কাশ্মীর নিয়ে জাতিসংঘের মধ্যস্থতার প্রস্তাব প্রত্যাখ্যান করল ভারত

ঢাকা, সোমবার   ৩০ মার্চ ২০২০,   চৈত্র ১৬ ১৪২৬,   ০৫ শা'বান ১৪৪১

Akash

কাশ্মীর নিয়ে জাতিসংঘের মধ্যস্থতার প্রস্তাব প্রত্যাখ্যান করল ভারত

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:০৯ ১৭ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ১২:১২ ১৭ ফেব্রুয়ারি ২০২০

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

জম্মু-কাশ্মীর নিয়ে ভারত ও পাকিস্তানের মধ্যে মধ্যস্থতা করার প্রস্তাব প্রত্যাখ্যান করেছে ভারত।

রোববার দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রবীশ কুমার কাশ্মীরের বিষয়ে জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসের মধ্যস্থতার প্রস্তাব প্রত্যাখ্যান করে বলেছেন, নিজের অবস্থান থেকে একচুলও সরে আসেনি ভারত। জম্মু-কাশ্মীর চিরকাল ভারতের অখণ্ড অংশ ছিল, আছে এবং থাকবে। গায়ের জোরে বা বেআইনিভাবে পাকিস্তান যে অঞ্চলগুলোকে দখল করে রেখেছে, সেগুলোকে খালি করার জন্য পদক্ষেপ করা হোক।

তিনি আরো বলেন, এ ব্যাপারে কোনো তৃতীয় পক্ষের হস্তক্ষেপ বরদাস্ত করা হবে না। কাশ্মীর নিয়ে মাথা ঘামানোর বদলে, পাকিস্তান বেআইনিভাবে ভারতের যে অঞ্চল দখল করে রেখেছে, তা মুক্ত করার জন্য জাতিসংঘকে পদক্ষেপ নেয়ার আহ্বান জানান তিনি।

রোববার চারদিনের সফরে পাকিস্তান পৌঁছেছেন অ্যান্তোনিয়ো গুতেরেস। সে দেশে পা রেখেই পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মোহাম্মদ কুরেশির সঙ্গে একদফা বৈঠক করেন তিনি। তারপর সাংবাদিক বৈঠক করার সময়ই কাশ্মীর ইস্যুতে ভারত-পাকিস্তান সীমান্তে উত্তেজনা নিয়ে শঙ্কা প্রকাশ করেন তিনি।

গুতেরেস বলেন, কাশ্মীরের বর্তমান পরিস্থিতি এবং নিয়ন্ত্রণরেখায় ঘটে চলা সংঘাত নিয়ে আমি অত্যন্ত উদ্বিগ্ন। শুরু থেকেই এ ব্যাপারে সাহায্য করতে চেয়েছিলাম। দুই দেশ রাজি থাকলে এ নিয়ে মধ্যস্থতা করতে প্রস্তুত আমি।

এসময় বৈশ্বিক জলবায়ু পরিবর্তন মোকাবেলা, কাশ্মীর সংকটসহ নানা ইস্যুতে কথা বলেন জাতিসংঘ মহাসচিব। সীমান্ত সংকট সমাধানে ভারত-পাকিস্তানের প্রতি শান্তিপূর্ণ ও কূটনৈতিক আলোচনার আহ্বানও জানান।

তবে, এ প্রসঙ্গে তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে ভারত।

এদিকে, সন্ত্রাস দমনে উপযুক্ত পদক্ষেপ গ্রহণ না করায় গত কয়েক বছর ধরে পাকিস্তানের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক বাতিল করে আসছে ভারত। গত বছর ফেব্রুয়ারি মাসে পাকিস্তানের মদদপুষ্ট জঙ্গিরা কাশ্মীরের পুলওয়ামায় সিআরপি কনভয় লক্ষ্য করে হামলা চালালে, তার পাল্টা বালাকোট এবং পাকিস্তান অধিকৃত কাশ্মীরে জঙ্গিবিরোধী অভিযান চালায় ভারতীয় বিমানসেনা। সেই নিয়ে দুই দেশের মধ্যে সংঘাত পরিস্থিতি দেখা দেয়। তার মধ্যেই গত বছর আগস্টের শুরুতে জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা বিলোপ করে উপত্যকাকে দুটি পৃথক কেন্দ্রশাসিত অঞ্চলে ভাগ করার সিদ্ধান্ত নেয় ভারত সরকার। যদিও শুরু থেকেই এর বিরোধিতা করে আসছে পাকিস্তান। এ নিয়ে আন্তর্জাতিক মহলেও ভারতকে কোণঠাসা করার চেষ্টাও চালিয়েছে ইসলামাবাদ।

ডেইলি বাংলাদেশ/আরএএইচ