Alexa কাশ্মীরে পুলিশের সঙ্গে সংঘর্ষে আহত ৬

ঢাকা, শুক্রবার   ২০ সেপ্টেম্বর ২০১৯,   আশ্বিন ৫ ১৪২৬,   ২০ মুহররম ১৪৪১

Akash

কাশ্মীরে পুলিশের সঙ্গে সংঘর্ষে আহত ৬

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০২:২২ ১৮ আগস্ট ২০১৯  

ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের শ্রীনগরে পুলিশের সঙ্গে সংঘর্ষে অন্তত ছয়জন কাশ্মিরি আহত হয়েছেন। 

শনিবার কিছু অঞ্চলে কারফিউ শিথিল হওয়ার পর শ্রীনগরে একাধিক আন্দোলন শুরু হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ ব্যবস্থা নিলে কয়েকজন আহত হয়। তবে পুলিশের পক্ষ থেকে এখনো বিষয়টি নিশ্চিত করা হয়নি। 

ভারতীয় সংবাদমাধ্যম ডেকান ক্রনিকলের এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে।

৪ আগস্ট থেকেই জম্মু-কাশ্মীরে কঠোর নিরাপত্তা ব্যবস্থা ও নিষেধাজ্ঞা আরোপ করা হয়। বন্ধ করে দেয়া হয় টেলিফোন ও মোবাইল ইন্টারনেট। অতিরিক্ত মোতায়েনের মাধ্যমে নিরাপত্তার চাদরে ঢেকে ফেলা হয় পুরো উপত্যকা। এমন পরিস্থিতিতেই ৫ আগস্ট ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের মধ্য দিয়ে কাশ্মীরের স্বায়ত্তশাসনের অধিকার ও বিশেষ মর্যাদা কেড়ে নেয় বিজেপি নেতৃত্বাধীন দেশটির কেন্দ্রীয় সরকার। লাদাখ ও কাশ্মিরকে দুটি পৃথক কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত করতে পার্লামেন্টে বিল আনা হয়। বিরোধীদের ঐক্যবদ্ধ বিরোধিতার অভাবে ভারতের লোকসভা ও রাজ্যসভা—দুই কক্ষেই পাস হয়ে যায় বিলটি। টানা ১২ দিনের শাটডাউন পরিস্থিতির কিছুটা উন্নতি হতে শুরু করেছে। 

শনিবার স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন, উপত্যকার প্রায় ৫০ হাজারের বেশি টেলিফোন লাইন সচল হয়েছে এবং পাঁচ জেলার মোবাইল ইন্টারনেট পুনরায় চালু হয়েছে।

দুই পুলিশ কর্মকর্তা জানান, শুক্রবার সন্ধ্যা থেকেই সংঘর্ষ শুরু হয়। শুক্রবার রাত ও শনিবারে ঠিক কোন কোন স্থানে সংঘর্ষের ঘটনা ঘটেছে তা এখনো নিশ্চিত নয় বলে জানিয়েছে সংবাদমাধ্যমটি।

অন্যদিকে স্থানীয়দের দাবি, নিরাপত্তা বাহিনীর সদস্যরা তাদের হয়রানি করেছেন। তারা বলেন, তারা পুলিশের নিপীড়নের শিকার হয়েছেন। গত দুইদিন ধরে পুলিশ তাদের বাড়িতে অভিযান চালিয়েছে।

তবে কাশ্মীর কিংবা কেন্দ্রীয় কর্মকর্তারা এই অভিযান, গ্রেফতার বা হতাহতের ব্যাপারে কোনো মন্তব্য করেনি। রাজ্য সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, সেখানে শান্তিপূর্ণ পরিস্থিতি বিরাজ করছে।

ডেইলি বাংলাদেশ/আরএ