কাশ্মীর নিয়ে মন্তব্যের জেরে তুরস্কের রাষ্ট্রদূতকে ভারতের তলব

ঢাকা, বৃহস্পতিবার   ০২ এপ্রিল ২০২০,   চৈত্র ১৯ ১৪২৬,   ০৮ শা'বান ১৪৪১

Akash

কাশ্মীর নিয়ে মন্তব্যের জেরে তুরস্কের রাষ্ট্রদূতকে ভারতের তলব

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:২১ ১৮ ফেব্রুয়ারি ২০২০  

সাকির ওজগান তরুণলার

সাকির ওজগান তরুণলার

ভারত নিয়ন্ত্রিত কাশ্মীর নিয়ে তুরস্কের প্রেসিডেন্টের মন্তব্যের কূটনৈতিক প্রতিবাদ জানাতে নয়াদিল্লিতে নিযুক্ত তুরস্কের রাষ্ট্রদূতকে তলব করেছে দেশটির সরকার। ওই বক্তব্যের কারণে দ্বিপাক্ষীয় সম্পর্কের ওপর প্রভাব পড়তে পারে বলে সতর্ক করেছে দেশটি।

সোমবার তুর্কি রাষ্ট্রদূত সাকির ওজগান তরুণলারকে তলব করে ভারত সরকার বলে, কাশ্মীর নিয়ে প্রেসিডেন্ট এরদোগান যে বক্তব্য দিয়েছেন তাতে বোঝা যায় যে, কাশ্মীরের চলমান দ্বন্দ্বের ইতিহাস বোঝার ব্যাপারে তার ঘাটতি আছে।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রাভিশ কুমার এক বিবৃতিতে বলেছেন, এরদোগানের এই বক্তব্য ভারতের অভ্যন্তরীণ ব্যাপারে তুরস্কের হস্তক্ষেপের নতুন আরেকটি উদাহরণ যা তাদের কাছে একেবারেই অগ্রহণযোগ্য। এ বিষয়ে ভারত কূটনৈতিকভাবে কঠোর পদক্ষেপ নিয়েছে বলেও জানান তিনি।

এর আগে গত বৃহস্পতিবার পাকিস্তান সফরে গিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান। ইসলামাবাদে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে এক বৈঠকে তিনি বলেছেন, কাশ্মীর বিষয়ে তার দেশ সর্বদা পাকিস্তানের পাশে থাকবে। তার আগে দেশটির পার্লামেন্টে দেয়া এক যৌথ ভাষণেও কাশ্মীর নিয়ে মন্তব্য করেন এরদোগান। তবে এরদোগান ও ইমরান খানের সেই যৌথ ভাষণকে প্রথ্যাখান করেছে ভারত। এছাড়া গত বছরের সেপ্টেম্বরে জাতিসংঘের সাধারণ পরিষদে দেয়া এক ভাষণেও কাশ্মীর নিয়ে ভারতের সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়েছিলেন এরদোগান। তখনও এরদোগানের অবস্থান নিয়ে আপত্তি প্রকাশ করে ভারত।

সূত্র- রয়টার্স

ডেইলি বাংলাদেশ/এসএমএফ