Alexa কাশ্মীর ইস্যুতে আবারো মধ্যস্থতার প্রস্তাব ট্রাম্পের

ঢাকা, শুক্রবার   ২১ ফেব্রুয়ারি ২০২০,   ফাল্গুন ৮ ১৪২৬,   ২৬ জমাদিউস সানি ১৪৪১

Akash

কাশ্মীর ইস্যুতে আবারো মধ্যস্থতার প্রস্তাব ট্রাম্পের

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:১২ ২২ জানুয়ারি ২০২০   আপডেট: ১৭:১৮ ২২ জানুয়ারি ২০২০

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

কাশ্মীর ইস্যুতে ভারত ও পাকিস্তানের মধ্য টানাপোড়েন চলছে। এদিকে কাশ্মীর নিয়ে আবারো মধ্যস্থতার প্রস্তাব দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এ নিয়ে চতুর্থ দফায় এমন প্রস্তাব দিলেন তিনি।

মঙ্গলবার সুইজারল্যান্ডের দাভোসে বিশ্ব অর্থনৈতিক ফোরামের সম্মেলনের সাইডলাইনে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে আলোচনার পরই কাশ্মীর নিয়ে এই প্রস্তাব দেন ট্রাম্প।

সাংবাদিকদের সঙ্গে আলাপকালে মার্কিন প্রেসিডেন্ট বলেন, ইমরান আমার খুব ভালো বন্ধু। বাণিজ্য ছাড়াও আমরা কিছু সীমান্ত নিয়ে একসঙ্গে কাজ করছি। কাশ্মীর নিয়ে ও পাকিস্তানের সঙ্গে ভারতের সম্পর্ক নিয়েও আমাদের কথা হয়েছে। যদি আমরা সাহায্য করতে পারি, তাহলে অবশ্যই সাহায্য করবো।

তিনি আরো বলেন, আমরা খুব গুরুত্বের সঙ্গে দু'দেশের দিকে নজর রাখছি। আমরাই দুই দেশের মধ্যে চলা বিবাদ শেষ করতে পারব, কারণ এই কাজ অন্য কেউ পারবে না।

এদিকে, দাভোসে বৈঠকের পর ইমরান বলেন, যেহেতু কাশ্মীর ইস্যুটি খুবই বড় ও গুরুত্বপূর্ণ, তাই আফগানিস্তানের মতোই আমরা এই বিষয়টি নিয়ে কথা বলতে চাই। সৌভাগ্যক্রমে, আমরা একই অবস্থানে রয়েছি। যখন অন্য কোনো দেশ এই সমস্যার সমাধান করতে পারছে না তখন আমরা আশা করি যে সংকট নিরসনে যুক্তরাষ্ট্র তার ভূমিকা পালন করবে।

এনডিটিভি’র তথ্যানুযায়ী, ডোনাল্ড ট্রাম্প ও ইমরান খানের বক্তব্যে উদ্বিগ্ন নয়াদিল্লি। কারণ, কাশ্মীর নিয়ে কোনোভাবেই তৃতীয় পক্ষের হস্তক্ষেপ চায় না ভারত। গত বছর জুলাইতে হোয়াইট হাউসে গিয়েও একই কথা জানিয়ে এসেছিলেন ইমরান। তবে কাশ্মীরের মতো দ্বিপাক্ষিক বিষয়ে যুক্তরাষ্ট্রের মধ্যস্থতার কোনো প্রশ্নই ওঠে না বলে পরিষ্কার জানিয়ে দেয় দিল্লি।

এর আগেও কাশ্মীর নিয়ে মধ্যস্থতার প্রস্তাব দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি কাশ্মীর নিয়ে তার সাহায্য চেয়েছিলেন বলেও দাবি করেছিলেন ট্রাম্প। তবে সেই দাবি উড়িয়ে দিয়েছিল ভারত। এ রকম পরিস্থিতিতে ফের কাশ্মীর প্রসঙ্গ তুলে নয়াদিল্লির উদ্বেগ বাড়িয়ে দিয়েছেন ট্রাম্প।

উল্লেখ্য, ২০১৯ সালের আগস্টে কাশ্মীরের স্বায়ত্তশাসন বাতিল করে অঞ্চলটিকে দুই টুকরো করে দেয় ভারতের সরকার নরেন্দ্র মোদি। রাজ্যের মর্যাদা কেড়ে নিয়ে পরিণত করা হয় কেন্দ্র শাসিত অঞ্চলে। এ নিয়ে তীব্র আপত্তি জানায় পাকিস্তান।

সূত্র: এনডিটিভি

ডেইলি বাংলাদেশ/আরএএইচ