Alexa কি লুকিয়ে রয়েছে ডিপ ওয়েবের অন্তঃগহবরে

ঢাকা, বৃহস্পতিবার   ১৯ সেপ্টেম্বর ২০১৯,   আশ্বিন ৪ ১৪২৬,   ১৯ মুহররম ১৪৪১

Akash

কি লুকিয়ে রয়েছে ডিপ ওয়েবের অন্তঃগহবরে

 প্রকাশিত: ২৩:৪৬ ১৯ অক্টোবর ২০১৭   আপডেট: ১৫:৩৩ ২০ অক্টোবর ২০১৭

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ইন্টারনেটের গভীরতায় লুকোনো এক অজানা জগতের নাম ডিপ ওয়েব। ডিপ ওয়েব নামকরনের মূল কারণ হচ্ছে সাইবারস্পেসে এর অসীম গভীরতা যাকে মহাকাশের ব্ল্যাকহোলের সাথে তুলনা করা যায়। আন্তর্জাতিক দৈনিক “দি গার্ডিয়ান” এর মতানুসারে আপনি গুগল এর মত জায়ান্ট সার্চ ইঞ্জিন ব্যবহার করেও ইন্টারনেট জগতের মাত্র ০.০৩% শতাংশের দেখা পান, বাকিটা রয়ে যায় আপনার দৃষ্টির অন্তরালে। ঘটনাটি কিন্তু বড়ই রোমাঞ্চকর। ডিপ ওয়েব সম্পূর্ণ ভাবে অদৃশ্য এক জগত যেখানকার অভ্যন্তরে প্রবেশ করতে চাইলে আপনাকেও হয়ে যেতে হবে অদৃশ্য, যার না নাম আছে না রয়েছে ঠিকানা, যে ধরা ছোঁয়ার বাইরে এক অদৃশ্য সত্তা। এক আলাদা অস্তিত্ব যার উপস্থিতি শুধুমাত্র অনুভব করা সম্ভব তাদের পক্ষেই যারা এই জগতের অভিজ্ঞ বাসিন্দা।

কিভাবে ডিপ ওয়েবে প্রবেশ করা যায়ঃ

ডিপ ওয়েবের নিষিদ্ধ জগতে যে কেউ চাইলেই প্রবেশ করতে পারবে না। আগেই বলেছি গুগল বা ফায়ারফক্স এর মত সার্চ ইঞ্জিন এর সহায়তা নেয়া এখানে পুরো মাত্রায় হবে একটি ব্যর্থ প্রচেষ্টা। ডিপ ওয়েবে প্রবেশ করতে চাইলে জানা থাকা চাই ডিপ ওয়েব সার্চ ইঞ্জিন অথবা ডিপ ওয়েব ব্রাউজার সম্পর্কে। ডিপ ওয়েবে প্রবেশের ক্ষেত্রে সবচেয়ে জনপ্রিয় ব্রাউজার হচ্ছে ‘Tor’। ২০১৪ সালের আগস্ট মাসের একটি সমীক্ষায় দেখা যায় জনসাধারণের মাঝে Tor ব্রাউজার ব্যপক ভাবে জনপ্রিয় হয়ে উঠেছে ও তা ডাউনলোড করছে এমন মানুষের সংখ্যাও বৃদ্ধি পেয়েছে। এর কারণ হিসেবে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের গোয়েন্দা সংস্থাগুলোর সাধারণ জনসাধারনের উপর ও তাদের ওয়েবে আদান-প্রদান করা তথ্যের উপর মাত্রাতিরিক্ত নজরদারি করাকে দায়ী করা হয়। সে সময় গোয়েন্দা সংস্থার ব্যাক্তি স্বাধীনতার উপর হস্তক্ষেপ ও ওয়েব ট্রাফিকের উপর নজরদারি জনসাধারণকে ডিপ ওয়েব ব্যবহারের প্রতি নির্ভরশীল করে তোলে। নিজেদের গোপনীয় তথ্য সংরক্ষন খুব ভালোভাবেই করা যাচ্ছিল ডিপ ওয়েবের অদৃশ্য মায়াজাল ব্যবহার করে।

আপনি কি সার্চ করছেন, আপনার আই পি অ্যাড্রেস কি, আপনার জিও লোকেশন সবকিছুই আন্ট্রেসেবল। আপনাকে খুঁজে বের করা অসম্ভবের কাছাকাছি।প্রত্যেক মানুষের কিছু কমন সার্চ হ্যাবিট রয়েছে যা ফরেনসিক এক্সপার্ট, অথবা আইটি এক্সপার্টরা প্রোফাইলিং করতে পারে। যেভাবে গুগল বা ফেসবুক আপনার ইন্টারেস্ট বলে দেয় যা আপনার কুকি হিস্টোরিতে খুঁজে পাওয়া যায়। কিন্তু ডিপ ওয়েবে ‘Tor’ ব্রাউজার ব্যবহার করে আপনি সচরাচর কি সার্চ করেন তা নির্ধারণ করা সম্ভব নয়। তাই যারা এই ডিপ ওয়েব ও ‘Tor’ ব্রাউজার সম্পর্কে জানে তারা এটি ব্যবহার করতেই বেশি স্বাচ্ছন্দ্য বোধ করে।

মাথায় রাখুন যখন আপনি ডিপ ওয়েবে যাবেন আপনার প্রথম প্রয়োজন ‘Tor’ ব্রাউজার।

নর্মাল ব্রাউজার অ্যাড্রেস যেভাবে ব্যবহার করেন একই ভাবে ডিপ ওয়েবের ব্রাউজার অ্যাড্রেস খুঁজে বের করতে পারবেন। খালি টাইপ করতে হবে যা আপনি খুঁজছেন আর আপনার সামনে চলে আসবে অগনিত ডিপ ওয়েব সাইটস।

ডিপ ওয়েবের সকল সাইটস এর ডোমেইন .onion ডোমেইন নামে পরিচিত। অর্থাৎ ওয়েবসাইট প্রোভাইডার ও ইউজার উভয়ই নাম পরিচয়হীন, অজ্ঞাত। যাদের ট্র্যাক করা প্রায় অসম্ভব।

কিভাবে সৃষ্টি হয়েছে ডিপ ওয়েবঃ

বারে বারে অদৃশ্য জগত অদৃশ্য মানব এই সব শব্দের ব্যবহারে আপনার যদি মনে হয় ডিপ ওয়েব জগত টি বেআইনি কাজ ও অপরাধের আঁতুড় ঘর, আপনাদের ধারনাকে পুরোপুরি অস্বীকার করার কোন উপায় নেই। অপরাধ প্রবণতা ও বে- আইনি পন্যের অবাধ বিচরণ রয়েছে ডিপ ওয়েবের অন্ধকার জগতে। উদাহরণ হিসেবে চাইল্ড পর্ণ গ্রাফি ভিডিও, ড্রাগস এর ব্যবসায় এর কথা উল্লেখ করা যায়।তবে প্রযুক্তির ভালো ব্যবহার ও কিন্তু সম্ভব। সত্যি কথা বলতে কি ডিপ ওয়েব আপনার জ্ঞান ভান্ডার ও অভিজ্ঞতাকে এমন ভাবে সমৃদ্ধ করবে যার চিহ্ন আপনি পাবলিক ওয়ার্ল্ড ওয়েব এ কোন দিন ও খুঁজে পাবেন না।


চলুন তবে জানি কিসের খোঁজ পেতে পারি আমরা ডিপ ওয়েবে-

মেইল দিয়ে অর্ডার করুন মারিজুয়ানাঃ

গাঁজার নৌকা পাহাড়তলি যায়- এই অদ্ভুত গানটি তো শুনেছেন? ঠিক তেমনই আপনায় গাঁজার রাজ্যে স্বাগতম জানাতে পারে ডিপ ওয়েব। কোন লুকোচুরি নেই, নেই ঠাণ্ডার মাঝে ঝুঁকি নিয়ে কোন ড্রাগ ডিলারের জন্য অপেক্ষা করার ঝামেলা, নেই কোন দর কষাকষি বা নিম্নমানের আশংকা। অর্ডার করুন ঘরে বসে নিজের পছন্দমত পরিমানে নির্দিষ্ট দামে। পেয়ে যান গোল্ডেন নাগেট নামে কুখ্যাত এই মাদক,আর ভাবছেন আপনার হাতে কি করে পৌঁছাবে? পৌঁছে যাবে কোন নির্জন যায়গায় ড্রপ আউট কুরিয়ারের মাধ্যমে অথবা ডি এইচ এল এর মত কুরিয়ার সার্ভিসে(অবশ্যই ভ্যাকুয়াম সিলড প্যাকে বহু প্যাকিং এর ছদ্মবেশে)। আপনার কাছে পৌঁছে যাবে ড্রপ আউট পয়েন্টের জিপিএস লোকেশন। ভাবছেন কিভাবে পেমেন্ট করবেন ডিপ ওয়েবে? তার জন্য ব্যবহৃত হয় বিট কয়েন পলিসি। এটি একটি আনট্রেসেবল অনলাইন পেমেন্ট পদ্ধতি। কিভাবে তা থেকে ক্যাশ আউট করা হয় তার বিস্তারিত আর না বলি।

ডেইলি বাংলাদেশ/ এআর