Alexa কাশ্মীর সঙ্কটের মধ্যেই ভারতে বড় বিনিয়োগ করতে যাচ্ছে সৌদি

ঢাকা, মঙ্গলবার   ২০ আগস্ট ২০১৯,   ভাদ্র ৫ ১৪২৬,   ১৮ জ্বিলহজ্জ ১৪৪০

Akash

কাশ্মীর সঙ্কটের মধ্যেই ভারতে বড় বিনিয়োগ করতে যাচ্ছে সৌদি

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:২৪ ১৩ আগস্ট ২০১৯   আপডেট: ১৩:২৭ ১৩ আগস্ট ২০১৯

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

স্বায়ত্তশাসন বাতিলের পর থেকেই অচলাবস্থার ভেতর দিয়ে যাচ্ছে ভারত নিয়ন্ত্রীত জম্মু-কাশ্মীর। এমনকি মুসলিম অধ্যুস্যিত অঞ্চলটির বাসিন্দাদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদুল আযহাও কেটেঁছে অবরুদ্ধ অবস্থায়। পুনরায় কারফিউ জারি হওয়ায় ঘর থেকে বের হতে পারেনি লোকজন। বেশির ভাগ মসজিদেই অনুষ্ঠিত হতে পারেনি ঈদের নামাজও। আর এমন মানবেতর পরিস্থিতির মধ্যেই ভারতের জন্য বিশাল বিনিয়োগ নিয়ে হাজির হয়েছে সৌদি আরব। 

ভারতের রিল্যায়ান্স গ্রুপের ‘অয়েল টু কেমিক্যালস’ (ওটিসি) বিভাগের ২০ শতাংশ শেয়ার কিনে নিচ্ছে সৌদি রাষ্ট্রীয় তেল কোম্পানি আরামকো। এর মধ্য দিয়ে দেশটিতে সাড়ে সাত হাজার মার্কিন ডলার বিনিয়োগ করতে যাচ্ছে সৌদি প্রতিষ্ঠানটি।

সোমবার রিল্যায়ান্স গ্রুপের বার্ষিক সাধারণ সভায় কোম্পানির চেয়ারম্যান মুকেশ আম্বানি জানান, এটি রিল্যায়ান্সের ইতিহাসে সবচেয়ে বড় বিদেশি বিনিয়োগগুলোর একটি।

তবে আরামকোর বরাত দিয়ে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, রিল্যায়ান্সের সঙ্গে বিনিয়োগ আলোচনা এখনও প্রাথমিক পর্যায়ে রয়েছে।

গত ৫ আগস্ট (সোমবার) ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের মধ্য দিয়ে কাশ্মীরের স্বায়ত্তশাসনের অধিকার কেড়ে নেয় বিজেপি নেতৃত্বাধীন ভারতের কেন্দ্রীয় সরকার। ওই দিন সকাল থেকে জম্মু-কাশ্মীরের গ্রীষ্মকালীন রাজধানী শ্রীনগর কার্যত অচলাবস্থার মধ্যে রয়েছে। 

দোকান, স্কুল, কলেজ ও অফিস বন্ধ রাখা হয়েছে। কোনও গণপরিবহন নেই। ইন্টারনেট-মোবাইল পরিষেবা বন্ধ রাখা হয়েছে। কাঁটাতারের বেড়া দিয়ে ঘিরে রাখা জনশুণ্য রাস্তায় টহল দিচ্ছে সশস্ত্র সেনারা। নিরাপত্তা চৌকি, নজরদারি আর কারফিউর ঘেরাটোপে বন্দি হয়ে পড়েছে কাশ্মীরিদের ঈদের আনন্দ। 

প্রতি বছরই ঈদুল আজহার অন্তত এক সপ্তাহ আগে থেকে উৎসবের ঢেউ লেগে যায় উপত্যকায়। দলবেঁধে মানুষ বাজারে যায়; পোশাকসহ বিভিন্ন সাজসরঞ্জাম কেনে। বেকারির দোকানগুলোতে সাজসাজ রব পড়ে যায়। তবে এবারের বাস্তবতা একেবারেই আলাদা।

কাশ্মীরে এমন অবস্থার মধ্যে সোমবার ভারতে সৌদি বিনিয়োগের ঘোষনা দেয় রিল্যায়ান্স গ্রুপ। কোম্পানির চেয়ারম্যান ও ভারতের শীর্ষ ধনী মুকেশ আম্বানি বলেন, চুক্তি অনুযায়ী আরামকো রিলায়্যান্সের জামনগর তেল শোধনাগারে প্রতিদিন ৫ লাখ ব্যারেল অশোধিত তেল রফতানি করবে।  

ভারতীয় সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, পেট্রোলকে রাসায়নিকে পরিণত করার ব্যবসায় রিল্যায়ান্স ৫.৭ লাখ কোটি রুপি লাভ করেছে। সেই ব্যবসা আরও বৃদ্ধি পেতে চলেছে সৌদি অ্যারামকোর বিনিয়োগের কারণে।

আরামকো সৌদি আরবের সরকারি পেট্রোলিয়াম এবং প্রাকৃতিক গ্যাস উত্তোলনকারী সংস্থা।  গোটা বিশ্বেই পেট্রোল এবং প্রাকৃতিক গ্যাস সরবরাহ করে থাকে এই সংস্থা। বিশ্বের তেল উত্তোলনকারী সংস্থাগুলির মধ্যে অন্যতম লাভজনক সংস্থা এটি।

রয়টার্সের খবরে বলা হয়েছে, ভারতে বিনিয়োগের জন্য রিল্যায়ান্সের সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষএরর কথা নিশ্চিত করেছেন আরামকোর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট খালিদ আল দাব্বাগ। 

তিনি জানান, তাদের প্রতিষ্ঠান নতুন এই বিনিয়োগের জন্য তৈরি। তবে সেজন্য এর আসল মালিক অর্থাৎ সৌদি সরকারের অনুমতি প্রয়োজন। এখনও এই বিনিয়োগ প্রাথমিক পর্যায়ে রয়েছে।

ডেইলি বাংলাদেশ/মাহাদী
 

Best Electronics
Best Electronics