কাশ্মীর নিয়ে সুর পাল্টালো চীন, এবার ভারত ছেড়ে পাকিস্তানের পক্ষে! 
SELECT bn_content.*, bn_bas_category.*, DATE_FORMAT(bn_content.DateTimeInserted, '%H:%i %e %M %Y') AS fDateTimeInserted, DATE_FORMAT(bn_content.DateTimeUpdated, '%H:%i %e %M %Y') AS fDateTimeUpdated, bn_totalhit.TotalHit FROM bn_content INNER JOIN bn_bas_category ON bn_bas_category.CategoryID=bn_content.CategoryID INNER JOIN bn_totalhit ON bn_totalhit.ContentID=bn_content.ContentID WHERE bn_content.Deletable=1 AND bn_content.ShowContent=1 AND bn_content.ContentID=137443 LIMIT 1

ঢাকা, শুক্রবার   ১৪ আগস্ট ২০২০,   শ্রাবণ ৩০ ১৪২৭,   ২৩ জ্বিলহজ্জ ১৪৪১

Beximco LPG Gas

কাশ্মীর নিয়ে সুর পাল্টালো চীন, এবার ভারত ছেড়ে পাকিস্তানের পক্ষে! 

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:৪৫ ১০ অক্টোবর ২০১৯  

ফাইল ছবি

ফাইল ছবি

কাশ্মীর ইস্যুতে সুর পাল্টিয়েছে চীন। চীনের প্রেসিডেন্ট শি জিনপিং বলেছেন, পাকিস্তানের স্বার্থ সংশ্লিষ্ট যে কোনো বিষয়ে পাশে থাকবে তার দেশ। এতে ফের মুখোমুখি অবস্থানে চীন-ভারত। ভারত তার তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে।

কাশ্মীর ইস্যুটি একান্তই ভারতের অভ্যন্তরীণ বিষয় উল্লেখ করে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রভীশ কুমার বলেন, অন্য দেশগুলো যদি এর মধ্যে নাক না গলায় তাহলে তাতে সবারই ভালো।

তিনি বলেন, পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের বৈঠকের বিষয়ে জানতে পেরেছি। আমরা জেনেছি যে তাদের বৈঠকে কাশ্মীর ইস্যু নিয়ে আলোচনা হয়েছে। এ বিষয়ে ভারতের অবস্থান স্পষ্ট এবং অনড় রয়েছে।

রভীশ স্পষ্টভাবে বলেন, আমরা আগেই বলেছি যে জম্মু ও কাশ্মীর আমাদের অভ্যন্তরীণ বিষয়। চীনও আমাদের এই অবস্থান ভাল করেই জানে। ভারতের অভ্যন্তরীণ বিষয় নিয়ে অন্য কোনো দেশ কথা বলুক এটা আমরা চাই না।

বুধবার কাশ্মীর পরিস্থিতি ও আঞ্চলিক নিরাপত্তাসহ বিভিন্ন বিষয়ে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে বৈঠক করেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। বৈঠকে ইমরান খানকে চীনের প্রেসিডেন্ট বলেন, তিনি কাশ্মীর পরিস্থিতির ওপর নজর রাখছেন আর পাকিস্তানের স্বার্থ সংশ্লিষ্ট যে কোনো বিষয়েই তার সরকার পাশে থাকবে।

ইমরানের সঙ্গে বৈঠকে কাশ্মীর সমস্যা দ্বিপক্ষীয় আলোচনার মধ্য দিয়ে সমাধানেরও পরমার্শ দিয়েছেন শি। তিনি বলেন, পরিস্থিতির ঠিক এবং ভুল দিকটি পরিষ্কার। দু’পক্ষেরই শান্তিপূর্ণ আলোচনার মধ্য দিয়ে কাশ্মীর বিরোধ নিষ্পত্তি করা উচিত।

শুক্রবারই চীনের প্রেসিডেন্ট শি জিনপিং দুই দিনের সফরে ভারত আসছেন। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে অনানুষ্ঠানিক শীর্ষ বৈঠকে মিলিত হতেই জিনপিংয়ের এই সফর। বৈঠকে ভারত ও চীনের মধ্যকার সীমান্ত বিরোধ ও বাণিজ্য সম্পর্ক নিয়ে আলোচনা হতে পারে।

সূত্র: এনডিটিভি

ডেইলি বাংলাদেশ/এসআই