দেশের আকাশে ‘স্ট্রবেরি মুন’, দেখা যাচ্ছে মহাজাগতিক দৃশ্য

ঢাকা, শুক্রবার   ১০ জুলাই ২০২০,   আষাঢ় ২৭ ১৪২৭,   ১৯ জ্বিলকদ ১৪৪১

Beximco LPG Gas

দেশের আকাশে ‘স্ট্রবেরি মুন’, দেখা যাচ্ছে মহাজাগতিক দৃশ্য

আন্তর্জাতিক ডেস্ক  ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২০:০৭ ৫ জুন ২০২০   আপডেট: ২১:৫১ ৫ জুন ২০২০

ইতালির উত্তরাঞ্চলের একটি পাহাড় থেকে তোলা সুপারমুনের ছবি। ছবি: এএফপি

ইতালির উত্তরাঞ্চলের একটি পাহাড় থেকে তোলা সুপারমুনের ছবি। ছবি: এএফপি

স্ট্রবেরি মুন—বলা চলে আজ দেশের আকাশে এক অতুলনীয় চাঁদ দেখা যাচ্ছে। স্বাভাবিক অবস্থার চেয়ে এই চাঁদ ১৪ শতাংশ বড় এবং প্রায় ৩০ শতাংশ বেশি উজ্জ্বল দেখাচ্ছে। অনেকেই হয়তো স্ট্রবেরি মুনের সৌন্দর্যে ডুবে আছেন এই মুহূর্তে।

শুক্রবার বাংলাদেশসহ অস্ট্রেলিয়া, এশিয়া, আফ্রিকা, ইউরোপের বিভিন্ন দেশ, আন্টার্কটিকা থেকেও দেখা যাচ্ছে ‘স্ট্রবেরি মুন’। যারা আজ চাঁদটি দেখতে পারছেন না, তাদের হতাশ হতে হবে না। কারণ শনি ও রোববারও এই চাঁদের সৌন্দর্য উপভোগ করা যাবে।

সুপারমুনটির নাম ‘স্ট্রবেরি’ হলেও, আদতে এটি ফলটির মতো নয়। জুন মাসের সুপারমুনকে এ নামে ডাকার কারণ হচ্ছে, এই মাসে স্ট্রবেরি ফসল কাটার সময়। তাই ফসলের সঙ্গে মিল রেখে জুন মাসের চন্দ্রগ্রহণকে ‘স্ট্রবেরি মুন’ ডাকা হয়।

এদিকে বাংলাদেশের সময় অনুসারে শুক্রবার রাত ১০টা ৪৫ মিনিট থেকে শুরু হবে চন্দ্রগ্রহণ। চলবে রাত ২ টা ০৪ পর্যন্ত। এ সময় বাংলাদেশের মানুষ ঘুমানোর প্রস্তুতি নেয়ার কথা। বাংলাদেশ ছাড়াও ভারত, ইউরোপ, অস্ট্রেলিয়া, আফ্রিকা ও রাশিয়া থেকে এ চন্দ্রগ্রহণ দেখা যাবে।

বিজ্ঞানীরা জানান, এ চন্দ্রগ্রহণ খালি চোখেই দেখা যাবে। তাতে চোখে কোনো ক্ষতি হবে না। ১২ টা ২৪ নাগাদ চাঁদের ওপর গ্রহণের সবচেয়ে বেশি প্রভাব পড়বে।

এর আগে চলতি বছরের জানুয়ারি মাসে চন্দ্রগ্রহণ হয়েছিল। সেটিও ছিল উপচ্ছায়া গ্রহণ। এবারও তাই হচ্ছে। এরপর  ৫ জুলাই আবারো চন্দ্রগ্রহণ হবে। চতুর্থ এবং শেষ চন্দ্রগ্রহণ হবে ৩০ নভেম্বর। তবে এ বছরই পিংক ফুল মুন ও ফ্লাওয়ার ফুল মুন হয়েছে।

ডেইলি বাংলাদেশ/এমকেএ/এনকে