কুমিল্লায় স্থাপন হবে করোনাভাইরাস পরীক্ষার ল্যাব

ঢাকা, বুধবার   ১৯ মে ২০২১,   জ্যৈষ্ঠ ৫ ১৪২৮,   ০৬ শাওয়াল ১৪৪২

কুমিল্লায় স্থাপন হবে করোনাভাইরাস পরীক্ষার ল্যাব

কুমিল্লা প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২১:৫৪ ৪ এপ্রিল ২০২০   আপডেট: ১৭:০১ ৫ এপ্রিল ২০২০

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

চলতি মাসে কুমিল্লা মেডিকেল কলেজে শুরু হবে করোনাভাইরাস পরীক্ষা। এ জন্য এই কলেজের মাইক্রোবায়োলজি বিভাগে বায়োসেফটি লেভেল থ্রি পর্যায়ের একটি ল্যাবরেটরি স্থাপন করা হবে। এ ব্যাপারে স্বাস্থ্য অধিদফতরের অনুমোদন পাওয়া গেছে।

জানা গেছে, দ্রুততম সময়ে একটি পিসিআর মেশিন সরবরাহ করা হবে। এরপর ঢাকা থেকে একটি বিশেষজ্ঞ দল এসে কুমিল্লায় এসে স্থাপন করবে। এই ল্যাবরেটরি পরিচালনার জন্য কুমিল্লা মেডিকেল কলেজের মাইক্রোবায়োলজি বিভাগের কয়েকজনকে প্রশিক্ষণ দেয়া হবে। ল্যাবরেটরি স্থাপন ও কর্মী প্রশিক্ষণের পর এ মাসের শেষদিকে করোনাভাইরাস পরীক্ষা শুরু করা হবে।

এ তথ্য জানিয়েছেন কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতাল পরিচালক ডা. মজিবুর রহমান।

তিনি আরো জানান, করোনাভাইরাস আক্রান্ত রোগীকে চিকিৎসা দেয়ার জন্য আইসিইউ এর প্রয়োজন। যা এ হাসপাতালে নেই। হাসপাতালে আইসিইউ স্থাপনের জন্য একটি এবিজি মেশিন সংগ্রহ করতে হবে। এ ব্যাপারে স্বাস্থ্য অধিদফতরে লেখা হয়েছে। অল্পদিনের মধ্যে স্বাস্থ্য অধিদফতর সিদ্ধান্ত নিবে বলেও তিনি আশা প্রকাশ করেন। 

এ ল্যাবরেটরি ও আইসিইউ স্থাপন হলে কুমিল্লার ৬০ লাখ মানুষ ও আশপাশের আরো পাঁচ জেলার মানুষ উপকৃত হবেন। 

বি এম এ কুমিল্লার সাধারণ সম্পাদক ডা. আতাউর রহমান জসিম বলেন, ৫শ’ বেডের কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে একটি আইসিইউ ওয়ার্ড থাকা প্রয়োজন। যেখানে থাকবে ৫০টি বেড। করোনা চিকিৎসায় এমনিতেই আইসিইউ বিভাগের প্রয়োজন। এছাড়াও অন্যান্য জটিল রোগীর জন্য পুরো বছরই আইসিইউ বেডের প্রয়োজন রয়েছে। তিনি অবিলম্বে আইসিইউ ওয়ার্ড স্থাপনের আবেদন জানান।

ডেইলি বাংলাদেশ/আরএম/