Alexa কুটির শিল্পের মর্যাদা চায় বিড়ি শ্রমিকরা

ঢাকা, রোববার   ২৫ আগস্ট ২০১৯,   ভাদ্র ১১ ১৪২৬,   ২৪ জ্বিলহজ্জ ১৪৪০

Akash

কুটির শিল্পের মর্যাদা চায় বিড়ি শ্রমিকরা

ফরিদপুর প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০২:৫৭ ১৬ মে ২০১৯   আপডেট: ০২:৫৮ ১৬ মে ২০১৯

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

ফরিদপুরে বিড়ি শিল্পকে কুটির শিল্পের মর্যাদা দেয়াসহ সাত দফা দাবিতে মানববন্ধন করেছে বিড়ি শ্রমিক ফেডারেশন ও ভোক্তা পক্ষ।

এ উপলক্ষে বুধবার বিকেলে জেলা শহরের গোয়ালচামটে ফেডারেশনের বৃহত্তর ফরিদপুর অঞ্চলের আয়োজনে এক মানববন্ধন হয়। পরে জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান বরাবরে একটি স্মারকলিপি পাঠায় সংগঠন দুটি।

মানববন্ধনে বক্তারা বলেন, মেহনতি ও গরিবরা বিড়ি শিল্পের সঙ্গে জড়িত। ভারতে বিড়ি শিল্পকে কুটির শিল্প ঘোষণা করা হলেও বাংলাদেশে এখনো ঘোষণা করা হয়নি। বিড়ি শিল্পকে কুটির শিল্প ঘোষণা করলে এর সঙ্গে জড়িত হাজার হাজার শ্রমিকের ভাগ্যের উন্নয়ন ঘটবে। দেশীয় শিল্পগুলোর তুলনায় বিদেশি তামাক কোম্পানিগুলোকে বেশি সুবিধা দেয়া হচ্ছে। তাই বাংলাদেশে বিদেশি সিগারেট বন্ধে কার্যকর ব্যবস্থা নিতে সরকারের প্রতি আহবান জানাই।

তারা আরো বলেন, বিড়ি সেবনের সঙ্গে দেশের নিম্ন আয়ের লোকেরা মিশে আছে। তাই তাদের অর্থনৈতিক অবস্থা বিবেচনা করে বাজেটে বিড়ির দাম না বাড়ানোর জন্যও সরকারের প্রতি আহবান জানাই।

মানববন্ধনে বক্তব্য রাখেন সংগঠনের সভাপতি মো. সামসু শেখ, সাধারণ সম্পাদক মো. করিম। এ সময় উপস্থিত ছিলেন বৃহত্তর ফরিদপুর অঞ্চলের বিড়ি শ্রমিকসহ সংগঠনের সদস্যরা।

এদিকে, ফরিদপুর-১ আসনের এমপি মঞ্জুর হোসেন বুলবুল, ফরিদপুর-২ আসনের এমপি ও জাতীয় সংসদের উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরী ও ফরিদপুর-৪ আসনের এমপি মুজিবুর রহমান নিক্সন চৌধুরীর মাধ্যমে সাত দফা দাবি তুলে ধরে প্রধানমন্ত্রী বরাবরে স্মারকলিপি দিয়েছে সংগঠন দুটি।

ডেইলি বাংলাদেশ/এমকেএ

Best Electronics
Best Electronics