কুরআনের দুর্লভ পাণ্ডুলিপি প্রদর্শনী শুরু হচ্ছে আরব আমিরাতে

ঢাকা, রোববার   ৩১ মে ২০২০,   জ্যৈষ্ঠ ১৮ ১৪২৭,   ০৮ শাওয়াল ১৪৪১

Beximco LPG Gas

কুরআনের দুর্লভ পাণ্ডুলিপি প্রদর্শনী শুরু হচ্ছে আরব আমিরাতে

 প্রকাশিত: ২১:৪৫ ১৪ সেপ্টেম্বর ২০১৭   আপডেট: ২১:৪৮ ১৪ সেপ্টেম্বর ২০১৭

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

মধ্য প্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাত। দেশটির রাজধানী আবুধাবিতে শুরু হতে যাচ্ছে কুরআনুল কারিমের প্রাচীন পাণ্ডুলিপির প্রদর্শনী। কুরআনের এ পাণ্ডুলিপি প্রদর্শনীর শিরোনাম করেছেন ‘স্মৃতির সফর; হজ’।

সংযুক্ত আরব আমিরাতের পর্যটন ও সংস্কৃতি প্রশাসন সূত্রে জানা যায়, ‘স্মৃতির সফর : হজ’ শিরোনামে আগামী ৩০ সেপ্টেম্বর ২০১৭ থেকে শুরু হবে এ প্রদর্শনী। যা চলবে ১৮ মাচ ২০১৮ পর্যন্ত। এ দীর্ঘ সময় ধরে চলবে এ প্রদর্শনী।

পর্যটন ও সংস্কৃতিক প্রশাসনের মহাপরিচালক সাইফ সায়িদ গাব্বাস বলেন, ‘এই প্রদর্শনীতে পবিত্র হজের ইতিহাসের সাথে সম্পৃক্ত ১৮৩টি শিল্প দর্শনার্থীদের প্রদর্শনের জন্য উপস্থাপন করা হবে। এ শিল্পসমূহ দেশী এবং বিদেশের বিভিন্ন সংস্থা থেকে সংগ্রহ করা হয়েছে।

হজের ইতিহাস, হজের শুরু থেকে বর্তমান পর্যন্ত হজের বিভিন্ন ইতিহাসও এই প্রদর্শনীতে প্রদর্শিত হবে বলে জানান তিনি।

আবুধাবি শহরের বিখ্যাত শায়খ যায়েদ মসজিদের ১০ বছর পূর্তি উপলক্ষে অনুষ্ঠিত হবে এ প্রদর্শনী। দীর্ঘ সময় ধরে চলা এ অনুষ্ঠানে পবিত্র কুরআনের অন্যান্য আকর্ষণীয় পাণ্ডুলিপির পাশাপাশি পবিত্র কুরআনের নীল পাণ্ডুলিপি প্রদর্শিত হবে।

এই পাণ্ডুলিপিতে নীল চামড়ার ওপর পবিত্র কুরআনের আয়াতসমূহ সোনার রং দিয়ে লেখা হয়েছে। যা চতুর্থ শতাব্দীতে লিখিত। এ নীল চামড়ার পাণ্ডুলিপিটি তিউনিসিয়ার ঐতিহাসিক কিরোভান শহরে পাওয়া যায়।

ডেইলি বাংলাদেশ/আরএজে