কুকুরকে টিকাদানের আহ্বান জানালেন অপু 

ঢাকা, সোমবার   ২৭ মে ২০১৯,   জ্যৈষ্ঠ ১৩ ১৪২৬,   ২২ রমজান ১৪৪০

Best Electronics

কুকুরকে টিকাদানের আহ্বান জানালেন অপু 

বিনোদন ডেস্ক- ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৮:৩৬ ১৬ মে ২০১৯  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ঢালিউড কুইন অপু বিশ্বাস অভিনয়ের পাশাপাশি অনেক দিন ধরেই বিভিন্ন সামাজিক কার্যক্রমের সঙ্গে জড়িত। সমাজ সচেতনতামূলক কার্যক্রমে তার উপস্থিতি লক্ষণীয়। এবার জলাতঙ্ক রোগ প্রতিরোধে কুকুরকে টিকাদানের আহ্বান জানিয়েছেন অপু।

‘জলাতঙ্ক রোগ’ সম্পর্কে সবাইকে সচেতন করতে একটি ভিডিওবার্তা প্রকাশ করেছেন এ অভিনেত্রী। সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে প্রকাশিত ৪ মিনিট ১০ সেকেন্ডের ওই ভিডিওতে অপু বলেছেন মরণব্যাধি এই রোগের নানা দিক নিয়ে।

ভিডিওতে অপু বিশ্বাস বলেন, জলাতঙ্ক একটি ভয়ঙ্কর মরণব্যাধি। এই রোগে মৃত্যু শতভাগ নিশ্চিত। বাংলাদেশে সাধারণত কুকুর, বিড়াল, শিয়াল, বেজি ও বানরের কামড় ও আঁচড়ের মাধ্যমে এই রোগ ছড়ায়। তবে এসব প্রাণীর কামড় বা আঁচড়ের সঙ্গে সঙ্গে ১৫ মিনিট ক্ষারযুক্ত সাবান দিয়ে আক্রান্ত স্থান ধুয়ে, দ্রুত ডাক্তারের পরামর্শ অনুযায়ী আধুনিক চিকিৎসাব্যবস্থা নিলে এই মরণব্যাধি থেকে শতভাগ মুক্ত থাকা সম্ভব।

তিনি আরো বলেন, আমাদের দেশে ৯৫ থেকে ৯৯ ভাগ ক্ষেত্রে কুকুরের কামড় বা আঁচড়ের মাধ্যমে জলাতঙ্ক রোগ ছড়ায়। তাই রোগ নিয়ন্ত্রণ শাখা, স্বাস্থ্য অধিদফতর জলাতঙ্ক নির্মূলে দেশজুড়ে ব্যাপক হারে কুকুরের টিকাদান কর্মসূচি পালন করছে। তারই ধারাবাহিকতায় ১৪ থেকে ২০ মে ২০১৯ পর্যন্ত সাত দিনব্যাপী ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের সব স্থানের বেওয়ারিশ এবং পোষা কুকুরকে জলাতঙ্কের প্রতিষেধক দেয়া হচ্ছে। কুকুরকে টিকাদান কর্মসূচি চলাকালে টিকাদানকারী টিমকে সার্বিক সহায়তা করুন।

অপুর এই আহ্বানের ভিডিও ফেসবুকে ভাইরাল হয়ে গেছে। অনেকে কমেন্ট করছেন ও ভিডিও শেয়ার করছেন। এই মহতী কাজের অংশ হওয়ায় অনেকে অপুকে সাধুবাদ জানাচ্ছেন।

ডেইলি বাংলাদেশ/এনএ

Best Electronics