক টন ভিজিএফের চাল বরাদ্দ পাওয়া গেছে। যা দ্রুত বিতরণ করা হবে। এছাড়াও বৃহস্পতিবার বন্যা দুর্গতদের জন্য আরো এক হাজার মেট্রিক টন জিআরের চাল, জিআরের ২০ লাখ টাকা ও ১০ হাজার শুকনো খাবার বরাদ্দ চেয়ে বৃহস্পতিবার আবেদন করা হয়েছে।

ডেইলি বাংলাদেশ/এমকেএ

Best Electronics
Best Electronics

শিরোনাম

শিরোনামকুমিল্লার বাগমারায় বাস-অটোরিকশা সংঘর্ষে নারীসহ নিহত ৭ শিরোনামবন্যায় কৃষিখাতে ২শ’ কোটি টাকার বেশি ক্ষতি হবে না: কৃষিমন্ত্রী শিরোনামচামড়ার অস্বাভাবিক দরপতনের তদন্ত চেয়ে করা রিট শুনানিতে হাইকোর্টের দুই বেঞ্চের অপারগতা প্রকাশ শিরোনামচামড়া নিয়ে অস্থিতিশীল পরিস্থিতি সমাধানে বিকেলে সচিবালয়ে বৈঠক শিরোনামডেঙ্গু: গত ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি ১৭০৬ জন: স্বাস্থ্য অধিদফতর শিরোনামডেঙ্গু নিয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রতিবেদন দুপুরে আদালতে উপস্থাপন শিরোনামডেঙ্গু রোগীর সংখ্যা কমছে: সোহরাওয়ার্দী হাসপাতালের পরিচালক শিরোনামইন্দোনেশিয়ায় ফেরিতে আগুন, দুই শিশুসহ নিহত ৭ শিরোনামআফগানিস্তানে বিয়ের অনুষ্ঠানে বোমা হামলা, নিহত বেড়ে ৬৩